শীর্ষ খবর

আগামীকাল থেকে জাবি অনলাইন সাহিত্য উৎসব

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ইংরেজি বিভাগের আয়োজনে ‘ইংলিশ জুবিলী লিটফেস্ট’ শিরোনামে তিন দিনব্যাপী অনলাইন সাহিত্য উৎসব শুরু হতে যাচ্ছে আগামীকাল শুক্রবার থেকে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ইংরেজি বিভাগের আয়োজনে ‘ইংলিশ জুবিলী লিটফেস্ট’ শিরোনামে তিন দিনব্যাপী অনলাইন সাহিত্য উৎসব শুরু হতে যাচ্ছে আগামীকাল শুক্রবার থেকে।

আগামীকাল সন্ধ্যা সোয়া ৬টায় জাবি উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম এই উৎসবের উদ্বোধন করবেন। উৎসব চলবে ১৪ মার্চ পর্যন্ত।

সবার জন্য উন্মুক্ত এই সাহিত্য উৎসবে বাংলা ও ইংরেজি ভাষায় মোট ১৮টি পর্ব থাকছে। যার মধ্যে ১৩টি সেশনে থাকবে সাম্প্রতিক শিল্প-সাহিত্য-সংস্কৃতি, কবিতা, চলচ্চিত্র ও সঙ্গীত নিয়ে আলোচনা।

দেশ-বিদেশের ৪০ জনেরও বেশি লেখক, গবেষক, পণ্ডিত, অনুবাদক, চলচ্চিত্র পরিচালক ও তরুণ প্রতিভাবানরা এই লিটফেস্টে সক্রিয়ভাবে অংশগ্রহণ করবেন।

উৎসবের প্রথম দিন রাত ১১টায় একটি অনলাইন নাটক পরিবেশন করবে ভারতের গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের ড্রামা ক্লাব। দ্বিতীয় দিনে The Versemongers উপহার দেবে পারফরমেন্স পোয়েট্রি। এছাড়াও তৃতীয় দিন থাকছে রিকশা আর্টের ওপর একটি তথ্যচিত্র।

১৪ মার্চ উৎসবের তৃতীয় দিন রাত ১১টায় মিউজিক্যাল পারফরমেন্স দিয়ে লিটফেস্টের সমাপনী করবেন জাবি ইংরেজি বিভাগের শিক্ষার্থীরা।

উৎসবটির আহ্বায়ক অধ্যাপক মাশরুর শাহিদ হোসেন বলেন, ‘এই সাহিত্য উৎসবটির মাধ্যমে ইংরেজি বিভাগ উদযাপন করছে এক সঙ্গে দুটি অর্জন। একটি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ প্রতিষ্ঠার সুবর্ণ জয়ন্তী এবং অপরটি বাংলাদেশ জন্মের সুবর্ণ জয়ন্তী।’

করোনাকালীন ধকল, দুশ্চিন্তা ও ট্রমা থেকে উত্তরণে বুদ্ধিবৃত্তিক অনলাইন যোগাযোগ, জ্ঞান ও ভাবনার বিনিময়মূলক আলাপচারিতা বাড়াতে এবং এর মাধ্যমে দেশ-বিদেশের মানুষের মধ্যে বোঝাপড়া ও সহমর্মিতা বাড়াতে এই লিটফেস্ট ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

উৎসবটির যাবতীয় তথ্য পাওয়া যাবে www.fb.com/englishjubileelitfest এই লিংকে।

Comments

The Daily Star  | English

PM inaugurates construction of new Bangabazar Wholesale Market

Prime Minister Sheikh Hasina today inaugurated construction of the 10-storey Bangabazar Nagar Wholesale Market in the capital

29m ago