বাংলাদেশ-শ্রীলঙ্কা দ্বিপক্ষীয় বৈঠক: ৬ সমঝোতা স্মারক সই

দুই দেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা জোরদারে আজ শনিবার ঢাকা ও কলম্বোর মধ্যে ছয়টি সমঝোতা স্মারক সই হয়েছে।
ছবি: সংগৃহীত

দুই দেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা জোরদারে আজ শনিবার ঢাকা ও কলম্বোর মধ্যে ছয়টি সমঝোতা স্মারক সই হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের বৈঠকের পর দুই দেশের মধ্যে সমঝোতা স্মারকগুলো সই হয়।

ছয়টির মধ্যে একটি হলো বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে যুব উন্নয়নকে আরও শক্তিশালীকরণের জন্য সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক (এমওইউ)। বাকি পাঁচটি সমঝোতা স্মারক নবায়ন করা হয়।

যুব উন্নয়ন বিষয়ক সমঝোতা স্মারকে বাংলাদেশের পক্ষে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল ও শ্রীলঙ্কার পক্ষে দেশটির প্রতিমন্ত্রী ইন্দিকা আনরুদ্ধ সই করেন।

এ ছাড়া নবায়ন করা বাকি পাঁচটি সমঝোতা স্মারক হলো সাংস্কৃতিক বিনিময়, কৃষি উন্নয়ন নীতি, কারিগরি দক্ষতা উন্নয়ন, নার্স ও স্বাস্থ্য সেবা প্রশিক্ষণ সহযোগিতা বৃদ্ধি এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল স্ট্যাটেজিক স্ট্যাডিজ ও  শ্রীলঙ্কার লোকমার কাদিরগামার ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল রিলেশন অ্যান্ড স্ট্যাটিজিক স্ট্যাডিজের মধ্যে থাকা প্রাতিষ্ঠানিক সমঝোতা।

এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা টাইগার গেইটে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

দ্বিপক্ষীয় বৈঠক শুরুর আগে দুই সরকারপ্রধানের মধ্যে একান্ত বৈঠক হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে অংশ নিতে গতকাল সকালে দুই দিনের সরকারি সফরে ঢাকায় পৌঁছান শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী।

আরও পড়ুন:

দ্বিপক্ষীয় বৈঠকে বাংলাদেশ-শ্রীলঙ্কা

Comments