মৃত্যু ২৬ লাখ ৬০ হাজার, আক্রান্ত ১২ কোটির বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২৬ লাখ ৬০ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১২ কোটির বেশি এবং সুস্থ হয়েছেন ছয় কোটি ৭৮ লাখের বেশি মানুষ।
Coronavirus
ছবি: রয়টার্স ফাইল ফটো

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২৬ লাখ ৬০ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১২ কোটির বেশি এবং সুস্থ হয়েছেন ছয় কোটি ৭৮ লাখের বেশি মানুষ।

আজ মঙ্গলবার সকাল সোয়া ১১টা পর্যন্ত জনস হপকিনস ইউনিভার্সিটি করোনাভাইরাস রিসোর্স সেন্টারের তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১২ কোটি এক লাখ ৯১ হাজার ৮৭২ জন এবং মারা গেছেন ২৬ লাখ ৬০ হাজার ২১৩ জন। এছাড়া, সুস্থ হয়েছেন ছয় কোটি ৮১ লাখ ৭৭ হাজার ৯১৩ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৯৪ লাখ ৯৪ হাজার ৫৩৭ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ৩৫ হাজার ৬০৯ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু ও সংক্রমণ দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ১৫ লাখ ১৯ হাজার ৬০৯ জন, মারা গেছেন দুই লাখ ৭৯ হাজার ২৮৬ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি এক লাখ ৯৫ হাজার ৫৯৮ জন।

সংক্রমণের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর দিক থেকে চতুর্থতে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি ১৩ লাখ ৮৫ হাজার ৩৩৯ জন, মারা গেছেন এক লাখ ৫৮ হাজার ৮৫৬ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি ১০ লাখ ২৭ হাজার ৫৪৩ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৯৪ হাজার ৯৪৪ জন মারা গেছেন। এছাড়াও আক্রান্ত হয়েছেন ২১ লাখ ৬৭ হাজার ৭২৯ জন এবং সুস্থ হয়েছেন ১৭ লাখ ১১ হাজার ৯৩১ জন।

উল্লেখ্য, গত বছর ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ৫৯ হাজার ১৬৮ জনকে শনাক্ত করা হয়েছে, মারা গেছেন আট হাজার ৫৭১ জন এবং সুস্থ হয়েছেন পাঁচ লাখ ১৩ হাজার ১২৭ জন।

Comments

The Daily Star  | English

Bangladeshi students terrified over attack on foreigners in Kyrgyzstan

Mobs attacked medical students, including Bangladeshis and Indians, in Kyrgyzstani capital Bishkek on Friday and now they are staying indoors fearing further attacks

4h ago