৫০ বছরে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতি

আজ ৫০ বছরে পা দিয়েছে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতি। ১৯৭১ সালের ২৫ মার্চ খ্যাতিমান চলচ্চিত্র পরিচালক খান আতাউর রহমানের নেতৃত্বে গঠিত হয়েছিল বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতি।
ছবি: সংগৃহীত

আজ ৫০ বছরে পা দিয়েছে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতি। ১৯৭১ সালের ২৫ মার্চ খ্যাতিমান চলচ্চিত্র পরিচালক খান আতাউর রহমানের নেতৃত্বে গঠিত হয়েছিল বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতি।

এর আগে, এই সংগঠনটির নাম ছিল পাকিস্তান প্রযোজক সমিতি। তবে, ওই সমিতির সঙ্গে সম্পর্ক ছিন্ন করে নতুন নামে গঠিত হয় সংগঠনটি। ১৯৭১ সালের ২৫ মার্চ বিকেল ৫টায় নতুন উদ্যমে, নতুন সদস্যদের নিয়ে পথচলা শুরু করে সংগঠনটি।

খান আতাউর রহমানের নেতৃত্বে গঠিত বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া ও নতুন নাম দেওয়ার সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন- জহির রায়হান, আবদুল জব্বার খান, আলমগীর কুমকুম, মোশাররফ হোসেন চৌধুরী, মোস্তাফিজুর রহমান, আজিজুর রহমান বুলি, এস এম পারভেজ, আবুল খায়ের, এ ই আর খান, কামালউদ্দিন আহমেদ, ফখরুল আলম,আবদুল হামিদ, মো. সিরাজউদ্দিন, ওবায়দুল ইসলাম মিলন, হায়দার আলী, ইবনে মিজান, নুরুল আজিম, রওনক চৌধুরী, নিরঞ্জন সাহা প্রমুখ বিখ্যাত চলচ্চিত্র পরিচালক ও প্রযোজকরা।

নায়ক ও প্রযোজক মেগাস্টার উজ্জল বলেন, ‘দেখতে দেখতে বাংলাদেশ প্রযোজক পরিবেশক সমিতি ৫০ বছরে পদার্পণ করল। এটা আমাদের সিনেমা শিল্পের জন্য অনেক বড় একটি বিষয়। সিনেমা প্রযোজনার জন্য প্রযোজক একটি বড় ফ্যাক্টর। সেই কাজটিই এ সমিতির সদস্যরা করে আসছেন এত বছর ধরে। খুব ভালো লাগছে খবরটি জেনে।’

সোহেল রানা বলেন, ‘আমি একসময় এই সমিতির সভাপতি ছিলাম। প্রাণের একটি সংগঠন এটি। স্বাধীনতার পরপরই ওরা ১১ জন সিনেমাটি আমি প্রযোজনা করি। ৫০ বছরে পা দিয়েছে আমাদের প্রযোজক সমিতি, এটা একটি ইতিহাস।’

খোরশেদ আলম খসরু বলেন, ‘বাংলাদেশ প্রযোজক পরিবেশক সমিতির সর্বশেষ সভাপতি ছিলাম আমি। এখন প্রশাসক নিয়োগ করা হয়েছে। দুঃখের বিষয় ৫০ বছর পূর্তিতে সমিতি কোনো আয়োজনই করছে না। আমরা থাকলে অবশ্যই বড় কিছু হত। তারপরও এই সমিতির জন্য শুভেচ্ছা ও ভালোবাসা।’

উল্লেখ্য, বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির প্রথম সভাপতি ছিলেন খান আতাউর রহমান  এবং প্রথম সাধারণ সম্পাদক ছিলেন আরেক বিখ্যাত পরিচালক ও প্রযোজক আজিজুর রহমান বুলি।

ছুটির ঘণ্টা সিনেমার পরিচালক আজিজুর রহমান বুলি বলেন, ‘দেখতে দেখতে আমাদের প্রযোজক সমিতির বয়স ৫০ বছর হয়ে গেল। স্বাধীনতারও ৫০ বছর, আমাদের সমিতির বয়সও ৫০ বছর। এটা তো অনেক বড় ব্যাপার।’

Comments

The Daily Star  | English

How Islami Bank was taken over ‘at gunpoint’

Islami Bank, the largest private bank by deposits in 2017, was a lucrative target for Sheikh Hasina’s cronies when an influential business group with her blessing occupied it by force – a “perfect robbery” in Bangladesh’s banking history.

8h ago