করোনাভাইরাস

মৃত্যু ২৭ লাখ ৪৩ হাজার, আক্রান্ত ১২ কোটি ৪৭ লাখের বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২৭ লাখ ৪৩ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১২ কোটি ৪৭ লাখের বেশি মানুষ। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত কোটি সাড়ে সাত লাখেরও বেশি মানুষ।
মালয়েশিয়ায় করোনা পরীক্ষার জন্যে নমুনা সংগ্রহ করা হচ্ছে। ১২ মার্চ ২০২১। ছবি: রয়টার্স

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২৭ লাখ ৪৩ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ১২ কোটি ৪৭ লাখের বেশি মানুষ। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত কোটি সাড়ে সাত লাখেরও বেশি মানুষ।

আজ বৃহস্পতিবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের বেলা সাড়ে ১১টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১২ কোটি ৪৭ লাখ ২০ হাজার ৫৫৩ জন এবং মারা গেছেন ২৭ লাখ ৪৩ হাজার ২২২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত কোটি সাত লাখ ৬০ হাজার ১০৫ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন তিন কোটি নয় হাজার ৭৭১ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ৪৫ হাজার ২৩৭ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু ও সংক্রমণ দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ২২ লাখ ২০ হাজার ১১ জন, মারা গেছেন তিন লাখ ৬৮৫ জন। সুস্থ হয়েছেন এক কোটি সাত লাখ ৫০ হাজার ১৩১ জন।

সংক্রমণের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর দিক থেকে চতুর্থতে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি ১৭ লাখ ৮৭ হাজার ৫৩৪ জন, মারা গেছেন এক লাখ ৬০ হাজার ৬৯২ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি ১২ লাখ ৩১ হাজার ৬৫০ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৯৯ হাজার ৬২৭ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ২২ লাখ আট হাজার ৭৫৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৭ লাখ ৪৮ হাজার ৩১৭ জন।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ৮০ হাজার ৮০৮ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন আট হাজার ৭৬৩ জন। আর সুস্থ হয়েছেন পাঁচ লাখ ২৭ হাজার ৬০৯ জন।

Comments

The Daily Star  | English

New School Curriculum: Implementation limps along

One and a half years after it was launched, implementation of the new curriculum at schools is still in a shambles as the authorities are yet to finalise a method of evaluating the students.

24m ago