ভারতে পালিয়ে গেছেন মিয়ানমারের ৪ শতাধিক নাগরিক, অধিকাংশই পুলিশ

সেনা অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারের প্রায় চার শতাধিক নাগরিক সীমান্ত পার হয়ে প্রতিবেশী ভারতে পালিয়ে আশ্রয় নিয়েছেন।
MYANMAR.jpg
সেনা সরকারের বিরুদ্ধে তিন আঙ্গুলের স্যালুট দেখিয়ে প্রতিবাদ জানাচ্ছেন মিয়ানমার থেকে ভারতে পালিয়ে আসা নাগরিকরা। ১৫ মার্চ, ২০২১। ছবিটি ভারতের মিজোরাম রাজ্য থেকে তোলা। ছবি: রয়টার্স

সেনা অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারের প্রায় চার শতাধিক নাগরিক সীমান্ত পার হয়ে প্রতিবেশী ভারতে পালিয়ে আশ্রয় নিয়েছেন।

ভারতের এক পুলিশ কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স জানায়, ভারতে আশ্রয় নেওয়া নাগরিকদের মধ্যে অধিকাংশই মিয়ানমারের পুলিশ কর্মকর্তা।

বিষয়টি সংবেদনশীল হওয়ায় পরিচয় প্রকাশ না করার শর্তে ভারতের মিজোরাম রাজ্যের ওই পুলিশ কর্মকর্তা রয়টার্সকে বলেন, ‘মিয়ানমারে আন্দোলনকারীদের ওপর প্রয়োজনে গুলি করার আদেশ দিয়েছে ক্ষমতাসীন সেনা সরকার। এ আদেশ মানতে রাজি না হওয়ায় তারা নির্যাতনের শিকার হওয়ার আশঙ্কায় আছেন। এ কারণেই অনেক পুলিশ সদস্য দেশ ছেড়ে ভারতে পালিয়ে আসছেন।’

শুক্রবার পর্যন্ত প্রায় ১১৬ জন পুলিশ সদস্য সীমান্ত পার হয়ে ভারতে এসেছেন বলে জানান তিনি।

স্থানীয় কর্তৃপক্ষকে এ ধরনের অনুপ্রবেশ বন্ধের নির্দেশ দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। তবে রয়টার্স জানিয়েছে, পাহাড়ি অঞ্চলটিতে অনুপ্রবেশ বন্ধ করা কঠিন। এ ছাড়া, প্রত্যন্ত সীমান্তের দুপাশে মানুষের মধ্যে ঘনিষ্ঠ জাতিগত ও সাংস্কৃতিক সম্পর্কও রয়েছে।

১ ফেব্রুয়ারি মিয়ানমারে সেনা অভ্যুত্থানের পর থেকে এখন পর্যন্ত প্রায় ১৪০ মানুষ পুলিশের গুলিতে নিহত হয়েছেন এবং কয়েক হাজার মানুষকে আটক করা হয়েছে।

দেশটিতে প্রতিদিন হাজারো বিক্ষোভকারী সেনা সরকারের নির্দেশ অমান্য করে রাস্তায় নামছেন। তাদের থামাতে রাবার বুলেট, টিয়ার গ্যাস ও গোলাবারুদ ব্যবহার করা হচ্ছে।

স্থানীয় গণমাধ্যম ও প্রত্যক্ষদর্শীদের বরাতে রয়টার্স জানায়, গতকাল সোমবার দেশটিতে নিরাপত্তা বাহিনীর গুলিতে গণতন্ত্রপন্থী বিক্ষোভে অংশ নেওয়া ছয় জন নিহত হয়েছেন।

Comments

The Daily Star  | English

Cyclone Remal may make landfall anytime between evening and midnight

Rain with gusty winds hit coastal areas as a peripheral effect of the severe cyclone

1h ago