অবৈধ দখলে থাকা ৮৩৬ একর বনভূমি উদ্ধার: সংসদীয় কমিটি

অবৈধ দখলে থাকা বনভূমির মধ্যে এখন পর্যন্ত ৮৩৬ একর বনভূমি উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।
আজ সোমবার মন্ত্রণালয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। ছবি: সংগৃহীত

অবৈধ দখলে থাকা বনভূমির মধ্যে এখন পর্যন্ত ৮৩৬ একর বনভূমি উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

আজ সোমবার মন্ত্রণালয়ে কমিটির বৈঠকে এই তথ্য জানানো হয়েছে।

বৈঠক শেষে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে দেশের বিভিন্ন বনাঞ্চলে অবৈধভাবে দখলকৃত বনভূমি উদ্ধারের কার্যক্রম নিয়ে আলোচনা হয়। এ বিষয়ে কার্যক্রম অব্যাহত রাখতে সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করা হয়।

বৈঠকে জানানো হয়, ইতোমধ্যে দেশের বিভিন্ন অঞ্চলের ৮৩৬ একর বনভূমি উদ্ধার করা হয়েছে।

বৈঠকে দেশের স্বার্থে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারী এবং আইনজীবীদের ওপর অর্পিত দায়িত্ব আরও গুরুত্ব, জবাবদিহিতা ও দায়বদ্ধতার সঙ্গে সম্পাদনের সুপারিশ করা হয়।

এর আগে, গত ফেব্রুয়ারির বৈঠকে জানানো হয়েছিল, সারাদেশে এক লাখ ৬০ হাজার ৫৬৬ জন বনভূমি অবৈধভাবে দখল করে রেখেছেন। তাদের দখলে আছে দুই লাখ ৫৭ হাজার ১৫৮ একর বনভূমি। এসব ভূমি দখল করে ঘরবাড়ি নির্মাণ, কৃষিকাজ থেকে শুরু করে তৈরি করা হয়েছে শিল্পকারখানা।

দখলদারদের থেকে রক্ষা পায়নি সংরক্ষিত বনভূমিও। ৮৮ হাজার ২১৫ জন সংরক্ষিত বনভূমি দখল করে রেখেছেন। তাদের দখলে আছে আছে এক লাখ ৩৮ হাজার ৬১৩ দশমিক শূন্য ছয় একর সংরক্ষিত বনভূমি।

উল্লেখ্য, দেশে মোট বনভূমির পরিমাণ ৪৬ লাখ ৪৬ হাজার ৭০০ একর।

কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে কমিটির সদস্য পরিবেশন, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, নাজিম উদ্দিন আহমেদ, তানভীর শাকিল জয়, জাফর আলম, রেজাউল করিম, খোদেজা নাসরিন আক্তার হোসেন ও শাহীন চাকলাদার বৈঠকে অংশ নেন।

Comments