রিয়ালে ফিরতে চান রোনালদো!

নিজস্ব সূত্রের বরাতে এমন সংবাদই দিয়েছে ফুটবল বিষয়ক স্প্যানিশ গণমাধ্যম এএস।
ফাইল ছবি: সংগৃহীত

জুভেন্টাসের জার্সি গায়ে চড়িয়েছেন তিন বছরও হয়নি। এরই মধ্যে ইতালিয়ান সিরি আর শিরোপাধারীদের সঙ্গে সম্পর্ক চুকিয়ে সাবেক ক্লাব রিয়াল মাদ্রিদে ফিরতে চান তিনি! পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী পর্তুগিজ তারকার মন আর টিকছে না তুরিনে। নিজস্ব সূত্রের বরাতে এমন সংবাদই দিয়েছে ফুটবল বিষয়ক স্প্যানিশ গণমাধ্যম এএস।

শনিবার এক প্রতিবেদনে তারা জানিয়েছে, ফের সান্তিয়াগো বার্নাব্যুর তাঁবুতে আশ্রয় নিতে মুখিয়ে আছেন রোনালদো। গত কয়েক মাস ধরেই স্পেনের সফলতম ক্লাবটির সঙ্গে তার আলাপ-আলোচনা চলছে! এই অভিজ্ঞ ফরোয়ার্ডের রিয়ালের জার্সি আবারও গায়ে তোলার সম্ভাবনা জোরালো। বর্ষীয়ান স্প্যানিশ ক্রীড়া সাংবাদিক জোসেপ পেদ্রেরলও রোনালদোর লস ব্লাঙ্কোস শিবিরে ফেরার বিষয়ে ইতিবাচক মন্তব্য করেছেন।

জুভেন্টাসে রোনালদোর চুক্তি আছে আগামী ২০২২ সালের গ্রীষ্ম পর্যন্ত। তবে বিশ্বস্ত সূত্র উল্লেখ করে এএস বলেছে, ‘মাদ্রিদ যদি সিদ্ধান্ত নেয় যে তারা রোনালদোকে ফিরিয়ে আনতে চায়, তবে জুভেন্টাস থেকে ক্রিস্তিয়ানোর বিদায় নেওয়া কোনো সমস্যা হবে না।’

২০১৮ সালের বিশ্বকাপের পর রিয়াল ছেড়ে জুভেন্টাসে নাম লেখান রোনালদো। তাকে পেতে তুরিনের বুড়িদের গুণতে হয়েছিল ১০০ মিলিয়ন ইউরো। কিন্তু পুরনো ক্লাবে দুহাত ভরে যেমন সাফল্য পেয়েছিলেন তিনি, তেমনটা মিলছে না। সবশেষ তিন মৌসুমে একবারও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটের বাধা পেরোতে পারেনি জুভরা।

টানা নয়বার সিরি আতে চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব দেখিয়েছে জুভেন্টাস। কিন্তু ইতালির সেরা ক্লাবের মুকুটও এবার তাদের হাতছাড়া হওয়ার পথে। ২৫ ম্যাচে ৫২ পয়েন্ট নিয়ে তারা আছে পয়েন্ট তালিকার তিন নম্বরে। মাত্র এক ম্যাচ বেশি খেলে তাদের চেয়ে ১০ পয়েন্টে এগিয়ে থেকে শীর্ষে রয়েছে ইন্টার মিলান।

এএস আরও জানিয়েছে, বর্ণাঢ্য ও সাফল্যমণ্ডিত ক্যারিয়ারের প্রায় শেষ প্রান্তে পৌঁছে যাওয়া রোনালদোর আরেকটি চ্যাম্পিয়ন্স লিগ জেতার স্বপ্ন রয়েছে। সেই স্বপ্ন চোখে নিয়েই তিনি পাড়ি জমান জুভেন্টাসে। কিন্তু তা অধরা থেকে গেছে। তবে এখনই হাল ছাড়তে রাজী নন তিনি।

রোনালদোর মনে হচ্ছে, আরেকবার ইউরোপের সেরা হওয়া তার পক্ষে সম্ভব। আর এই স্বপ্ন পূরণ করতে তাকে যে ক্লাবটি সর্বাত্মক সহায়তা করতে পারে, সেটা রিয়াল। ক্লাবটির ইতিহাসের সর্বকালের সর্বোচ্চ গোলদাতাও তিনি। তাই তিনি ফের মিলিত হতে চান টনি ক্রুস-লুকা মদ্রিচ-করিম বেনজেমাদের মতো পুরনো সতীর্থদের সঙ্গে।

তবে এক্ষেত্রে বাধা কেবল একটি জায়গায়। রিয়াল কি ৩৬ পেরিয়ে যাওয়া রোনালদোকে ফেরাতে চায়? এই প্রশ্নের উত্তর এখনই পাওয়ার উপায় নেই। তবে রোনালদোর বিদায়ের পর থেকে গোল করা নিয়ে তারা যে সমস্যায় আছে, তা বিবেচনায় নিলে আগ্রহী না হওয়ার কারণ নেই।

বয়সের চাকা থেমে না থাকলেও রোনালদোর গোলক্ষুধা আছে আগের মতোই। চলতি মৌসুমেও সিরি আর সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় সবার উপরে আছেন তিনি। লিগে তার নামের পাশে রয়েছে ২০ গোল। সব প্রতিযোগিতা মিলিয়ে মাত্র ৩২ ম্যাচে ২৭ গোল করেছেন তিনি।

উল্লেখ্য, ২০০৯ সালে ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে রিয়ালে যোগ দিয়েছিলেন রোনালদো। দলটির হয়ে নয় মৌসুমে চারটি চ্যাম্পিয়ন্স লিগসহ ১৫টি শিরোপা জেতেন তিনি। গোলের বন্যা বইয়ে দিয়ে ৪৩৮ ম্যাচে অবিশ্বাস্য ৪৫০ বার লক্ষ্যভেদ করেছিলেন তিনি।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago