বিজিবি-বিএসএফ পতাকা বৈঠকে সীমান্তে মসজিদ পুনর্নির্মাণে সিদ্ধান্ত হয়নি

সিলেটের বিয়ানীবাজারের গজুকাটা সীমান্তের বাংলাদেশ অংশে একটি মসজিদের পুনর্নির্মাণ কাজে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) বাধার বিষয়টি প্রথম পতাকা বৈঠকেও সমাধান হয়নি।
প্রতীকী ছবি | স্টার অনলাইন গ্রাফিক্স

সিলেটের বিয়ানীবাজারের গজুকাটা সীমান্তের বাংলাদেশ অংশে একটি মসজিদের পুনর্নির্মাণ কাজে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) বাধার বিষয়টি প্রথম পতাকা বৈঠকেও সমাধান হয়নি।

তবে, বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) দাবির মুখে নো ম্যানস ল্যান্ডে বিধিবহির্ভূতভাবে নির্মাণ করা তিনটি বাংকারের মধ্যে একটি সরিয়েছে বিএসএফ।

গতকাল মঙ্গলবার বিকেল ৫টায় বিয়ানীবাজারের সুতারকান্দি আইসিপিতে বিজিবি-বিএসএফের মধ্যকার পতাকা বৈঠকের পর মসজিদ নির্মাণের বিষয়ে নির্দ্দিষ্ট কোনো সিদ্ধান্ত হয়নি বলে দ্য ডেইলি স্টারকে জানিয়েছেন বিজিবির ৫২ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. শাহ আলম সিদ্দিকী।

পতাকা বৈঠকে বিএসএফের নেতৃত্ব দেন বিএসএফ ৭ ব্যাটালিয়নের কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল বিএস মিনহাজ।

বিজিবি ৫২ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. শাহ আলম সিদ্দিকী বলেন, ‘পতাকা বৈঠকে মসজিদ নির্মাণ, নো ম্যানস ল্যান্ডে ভারতীয় বাংকার নির্মাণের বিষয়ে আলোচনা হয়েছে। শেষ সিদ্ধান্ত হয়নি। তবে, আলোচনায় কিছুটা অগ্রগতি হয়েছে।’

বিষয়টি সমাধানে আরও পতাকা বৈঠক হবে বলেও জানান তিনি।

সিলেটের বিয়ানীবাজার উপজেলার দুবাগ ইউনিয়নের গজুকাটা সীমান্তে ১৩৫৭ নম্বর পিলারের বাংলাদেশ অংশে প্রায় ২০০ বছরের প্রাচীন একটি মসজিদ রয়েছে।

প্রাচীন এই মসজিদটি ঝুঁকিপূর্ণ হওয়ায় মসজিদটির পাশে নতুন করে মসজিদ ভবন নির্মাণের জন্য ২০১৯ সালে উদ্যোগ গ্রহণ করা হয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে দুই দেশের ঊধ্বর্তন কর্তৃপক্ষের মধ্যে চিঠিপত্র আদান-প্রদানও হয়।

পরবর্তীতে গতবছর একটি পতাকা বৈঠকে মসজিদ নির্মাণের বিষয়ে প্রাথমিক সম্মতি পেয়ে নির্মাণকাজ শুরু করেন স্থানীয়রা।

গত সোমবার মসজিদটির ঢালাই কাজের সময় বাংলাদেশ সীমান্ত অংশ এসে মসজিদটির নির্মাণ কাজে বিএসএফ বাধা দেয় বলে জানান দুবাগ ইউনিয়নের চেয়ারম্যান আব্দুস ছালাম।

তবে, এলাকার সার্বিক পরিস্থিতি এখনো স্বাভাবিক আছে এবং আতঙ্কিত হওয়ার মতো কোনো পরিস্থিতির সৃষ্টি হয়নি বলেও জানান তিনি।

আরও পড়ুন:

সিলেট সীমান্তে মসজিদ পুনর্নির্মাণে বিএসএফ’র বাধা

Comments

The Daily Star  | English

$8b climate fund rolled out for Bangladesh

In a first in Asia, development partners have come together to announce an $8 billion fund to help Bangladesh mitigate and adapt to the effects of climate change.

9h ago