খেলা

বাংলাদেশকে হারানোয় নেতৃত্ব দেওয়ার পুরস্কার পেলেন ব্র্যাথওয়েট

ছয় বছর পর নতুন টেস্ট অধিনায়ক বেছে নিল ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ (সিডাব্লিউআই)।
Kraigg Brathwaite
ছবি: ফিরোজ আহমেদ

ছয় বছর পর নতুন টেস্ট অধিনায়ক বেছে নিল ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ (সিডাব্লিউআই)। জেসন হোল্ডারকে সরিয়ে তারা দায়িত্ব অর্পণ করল ক্রেইগ ব্র্যাথওয়েটের কাঁধে। বাংলাদেশে সবশেষ সফরে অধিনায়ক হিসেবে তিনি নিজের সম্ভাবনার ছাপ রাখতে পেরেছেন বলে মনে করছেন দলটির প্রধান নির্বাচক রজার হার্পার।

শুক্রবার ক্যারিবিয়ানদের টেস্ট দলনেতা হিসেবে ডানহাতি ওপেনার ব্র্যাথওয়েটের নাম ঘোষণা করা হয়েছে। শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে আসন্ন দুই ম্যাচের সিরিজ দিয়ে শুরু হবে তার নতুন পথচলা। গত ফেব্রুয়ারিতে সবশেষ সিরিজে ব্র্যাথওয়েটের নেতৃত্বে খর্বশক্তির দল নিয়ে বাংলাদেশকে ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করে উইন্ডিজ। করোনাভাইরাস নিয়ে উদ্বেগ জানিয়ে ওই সিরিজ থেকে নাম প্রত্যাহার করে নিয়েছিলেন হোল্ডারসহ প্রথম সারির অধিকাংশ ক্রিকেটার।

ব্র্যাথওয়েটকে নির্বাচিত করার বিষয়ে হার্পার বলেছেন, ‘আমরা সবাই বিশ্বাস করি যে, এই মুহূর্তে ক্রেইগই আমাদের টেস্ট দলকে নেতৃত্ব দেওয়ার জন্য সঠিক ব্যক্তি। আমি অত্যন্ত খুশি যে, সে এই পদটি গ্রহণ করেছে। বাংলাদেশের বিপক্ষে সবশেষ টেস্ট সিরিজে ক্রেইগ দলকে উঁচু মানের ক্রিকেট খেলতে উজ্জীবিত করতে সক্ষম হয়েছে। আমাদের প্রত্যাশা অনুসারে সে এমন একটি সংস্কৃতি তৈরি করতে পেরেছে যেখানে দল লড়াইয়ের জন্য সম্মিলিত সংকল্প ও সাফল্যের জন্য সত্যিকারের ক্ষুধা দেখিয়েছে।’

২০১৫ সালে দীনেশ রামদিনের কাছ থেকে ওয়েস্ট ইন্ডিজের টেস্ট অধিনায়কের দায়িত্ব পেয়েছিলেন হোল্ডার। এই সংস্করণের আইসিসি অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকলেও দলকে তেমন সাফল্য এনে দিতে পারেননি তিনি। তার নেতৃত্বে ৩৭ ম্যাচ খেলে ২১টিতেই হেরেছে ক্যারিবিয়ানরা। তারা জিতেছে মাত্র ১১টিতে, ড্র করেছে বাকি পাঁচটি।

হোল্ডারকে ধন্যবাদ জানিয়ে বোর্ডটির ক্রিকেট পরিচালক জিমি অ্যাডামস বলেছেন, ‘আমাদের টেস্ট দলের অধিনায়কের দায়িত্ব পালনকালে এই অঞ্চলে এই খেলাটির জন্য যা যা সে করেছে, সেজন্য আমি জেসনকে সিডাব্লিউআইয়ের পক্ষ থেকে ধন্যবাদ জানাতে চাই।’

উইন্ডিজ-শ্রীলঙ্কার টেস্ট সিরিজ মাঠে গড়াবে আগামী ২১ মার্চ। দুটি ম্যাচেরই ভেন্যু অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়াম।

Comments