বাবরের বিরুদ্ধে ব্ল্যাকমেইল ও হয়রানির অভিযোগ, মামলার নির্দেশ

ঘটনার সূত্রপাত গত বছরের শেষদিকে। পাকিস্তানের নিউজিল্যান্ড সফরের আগে সংবাদ সম্মেলন করেছিলেন হামিজা মুখতার নামের এক নারী।
babar azam
ছবি: এএফপি

ঘটনার সূত্রপাত গত বছরের শেষদিকে। পাকিস্তানের নিউজিল্যান্ড সফরের আগে সংবাদ সম্মেলন করেছিলেন হামিজা মুখতার নামের এক নারী। তিনি বাবর আজমের বিরুদ্ধে হয়রানি ও অসদাচরণের অভিযোগ করেছিলেন। সেসময় আদালতে একটি মামলার আবেদনও করেছিলেন তিনি। পরে পুলিশকে সেটা তদন্তের নির্দেশ দেয়া হয়েছিল।

সেই মামলাটি কখনও নিবন্ধিত হয়নি। তবে শুক্রবার ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, ব্ল্যাকমেইল ও হয়রানির অভিযোগে পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক বাবরের বিরুদ্ধে মামলা করার জন্য দেশটির ফেডারেল তদন্ত সংস্থাকে (এফআইএ) নির্দেশ দিয়েছে লাহোরের একটি আদালত। তিনিসহ আরও দুজনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।

মুখতারের মামলার আবেদনের সময় বাবরের আইনি দল লাহোর হাইকোর্ট থেকে স্থগিতাদেশ পেয়েছিল। তবে তদন্ত ও মামলার দুটি নির্দেশই এসেছে নিম্ন আদালত থেকে। প্রাথমিক শুনানি অবশ্য ২২ মার্চ পর্যন্ত স্থগিত করা হয়েছিল। কারণ, ঘরের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ ও পাকিস্তান সুপার লিগে (পিএসএল) অংশ নেওয়ায় বাবরকে জৈব সুরক্ষা বলয়ে থাকতে হয়।

এফআইএর কাছে অভিযোগে মুখতার বলেছিলেন, ফোনে অজ্ঞাতপরিচয় ব্যক্তিরা তাকে হুমকি দিচ্ছে। তদন্তে তারা একটি নিবন্ধিত নম্বর খুঁজে পায়। সেটা মুহম্মদ বাবরের বলে উল্লেখ করা হয়। পাকিস্তানের তারকা ক্রিকেটারকে এরপর এজেন্সিতে হাজির হওয়ার জন্য তলব করা হয়। কিন্তু এই ডানহাতি ব্যাটসম্যান যাননি। তার পরিবর্তে ভাই ফয়সাল আজম উপস্থিত হয়ে আরও সময় চেয়েছিলেন।

আজমের পরিবার অবশ্য দাবি করেছে যে, তারা এফআইএর কোনো সমন পায়নি। ক্রিকইনফো ধারণা করছে, তারা আবার লাহোর হাইকোর্টে যাবে। তবে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এ নিয়ে এখনও কোনো মন্তব্য করেনি।

Comments

The Daily Star  | English

Fewer but fiercer since the 90s

Though Bangladesh is experiencing fewer cyclones than in the 1960s, their intensity has increased, a recent study has found.

6h ago