মেসি নয়, পিএসজির অগ্রাধিকারের তালিকায় নেইমার-এমবাপেরা

এই মুহূর্তে পিএসজির অগ্রাধিকারের তালিকায় সবার উপরে কী? আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসিকে আগামী মৌসুমে দলে টানা?
messi neymar mbappe
ছবি: টুইটার/এএফপি

এই মুহূর্তে পিএসজির অগ্রাধিকারের তালিকায় সবার উপরে কী? আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসিকে আগামী মৌসুমে দলে টানা? ফরাসি গণমাধ্যম আরএমসি স্পোর্টসের কাছে লিগ ওয়ানের শিরোপাধারীদের ক্রীড়া পরিচালক লিওনার্দো দিয়েছেন ‘না’ সূচক জবাব।

স্প্যানিশ পরাশক্তি বার্সেলোনার সঙ্গে মেসির চুক্তির মেয়াদ শেষ হয়ে যাচ্ছে আগামী গ্রীষ্মে। ফলে তাকে বিনা ট্রান্সফার ফিতে নিজেদের ডেরায় নিতে পারবে আগ্রহী দল। সেই তালিকায় যাদের রাখা হয়েছে, তাদের মধ্যে রয়েছে পিএসজি ও ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি।

সম্প্রতি হোয়ান লাপোর্তা বার্সার নতুন সভাপতি নির্বাচিত হওয়ায় হাওয়া মোড় নিয়েছে অন্যদিকে। এতদিন রেকর্ড ছয়বারের ব্যালন ডি’অর জয়ী মেসির ন্যু ক্যাম্প ছেড়ে যাওয়া একরকম নিশ্চিত মনে হলেও বর্তমানে তার থেকে যাওয়ার পক্ষে বাজি ধরার লোক বেশি। কারণ, ক্লাবের নেতৃত্বে পরিবর্তন এসেছে।

তাছাড়া, লাপোর্তার সঙ্গে ৩৩ বছর বয়সী মেসির সম্পর্ক বন্ধুত্বের। তিনি যখন প্রথম দফায় (২০০৩-১০) বার্সার সভাপতি পদে ছিলেন, তখন মূল দলে অভিষেক হয়েছিল মেসির। বার্সার ইতিহাসের অন্যতম সেরা কোচ পেপ গার্দিওলাকেও সিনিয়র দলের দায়িত্ব দিয়েছিলেন তিনি।

তাই সাবেক ব্রাজিলিয়ান ফুটবলার লিওনার্দো মনে করছেন, মেসিকে পার্ক দে প্রিন্সেসে নিয়ে আসা সহজ হবে না। তাছাড়া, সময়ের অন্যতম সেরা এই তারকার বেতন-ভাতার জন্য ব্যয় করতে বিশাল অঙ্কের অর্থ। তাই মেসি নয়, তারা অগ্রাধিকার দিচ্ছে নেইমার-কিলিয়ান এমবাপেসহ বর্তমান স্কোয়াডের খেলোয়াড়দের চুক্তি নবায়নের বিষয়কে।

‘আমরা বিষয়টি (বার্সায় মেসির চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়া) নিয়ে মনোযোগী আছি। কিন্তু (মেসির পিএসজিতে যোগ দেওয়া নিয়ে) নতুন করে আসলে বলার কিছু নেই।’

‘এখন আমাদের মূল লক্ষ্য হলো, যে খেলোয়াড়রা আমাদের দলে আছে, তাদের চুক্তি নবায়ন করা। এর বাইরে কোনো কিছু করার পরিকল্পনা এখনও আমরা করিনি। আমাদের এই মৌসুমের আর্থিক লাভ-ক্ষতিও বিবেচনায় নিতে হবে।’

গত সপ্তাহে বার্সাকে বিদায় করে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে জায়গা করে নিয়েছে পিএসজি। তাদের অগ্রযাত্রায় মুখ্য ভূমিকা পালন করেন এমবাপে। প্রতিপক্ষের মাঠ ন্যু ক্যাম্পে হ্যাটট্রিকসহ চার গোল করেন তিনি দুই লেগ মিলিয়ে।

বিশ্বকাপজয়ী এই তরুণ ফরাসি স্ট্রাইকারের ভবিষ্যৎ নিয়েও রয়েছে জল্পনা-কল্পনা। স্পেনের সফলতম ক্লাব রিয়াল মাদ্রিদ তাকে পেতে অনেক দিন ধরে মুখিয়ে আছে। তবে লিওনার্দো এমবাপেকে প্যারিসে ধরে রাখতে আশাবাদী।

‘এমবাপের চুক্তির মেয়াদ রয়েছে ২০২২ পর্যন্ত। এটাই বাস্তবতা। তার চুক্তি নবায়নে সামনে এগোনোর জন্য আমরা আলোচনা করছি।’

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago