প্রবাস

বিতর্কিতদের বাদ দিয়ে টরন্টো শহীদ মিনার নির্মাণ কমিটি

লুটেরা বিরোধী মঞ্চ, কানাডার নেতৃত্বে প্রায় দুই মাস ভার্চুয়াল সামাজিক আন্দোলনের মাধ্যমে টরন্টোতে শহীদ মিনার নির্মাণ কমিটি থেকে বিতর্কিত দুজনের নাম বাদ দেওয়া হয়েছে।
বিজয় কার র‍্যালি শেষে ‘আজ শহীদ মিনার লুটেরা মুক্ত’ লেখা প্ল্যাকার্ড নিয়ে টরন্টো শহীদ মিনারের সামনে লুটেরা বিরোধী মঞ্চ, কানাডার সদস্যদের একাংশ। ছবি: সংগৃহীত

লুটেরা বিরোধী মঞ্চ, কানাডার নেতৃত্বে প্রায় দুই মাস ভার্চুয়াল সামাজিক আন্দোলনের মাধ্যমে টরন্টোতে শহীদ মিনার নির্মাণ কমিটি থেকে বিতর্কিত দুজনের নাম বাদ দেওয়া হয়েছে।

কমিটি থেকে বাদ পড়া গাজী বেলায়েত হোসেন মিঠু ও তার স্ত্রী নাহিদ আখতারের নামে বাংলাদেশের বিভিন্ন ব্যাংক থেকে অর্থ আত্মসাৎ করে তা কানাডায় পাচারের অভিযোগ রয়েছে।

গত ১০ জানুয়ারি আইএমএলডি এক জরুরি সভা শেষে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানায়, তাদের কমিটি পুনর্গঠন করা হয়েছে এবং কমিটিতে এখন আর বিতর্কিত কেউ নেই। আগের ৩৭ সদস্যের কমিটির বদলে নতুন সাত সদস্যের একটি বোর্ড গঠন করা হয়ে। যাদের কাজ হবে টরন্টো সিটি অফিসকে নব নির্মিত শহীদ মিনারটি হস্তান্তর করা।

আইএমএলডি এমন ঘোষণা দেওয়ার পর লুটেরা বিরোধী মঞ্চ, কানাডা একে দেখছে তাদের ধারাবাহিক সামাজিক আন্দোলনের নৈতিক বিজয় হিসেবে।

এই উপলক্ষে গতকাল টরন্টোর স্থানীয় সময় রোববার বিকালে তারা বিজয় কার র‍্যালি ও নব নির্মিত শহীদ মিনারে শহীদের প্রতি সম্মান প্রদর্শন কর্মসূচী পালন করে।

র‍্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ডেনটনিয়া পার্কে শহীদ মিনারে এসে শেষ হয়।

সংগঠনটি কানাডায় চিহ্নিত লুটেরাদের বর্জন ও যারা তাদের সহযোগিতা করবে তাদেরও সামাজিকভাবে বয়কট করার ঘোষণা দেয়।

আরও পড়ুন: টরন্টো শহীদ মিনার নির্মাণ কমিটি থেকে অভিযুক্তদের বহিষ্কারের নীতিগত সিদ্ধান্ত

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago