শীর্ষ খবর

মা মাছ ও ডলফিন রক্ষায় সিসিটিভির আওতায় হালদা নদী

প্রজনন মৌসুমকে সামনে রেখে মা মাছসহ জীববৈচিত্র্য রক্ষায় ক্লোজ সার্কিট ক্যামেরার নজরদারিতে এসেছে দক্ষিণ এশিয়ায় মিঠাপানির একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদী।
Halda Fish
হালদায় মাছের ডিম সংগ্রহ করছেন জেলেরা। স্টার ফাইল ফটো

প্রজনন মৌসুমকে সামনে রেখে মা মাছসহ জীববৈচিত্র্য রক্ষায় ক্লোজ সার্কিট ক্যামেরার নজরদারিতে এসেছে দক্ষিণ এশিয়ায় মিঠাপানির একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদী।

গত এক মাস ধরে হালদা নদীর নয়টি পয়েন্টে নয়টি উচ্চ ক্ষমতাসম্পন্ন সিসিটিভি ক্যামেরা স্থাপন করে নজরদারি শুরু করেছে চট্টগ্রামের সদরঘাট নৌ-পুলিশ।

এই নজরদারি হালদার মা মাছ, আন্তর্জাতিক প্রকৃতি সংরক্ষণের জোটের (আইইউসিএন) লাল তালিকাভুক্ত ডলফিন (প্লাটানিস্তা গাঙ্গেটিকা) রক্ষায় গুরুত্বপূর্ণ রাখবে বলে জানিয়েছেন হালদা বিশেষজ্ঞরা।

প্রায় চার লক্ষ ৬৫ হাজার টাকা ব্যয়ে এসব ক্যামেরা স্থাপন করা হয়েছে বলেন দ্যা ডেইলি স্টারকে জানিয়েছেন সদরঘাট নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এ বি এম মিজানুর রহমান।

তিনি বলেন, ‘হালদা নদীর আমতোয়া অংশ থেকে মদুনাঘাট পর্যন্ত প্রায় সাত কিলোমিটার নদীর অংশ সিসিটিভি ক্যামেরার নজরদারির আওতায় এসেছে।’

সম্প্রতি ২০২০ সালের ২২ ডিসেম্বর সরকার এক প্রজ্ঞাপনে হালদা নদীকে বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ ঘোষণা করে। যার ফলশ্রুতিতে এই নদীতে মাছ ধরা, বালি উত্তোলন, পানি প্রত্যাহারসহ মোট ১২টি নিষেধাজ্ঞা দিয়েছে সরকার।

পুলিশ কর্মকর্তা মিজানুর রহমান জানান, এসব সিসিটিভি ক্যামেরা মনিটর করতে হালদা নদী সংলগ্ন হাটহাজারী উপজেলার রামদাশমুন্সির হাট এলাকায় স্থাপন করা হয়েছে নৌ-পুলিশের একটি অস্থায়ী ফাঁড়ি।

তিনি আরও জানান, মোট তিনটি মনিটর দিয়ে এই নদী পর্যবেক্ষণ করা হবে। মনিটরগুলো স্থাপন করা হয়েছে অস্থায়ী পুলিশ ফাঁড়ি, সদরঘাট থানা ও ঢাকায় ডিআইজি অফিসে। এসব ক্যামেরা দিয়ে ৩৬০ ডিগ্রী অ্যাঙ্গেলে নজরদারি করা যায়।

হালদা নদী বিশেষজ্ঞ অধ্যাপক ড. মঞ্জুরুল কিবরিয়া দ্য ডেইলি স্টারকে বলেন, ‘হালদা নদী রক্ষায় এটি একটি যুগান্তকারী সংযোজন। এসব সিসিটিভি ক্যামেরা থাকাতে মা মাছ শিকারিরা সতর্ক হবেন। যেহেতু হালদাকে বঙ্গবন্ধু হেরিটেজ ঘোষণা করা হয়েছে, সেহেতু হালদা রক্ষায় সবাইকে সচেষ্ট হতে হবে।’

কিবরিয়া আরও বলেন, ‘প্রায় সাত কিলোমিটারের মত নদীর অংশ নজরদারির আওতায় এসেছে। নদীর বাকি অংশকে নজরদারির আওতায় আনতে বেসরকারি সংস্থা ইন্টেগ্রেটেড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (আইডিএফ) কাজ শুরু করেছে।’ৎ

আরও পড়ুন: 

হালদা নদীতে বালু উত্তোলনকারী ১৫টি ইঞ্জিনচালিত নৌকা জব্দ

হালদার বিপন্ন ডলফিন, দেখার কেউ নেই!

বিদ্যুৎকেন্দ্রের বর্জ্যে ধ্বংসের মুখে একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন নদী হালদা

হালদায় রেকর্ড ২৫ হাজার ৫৩৬ কেজি ডিম সংগ্রহ

হালদায় মা মাছের ডিম সংগ্রহে সোনালি দিনের আশা

হালদা’র আর্তনাদ: বাঁচবে তো মাছ?

হালদায় নৃশংসভাবে ডলফিন হত্যা

হালদা থেকে উদ্ধার ১৪ কেজি ওজনের মা মাছের মৃত্যু

হালদা দূষণকারী এশিয়ান পেপার মিল বন্ধের নির্দেশ

হালদায় আবারও মৃত ডলফিন, আড়াই বছরে মৃত্যু ২৭

শিল্পবর্জে মরছে হালদার মাছ

জালে আটকে হালদায় ‘সবচেয়ে বড়’ ডলফিনের মৃত্যু

হালদায় ডলফিন ঝাঁকের জলকেলি

হালদায় চোরা শিকারির বড়শিতে ১১ কেজি ওজনের মা মাছ

হালদায় ১৭ কেজি ওজনের মৃত মা মাছ উদ্ধার

দীর্ঘ অপেক্ষার পর হালদায় ডিম ছেড়েছে মা মাছ

Comments

The Daily Star  | English
PM inaugurates construction of new Bangabazar Wholesale Market

PM inaugurates construction of new Bangabazar Wholesale Market

Prime Minister Sheikh Hasina today inaugurated construction of the 10-storey Bangabazar Nagar Wholesale Market in the capital

1h ago