মিয়ানমারে বিক্ষোভ আরও জোরদারের আহ্বান

মিয়ানমারের আটককৃত গণতান্ত্রিক নেতা অং সান সু চির বিরুদ্ধে সেনা শাসকদের নতুন করে আনা ঘুষের অভিযোগ তার আইনজীবী প্রত্যাখান করায় এবং একটি মানবাধিকার সংগঠন দেশটিতে নিরাপত্তারক্ষীদের হাতে ১২ জন নিহত হওয়ার কথা জানানোয় আজ শুক্রবার আরও জোরদার বিক্ষোভ ও ধর্মঘটের ডাক দিয়েছেন গণতন্ত্রকামীরা।
Myanmar
ছবি: রয়টার্স ফাইল ফটো

মিয়ানমারের আটককৃত গণতান্ত্রিক নেতা অং সান সু চির বিরুদ্ধে সেনা শাসকদের নতুন করে আনা ঘুষের অভিযোগ তার আইনজীবী প্রত্যাখান করায় এবং একটি মানবাধিকার সংগঠন দেশটিতে নিরাপত্তারক্ষীদের হাতে ১২ জন নিহত হওয়ার কথা জানানোয় আজ শুক্রবার আরও জোরদার বিক্ষোভ ও ধর্মঘটের ডাক দিয়েছেন গণতন্ত্রকামীরা।

বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

মিয়ানমারের প্রধান শহর ইয়াঙ্গুনে আন্দোলনকারী চিত মিন থু’র নিহত হওয়ায় তার স্ত্রী আয়ে মিয়াত থু বার্তা সংস্থাটিকে বলেছেন, ‘আমার স্বামী মনে করতেন গণতন্ত্রের জন্যে মৃত্যু মহান। যারা এখনো বিক্ষোভে অংশ নিচ্ছেন না তাদের নিয়ে তিনি শঙ্কিত ছিলেন। তারা আন্দোলনে যোগ না দিলে দেশে গণতন্ত্র আসবে না।’

গণতন্ত্রপন্থিরা সামাজিক যোগাযোগমাধ্যমে সবাইকে আজকের বিক্ষোভ, ধর্মঘট ও সেনাবিরোধী অসহযোগ আন্দোলনে অংশ নেওয়ার আহ্বান জানিয়েছেন।

সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে, কারফিউ উপেক্ষা করে নিহতদের স্মরণে গত কয়েক সপ্তাহ থেকে প্রতি রাতে প্রদীপ প্রজ্জ্বলন করা হচ্ছে।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারে সেনা অভ্যুত্থানের পর গতকাল বৃহস্পতিবার ছিল আরেকটি রক্তক্ষয়ী দিন। সেদিন নিহতদের মধ্যে আট জনই ছিলেন দেশটির মধ্যাঞ্চলীয় মিয়াইং শহরের। সেখানে নিরাপত্তারক্ষীরা বিক্ষোভকারীদের ওপর গুলি চালায় বলে গণমাধ্যমকে জানিয়েছে মানবাধিকার সংগঠন অ্যাসিসটেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারস (এএপিপি)।

অভ্যুত্থানের পর থেকে এখন পর্যন্ত ৭০ জনের বেশি বিক্ষোভকারী নিহত হয়েছেন উল্লেখ করে সংগঠনটি জানিয়েছে এ সময় দুই হাজারের বেশি মানুষকে আটক করা হয়েছে।

গতকালকে নিহতের ঘটনায় সেনাবাহিনী কোনো মন্তব্য করতে রাজি হয়নি। তবে সামরিক সরকারের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল জাও মিন তুন বলেছেন, নিরাপত্তারক্ষীরা শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্যে কাজ করছে। যখন বল প্রয়োগের প্রয়োজন হয় তখন তারা বল প্রয়োগ করেন।

আরও পড়ুন:

সু চির বিরুদ্ধে ৬ লাখ ডলার ও স্বর্ণ আত্মসাতের অভিযোগ মিয়ানমার সেনাবাহিনীর

মিয়ানমারে সহিংসতার নিন্দায় নিরাপত্তা পরিষদের বিবৃতি, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

আজ মিয়ানমারে সেনাবিরোধী বিক্ষোভে পুলিশের গুলিতে নিহত ৭

মিয়ানমার: ১৯৪৮ থেকে ২০২১

মিয়ানমারে বিক্ষোভ: একদিনে নিহত ৩৮, আন্দোলন থামছে না

মিয়ানমারে সেনাবিরোধী বিক্ষোভে পুলিশের গুলি, নিহত ৭

মিয়ানমারে সেনাবিরোধী মিছিলে পুলিশের গুলি, নিহত ২

মিয়ানমারে বিক্ষোভ দমনে জলকামান, গ্রেপ্তার

মিয়ানমারে অভ্যুত্থান: সামরিক বাহিনীর হুমকি উপেক্ষা করে বিক্ষোভ

এপির বিশ্লেষণ: মিয়ানমার সেনাবাহিনীর অভ্যুত্থানের নেপথ্যে

নির্বাচন ও ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতি মিয়ানমার সেনাবাহিনীর

অভ্যুত্থানের প্রতিবাদ, সু চির মুক্তির দাবিতে মিয়ানমারে বিক্ষোভ

‘সেনাবাহিনী সুচির নীতি গ্রহণ করেনি, সুচি সেনাবাহিনীর নীতি গ্রহণ করেছে’

Comments

The Daily Star  | English
Missing AL MP’s body found in Kolkata

Plot afoot weeks before MP’s arrival in Kolkata

Interrogation of cab driver reveals miscreants on April 30 hired the cab in which Azim travelled to a flat in New Town, the suspected killing spot

31m ago