জয়ে বিশ্বকাপ বাছাই শুরু ইতালি-জার্মানি-ইংল্যান্ডের

২০২২ বিশ্বকাপ বাছাই পর্বের শুরুটা দারুণ করেছে গতবার মূলপর্বে সুযোগ না পাওয়া ইতালি। দারুণ শুরু করেছে জার্মানি ও ইংল্যান্ডও। নিজেদের মাঠে নর্দার্ন আয়ারল্যান্ডকে হারিয়েছে রবের্তো মানচিনির দল ইতালি। আইসল্যান্ডকে হারিয়েছে শুরু করেছে জার্মানরা। অন্যদিকে সান মারিনোর মাঠে রীতিমতো গোল উৎসব করেছে ইংলিশরা।
ছবি: সংগৃহীত

২০২২ বিশ্বকাপ বাছাই পর্বের শুরুটা দারুণ করেছে গতবার মূলপর্বে সুযোগ না পাওয়া ইতালি। দারুণ শুরু করেছে জার্মানি ও ইংল্যান্ডও। নিজেদের মাঠে নর্দার্ন আয়ারল্যান্ডকে হারিয়েছে রবের্তো মানচিনির দল ইতালি। আইসল্যান্ডকে হারিয়েছে শুরু করেছে জার্মানরা। অন্যদিকে সান মারিনোর মাঠে রীতিমতো গোল উৎসব করেছে ইংলিশরা।

বৃহস্পতিবার 'সি' গ্রুপের ম্যাচে নর্দার্ন আয়ারল্যান্ডের বিপক্ষে ২-০ গোলে জিতেছে ইতালি। 'জে' গ্রুপের ম্যাচে আইসল্যান্ডকে ৩-০ গোলে হারিয়েছে জার্মানি। আর 'আই' গ্রুপের ম্যাচে ৫-০ গোলে সান মারিনোকে হারায় ইংল্যান্ড।

ইতালির পার্মায় এদিন প্রথমার্ধেই গোল দুটি পায় স্বাগতিকরা। ম্যাচের ১৪তম মিনিটে দলকে এগিয়ে দেন দমেনিকো বেরারদি। ডান প্রান্ত থেকে আলেসান্দ্রো ফ্লোরেন্সির বাড়ানো বল ধরে এগিয়ে দুরূহ কোণ থেকে দারুণ শটে লক্ষ্যভেদ করেন সাস্সুয়োলোর এ ফরোয়ার্ড। ৩৮তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন চিরো ইম্মোবিলে। পাল্টা আক্রমণে মাঝমাঠ থেকে বল বাড়িয়েছিলেন লরেন্সো ইনসিনিয়ে। ক্ষিপ্র গতিতে ডি-বক্সে ঢুকে জোরালো শটে লক্ষ্যভেদ করে লাৎসিও ফরোয়ার্ড ইম্মোবেলে।

একই দিনে 'সি' গ্রুপের অপর ম্যাচে স্বাগতিক বুলগেরিয়াকে ৩-১ গোলে হারিয়েছে সুইজারল্যান্ড।

জার্মানির দুইবুর্গে ম্যাচের সাত মিনিট পার না হতেই দুই গোলের ব্যবধানে এগিয়ে যায় স্বাগতিকরা। তৃতীয় মিনিটেই দলকে এগিয়ে দেন লেয়ন গোরেটস্কা। ইয়াসুয়া কিমিখের বাড়ানো বল ধরে ডি-বক্সে কাট ব্যাক করেন সার্জ ন্যাব্রি। ফাঁকায় বল পেয়ে সহজেই জালে পাঠান বায়ার্ন মিউনিখ মিডফিল্ডার গোরেটস্কা। চার মিনিট পর ব্যবধান দ্বিগুণ করেন কাই হাভার্টজ। কিমিখের রক্ষণচেরা পাস পেয়ে এবার কাটব্যাক করেন লেরয় সানে। কোনাকুনি শটে লক্ষ্যভেদ করেন চেলসি মিডফিল্ডার হাভার্টজ। ৫৬তম ব্যবধান বাড়ান ইকাই গুন্দুগান। ন্যাব্রির পাস থেকে জোরালো শটে বল জালে পাঠান এ ম্যানসিটি মিডফিল্ডার।

একই দিনে 'জে' গ্রুপের অপর ম্যাচে রোমানিয়া ৩-২ গোলে হারিয়েছে নর্থ মেসিডোনিয়াকে।

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে এদিন প্রথমার্ধেই তিন গোলের ব্যবধানে এগিয়ে যায় ইংল্যান্ড। দ্বিতীয়ার্ধে আরও দুই গোল করে সান মেরিনোকে গোলবন্যায় ভাসায় দলটি। দলের হয়ে জোড়া গোল করেছেন চলতি মৌসুমে দারুণ ছন্দে থাকা এভারটন ফরোয়ার্ড ডমিনিক ক্যালভার্ট-লুইন। একটি করে গোল পেয়েছেন জেমস ওয়ার্ড-প্রাউস, রাহিম স্টার্লিং ও অলি ওয়াটকিন্স।

চতুর্দশ মিনিটে বাঁ প্রান্ত থেকে বেন চিলওয়েলের পাস থেকে ডি-বক্সে ফাঁকায় পেয়ে বল জালে পাঠান সাউদাম্পটন অধিনায়ক ওয়ার্ড-প্রাউস। সাত মিনিট পর ব্যবধান দ্বিগুণ করেন ক্যালভার্ট-লুইন। ডান প্রান্ত থেকে রিস জেমসের ক্রসে লাফিয়ে হেডে লক্ষ্যভেদ করেন এভারটনের এই ফরোয়ার্ড।

৩১তম মিনিটে প্রতিপক্ষের ভুলে বল পেয়ে মাউন্ট। পাস দেন স্টার্লিংকে। ভেতরে ঢুকে কোণাকোণি শট নিলে প্রতিপক্ষের এক খেলোয়াড়ের পায়ে লেগে বল জালে জড়ায়। দ্বিতীয়ার্ধের অষ্টম মিনিটে জেসে লিনগার্ডের কাছ থেকে বল পেয়ে নিজেদের দ্বিতীয় ও দলের চতুর্থ গোল করে ক্যালভার্ট-লুইন। ৮৩তম মিনিটে বলদি খেলোয়াড় ফিল ফোডেনের পাস দারুণ শটে লক্ষ্যভেদ করেন আরেক বদলী খেলোয়াড় ওয়াটকিন্স। জাতীয় দলের হয়ে অভিষেকে নিজের প্রথম শটেই গোল পেলেন অ্যাস্টন ভিলার এই ফরোয়ার্ড।

একই দিনে 'আই' গ্রুপের ম্যাচে ৩-৩ গোলের রোমাঞ্চকর ড্র করেছে পোল্যান্ড ও হাঙ্গেরি।

Comments

The Daily Star  | English

Sylhet floods worsening

The flood situation in Sylhet has been deteriorating fast with the rivers inundating vast tracts of land and upending the lives of millions.

11h ago