খুলনায় ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার রুহুল আমিনের জামিন আবেদন আবারও নামঞ্জুর

খুলনার একটি আদালত ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার শ্রমিক-কৃষক-ছাত্র-জনতা ঐক্য পরিষদের সমন্বয়ক রুহুল আমিনের জামিন আবেদন নামঞ্জুর করেছেন।
রুহুল আমিন। ছবি: সংগৃহীত

খুলনার একটি আদালত ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার শ্রমিক-কৃষক-ছাত্র-জনতা ঐক্য পরিষদের সমন্বয়ক রুহুল আমিনের জামিন আবেদন নামঞ্জুর করেছেন।

আজ রোববার রুহুল আমিনের পক্ষে জামিন আবেদন করেন অ্যাডভোকেট বেগম আক্তার জাহান রুকু।

মহানগর দায়রা জজ শহিদুল ইসলাম এই জামিন আবেদন নামঞ্জুর করেন।

এর আগে গত ২ মার্চ রুহুল আমিনের জামিন আবেদন নামঞ্জুর করেছিলেন মহানগর হাকিম চতুর্থ আদালতের বিচারক আতিকুস সামাদ।

বেগম আক্তার জাহান রুকু দ্য ডেইলি স্টারকে বলেন, ‘রুহুল আমিনের পক্ষে তার অনুপস্থিতিতে আমি জামিন আবেদন করি। কিন্তু আদালত সেটি নামঞ্জুর করেন।’

গত ২৬ ফেব্রুয়ারি রাত সাড়ে ১০টার দিকে খুলনা মহানগরীর গোয়ালখালির কার্টুনিস্ট কিশোরের বাড়ি থেকে রুহুল আমিনকে তুলে নিয়ে যাওয়া হয়। এসময়ে একই বাড়ি থেকে শ্রমিক-কৃষক-ছাত্র-জনতা ঐক্য পরিষদের আহ্বায়ক কমিটির সদস্য নিয়াজ মুর্শিদ দোলনকেও তুলে নিয়ে যায় পুলিশ।

পরের দিন ২৭ ফেব্রুয়ারি রাত ১২টার দিকে নিয়াজ মুর্শিদ দোলনকে ছেড়ে দেওয়া হলেও রুহুল আমিনের নামে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন খুলনা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের পরিদর্শক মো. নাহিদ হাসান।

মামলায় তার বিরুদ্ধে ফেসবুক ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যমে রাষ্ট্রের ভাবমূর্তি তথা সরকারের সুনাম ক্ষুণ্ণ করাসহ বিভ্রান্তি ছড়ানোর উদ্দেশ্যে অপপ্রচার এবং জনগণের মধ্যে শত্রুতা, অস্থিরতা, বিশৃঙ্খলা ও আইনশৃঙ্খলার অবনতি ঘটানোর চেষ্টার অভিযোগ আনা হয়।

আজ বিকাল ৪টায় খুলনা প্রেসক্লাবের সামনে শ্রমিক-কৃষক-ছাত্র-জনতা ঐক্য পরিষদের নেতাকর্মীরা মানববন্ধন করবেন বলে জানিয়েছেন সংগঠনটির নেতা নিয়াজ মোর্শেদ দোলন।

নিয়াজ মোর্শেদ দোলন বলেন, ‘আজ বিকালে আমরা খুলনা প্রেসক্লাবের সামনে রুহুল আমিনের মুক্তির দাবিতে মানববন্ধন করব। সরকারের সমালোচনা করায় ডিজিটাল নিরাপত্তা আইনে লেখক মুশতাক আহমেদ ও কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরসহ আরও অনেককে গ্রেপ্তার করা হয়েছে। দীর্ঘ ১০ মাস কারাবন্দী থেকে সেখানেই মারা গেছেন মুশতাক আহমেদ। কিশোর জামিন পেলেও তার শারীরিক অবস্থা ভালো না। এটা নিয়ে কথা বলতে গিয়ে নতুন করে একই আইনে মামলার শিকার হয়েছেন রুহুল আমিন। আমরা অবিলম্বে রুহুল আমিনের মুক্তি ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানাই।’

আরও পড়ুন: 

ডিবি পরিচয়ে মুশতাকের মৃত্যুর প্রতিবাদকারী ২ জনকে তুলে নেওয়ার অভিযোগ

রাতে তুলে নেওয়া এক বাম নেতাকে সকালে গ্রেপ্তার দেখালো পুলিশ

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল ও গ্রেপ্তারকৃতদের মুক্তির দাবিতে খুলনায় বিক্ষোভ

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

8h ago