মহিলা সমিতিতে ১০ দিনব্যাপী নাট্য উৎসব

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন মহিলা সমিতিতে আয়োজন করেছে ১০ দিনব্যাপী নাট্য উৎসব।

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন মহিলা সমিতিতে আয়োজন করেছে ১০ দিনব্যাপী নাট্য উৎসব।

গতকাল বুধবার সন্ধ্যায় এই উৎসবের উদ্বোধন হয়। প্রথম দিনে মঞ্চায়ন হয়েছে থিয়েটার আর্ট ইউনিটের জনপ্রিয় নাটক কোর্ট মার্শাল।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মঞ্চ সারথি নাট্যব্যক্তিত্ব আতাউর রহমান। সভাপতিত্ব করেন নাট্যজন লাকী ইনাম।

আরও উপস্থিত ছিলেন নাট্যব্যক্তিত্ব ম হামিদ, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাধারণ সম্পাদক কামাল বায়েজীদ, বাংলাদেশ মহিলা সমিতির পক্ষে সোহেলী সরোয়ার নীপা, নাট্যজন দেব প্রসাদ দেবনাথ এবং অনন্ত হীরা।

উদ্বোধনী অনুষ্ঠানটি উৎসর্গ করা হয়েছে প্রয়াত নাট্যব্যক্তিত্ব আলী যাকেরকে।

স্বাধীনতা পদক প্রাপ্ত মঞ্চ সারথি আতাউর রহমান উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ দেখে যেতে পারলাম, এটা আমার জীবনের বড় একটি ঘটনা। সেই সঙ্গে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন এই দুটি বিষয়কে মাথায় রেখে ১০ দিনব্যাপী নাট্য উৎসবের আয়োজন করেছে বলে ফেডারেশনকে ধন্যবাদ দিতেই হচ্ছে।’

ম হামিদ বলেন, ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ দেখে যেতে পারব তা ভাবিনি। এটাকে পরম সৌভাগ্য মনে করছি। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন দুটি বিষয়কে স্মরণীয় করে রাখতে নাট্য উৎসবের আয়োজন করেছে। সেজন্য ফেডারেশনকে কৃতজ্ঞতা ও ভালোবাসা জানাই।’

উদ্বোধনী অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করে স্বপ্ন বিকাশ ললিতকলা এবং নবরস নামের দুটি সংগঠন।

সভাপতির ভাষণে লাকী ইনাম বলেন, ‘১০ দিনব্যাপী নাট্য উৎসব চলবে। আশা করি দর্শকরা সাড়া দেবেন এবং বঙ্গবন্ধুর জন্মশতবর্ষকে স্মরণীয় করে রাখবেন। সেই সঙ্গে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকেও স্মরণীয় করে রাখবেন।’

আজ দ্বিতীয় দিনে মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহীম মিলনায়তনে আজ মঞ্চায়ন হবে ঢাকা নান্দনিকের গ্রহণকাল নাটকটি।

১৯ মার্চ দৃশ্যকাব্য নাট্যদলের বাঘ নাটক, ২০ মার্চ শব্দ নাট্যচর্চা কেন্দ্রের রাইফেল, ২১ মার্চ নাগরিক নাট্যাঙ্গন অনসাম্বলের নাটক তোরা সব জয়ধ্বনি কর, ২২ মার্চ ঢাকা পদাতিকের কথা ৭১, ২৩ মার্চ খেয়ালী নাট্য গোষ্ঠীর নাটক কদমতলী আর্মি ক্যাম্প, ২৪ মার্চ প্রাঙ্গণে মোরের কনডেমড সেল, ২৫ মার্চ পদাতিক নাট্য সংসদের নাটক কালরাত্রি এবং ২৬ মার্চ মঞ্চায়ন হবে থিয়েটার বেইলি রোডের পায়ের আওয়াজ পাওয়া যায়।

প্রতিদিন নাটক শুরু হবে সন্ধ্যা ৭টায়।

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের এবারের নাট্য উৎসবটির সহযোগিতায় রয়েছে বাংলাদেশ মহিলা সমিতি, পৃষ্ঠপোষকতায় রয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

১০ দিন ব্যাপী উৎসবে প্রতিদিন একজন করে বীর মুক্তিযোদ্ধাকে সম্মানিত করা হবে। প্রতিদিনের আয়োজন উৎসর্গ করা হবে একজন করে প্রয়াত শিল্পীর নামে।

Comments

The Daily Star  | English
Personal data up for sale online!

Personal data up for sale online!

Some government employees are selling citizens’ NID card and phone call details through hundreds of Facebook, Telegram, and WhatsApp groups, the National Telecommunication Monitoring Centre has found.

13h ago