১২ দেশের ওপর পাকিস্তানের ভ্রমণ নিষেধাজ্ঞা

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ১২ দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে পাকিস্তান।
Pakistan_Civil_Aviation_Authority.jpg

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ১২ দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে পাকিস্তান।

সেদেশের সংবাদমাধ্যম ডন জানায়, দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলে পাওয়া করোনাভাইরাসের নতুন ধরন সম্প্রতি পাকিস্তানে ছড়িয়ে পড়ায় দেশটির সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ (সিএএ) এ ঘোষণা দিয়েছে। বিভিন্ন দেশকে এ, বি ও সি- তিন ক্যাটাগরিতে ভাগ করে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, এর মধ্যে সি ক্যাটাগরিতে থাকা ১২টির দেশের ওপর সম্পূর্ণ ভ্রমণ নিষেধাজ্ঞা আগামী ২৩ মার্চ থেকে ৫ এপ্রিল পর্যন্ত কার্যকর থাকবে। তবে, পাকিস্তানি পাসপোর্টধারী, পাকিস্তানের জাতীয় পরিচয়পত্রধারী প্রবাসী ও সাবেক পাকিস্তানী নাগরিকরা এই নিষেধাজ্ঞার আওতার বাইরে থাকবেন।

সি ক্যাটাগরিতে থাকা দেশগুলো হল- বতসোয়ানা, ব্রাজিল, কলম্বিয়া, কোমোরোস, ঘানা, কেনিয়া, মোজাম্বিক, পেরু, রুয়ান্ডা, দক্ষিণ আফ্রিকা, তানজানিয়া ও জাম্বিয়া।

শুরুতে যুক্তরাজ্যকে ক্যাটাগরি সি’তে রাখা হলেও পরে এটি সংশোধন করে বি’তে স্থানান্তর করা হয়েছে।

ক্যাটাগরি এ’তে থাকা দেশগুলো থেকে আগত যাত্রীদের পাকিস্তানে প্রবেশের আগে করোনাভাইরাস পরীক্ষার প্রয়োজন নেই। ক্যাটাগরি এ’তে থাকা দেশগুলো হলো- অস্ট্রেলিয়া, ভুটান, চীন, ফিজি, জাপান, কাজাখস্তান, লাওস, মঙ্গোলিয়া, মৌরিতানিয়া, মরক্কো, মিয়ানমার, নেপাল, নিউজিল্যান্ড, সৌদি আরব, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, তাজিকিস্তান, ত্রিনিদাদ ও টোবাগো এবং ভিয়েতনাম।

নির্দেশনায় বলা হয়, যেসব দেশ ক্যাটাগরি এ বা সি কোনোটিতেই নেই তারা ক্যাটাগরি বি’তে পড়বে। ক্যাটাগরি বি ও সি’তে থাকা দেশগুলোর ক্ষেত্রে পাকিস্তান ভ্রমণের জন্য করোনাভাইরাস পরীক্ষায় নেগেটিভ ফল থাকা বাধ্যতামূলক।

Comments

The Daily Star  | English

Sundarbans: Bangladesh's shield against cyclones

The coastline of Bangladesh has been hammered by cyclones over and over since time immemorial

36m ago