কারাবন্দি নাভালনির সুস্থতার প্রমাণ চান মিত্ররা

কারাবন্দি ক্রেমলিনের সমালোচক অ্যালেক্সি নাভালনির আইনজীবীদের কারাগারে প্রবেশ করতে না দেওয়ার পর তিনি যে সুস্থ আছেন তার প্রমাণ চেয়েছেন মিত্ররা। পরে, রাশিয়ান কারা সেবা কর্তৃপক্ষ একটি সংক্ষিপ্ত বিবৃতি জারি করে জানিয়েছে, তার স্বাস্থ্য সন্তোষজনক।
অ্যালেক্সি নাভালনি। ছবি: রয়টার্স

কারাবন্দি ক্রেমলিনের সমালোচক অ্যালেক্সি নাভালনির আইনজীবীদের কারাগারে প্রবেশ করতে না দেওয়ার পর তিনি যে সুস্থ আছেন তার প্রমাণ চেয়েছেন মিত্ররা। পরে, রাশিয়ান কারা সেবা কর্তৃপক্ষ একটি সংক্ষিপ্ত বিবৃতি জারি করে জানিয়েছে, তার স্বাস্থ্য সন্তোষজনক।

আজ বৃহস্পতিবার বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রয়টার্স জানায়, একদিন আগে নাভালনির সমর্থকরা দাবি করেছিলেন, তারা তার স্বাস্থ্যের অবনতি নিয়ে উদ্বিগ্ন। এছাড়া, তার আইনজীবীরা বলেছিলেন, তাদের কারাগারে নাভালনির সঙ্গে দেখা করতে দেওয়া হয়নি। ফলে তারা ফিরে আসে এবং বৃহস্পতিবার দেখা করার চেষ্টা করে।

নাভালনির ঘনিষ্ঠ মিত্র লিওনিদ ভলকভ বলেছেন, নাভালনি গত সপ্তাহে পিঠে গুরুতর ব্যথা অনুভব করতে শুরু করেন। তিনি তার পায়ে অসাড়তা অনুভব করেন এবং তিনি দাঁড়াতে পারছিলেন না।

ভলকভ জানান, ব্যথার জন্য তাকে দুটি আইবুপ্রফেন পিল দেওয়া হয়েছিল।

রাশিয়ার ফেডারেল পেনিটেনশিয়ারি সার্ভিস বৃহস্পতিবার জানিয়েছে, ৪৪ বছরের এই বিরোধী দলীয় রাজনীতিবিদের স্বাস্থ্য স্থিতিশীল এবং সন্তোষজনক।

এতে বলা হয়েছে, ভ্লাদিমির অঞ্চলের কারাগারের যেখানে নাভালনিকে রাখা হচ্ছে, সেখানে বুধবার কয়েদিদের মেডিকেল পরীক্ষা করা হয়েছে।

এতে বলা হয়েছে, কয়েদিদের অনুরোধে এই চেকআপ করা হয়েছে এবং নাভালনিকেও পরীক্ষা করা হয়েছে।

পেনিটেনশিয়ারির বরাত দিয়ে সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে, ‘পরীক্ষার ফলাফল অনুযায়ী তার স্বাস্থ্য স্থিতিশীল এবং সন্তোষজনক বলে বিবেচিত হয়।’

তবে, এই বিবৃতি নাভালনির মিত্রদের সন্তুষ্ট করেনি।

নাভালনির দুর্নীতি দমন ফাউন্ডেশন টুইট করেছে, ‘এখন আমরা সত্যিই উদ্বিগ্ন। ফেডারেল পেনিটেনশিয়ারি সার্ভিসও নাভালনির অবস্থাকে ‘ভালো’ বলতে পারে না।’

লেখক, সংগীতব্যক্তিত্ব এবং চলচ্চিত্র পরিচালকসহ প্রায় ১৬০ জন সাংস্কৃতিক ব্যক্তিত্ব বৃহস্পতিবার কর্তৃপক্ষের কাছে একটি খোলা চিঠি লিখেছে। ওই চিঠিতে নাভালনির আইনজীবীদের প্রবেশাধিকার এবং তাকে স্বাভাবিক অবস্থায় আটকে রাখার দাবি জানানো হয়েছে।

তারা বলেছে, ‘নাভালনির স্বাস্থ্য এবং জীবন নিয়ে উদ্বিগ্ন হওয়ার যথেষ্ট কারণ আছে।’

ক্রেমলিন বলেছে, তারা নাভালনির স্বাস্থ্যের অগ্রগতি অনুসরণ করছে না। কারণ এটি কারা কর্তৃপক্ষের বিষয়।

নাভালনিকে গত মাসে আড়াই বছরের কারাদণ্ড প্রদান করা হয়। চলতি বছরের জানুয়ারিতে জার্মানি থেকে রাশিয়ায় ফেরার সময় তাকে গ্রেপ্তার করা হয়।

ইউরোপিয়ান মানবাধিকার আদালতসহ পশ্চিমারা নাভালনির মুক্তির দাবি জানিয়েছে। তবে, মস্কো আদালতের রায়কে ‘অবৈধ’ বলে খারিজ করে দিয়েছে এবং একই ধরনের আপিলকে তার অভ্যন্তরীণ বিষয়ে অগ্রহণযোগ্য হস্তক্ষেপ বলে অভিহিত করেছে।

মঙ্গলবার নাভালনির মিত্ররা ঘোষণা করেছে, তারা আশা করছে এই বসন্তে আধুনিক রাশিয়ার ইতিহাসে ক্রেমলিন বিরোধী সবচেয়ে বড় বিক্ষোভ হবে।

যদিও কর্তৃপক্ষ বলেছে, এই ধরনের বিক্ষোভ অবৈধ।

আরও পড়ুন:

Comments