আমরা ভালো ক্রিকেট খেলিনি: তামিম

তিন ম্যাচের পারফরম্যান্স মূল্যায়ন করতে গিয়ে কোনো অজুহাত দিলেন না অধিনায়ক তামিম ইকবাল।
tamim
ছবি: টুইটার

পুরনো নাটক নতুন করে মঞ্চায়িত হলো আবার। নিউজিল্যান্ডের মাটিতে স্বাগতিকদের কাছে ফের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশড হলো বাংলাদেশ। তিন ম্যাচের পারফরম্যান্স মূল্যায়ন করতে গিয়ে কোনো অজুহাত দিলেন না অধিনায়ক তামিম ইকবাল। স্পষ্ট করে বললেন, তারা ভালো ক্রিকেট খেলেননি।

শুক্রবার ওয়েলিংটনে সিরিজের তৃতীয় ওয়ানডেতে বাংলাদেশকে গুঁড়িয়ে দিয়েছে নিউজিল্যান্ড। বেসিন রিজার্ভে ব্ল্যাকক্যাপসরা জিতেছে ১৬৪ রানের বিশাল ব্যবধানে। নিজেদের মাঠে বাংলাদেশের বিপক্ষে এটি তাদের সবচেয়ে বড় জয়। ডানেডিনে প্রথম ওয়ানডেতে ৮ ও ক্রাইস্টচার্চে দ্বিতীয় ওয়ানডেতে ৫ উইকেটে জিতে আগেই সিরিজ ঘরে তুলেছিল টম ল্যাথামের দল।

টস জিতে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ৩১৮ রান তোলে কিউইরা। সেঞ্চুরি করেন ডেভন কনওয়ে ও ড্যারিল মিচেল। শুরু থেকে শেষ পর্যন্ত ফিল্ডিংয়ে হতাশ করে বাংলাদেশ। হাতছাড়া হয় ক্যাচ ও রান আউটের কয়েকটি সুযোগ। পরে বিশাল লক্ষ্য তাড়ায় সফরকারীরা অলআউট হয় মাত্র ১৫৪ রানে। সব সংস্করণ মিলিয়ে নিউজিল্যান্ডের মাটিতে তাদের বিপক্ষে এটি টাইগারদের ২৯তম হার।

বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে এবং পর্যাপ্ত প্রস্তুতি নিতে এবার সিরিজ শুরুর প্রায় মাসখানেক আগে নিউজিল্যান্ডে পৌঁছায় বাংলাদেশ দল। ভিন্নধর্মী কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য অনেক সময় পাওয়ায় ইতিবাচক ফলের প্রত্যাশা ছিল তাদের। মাঠের লড়াই শুরুর আগে কোচ রাসেল ডমিঙ্গোও বলেছিলেন, বাংলাদেশ এমন কিছু দেখাবে নিউজিল্যান্ড যা আশাই করছে না! কিন্তু বাস্তবে তার প্রমাণ একদম মেলেনি।

এদিন ম্যাচ শেষে বাঁহাতি ওপেনার তামিম জানান, এমন বেহাল দশার পর আত্মপক্ষ সমর্থন করার কিছু দেখছেন না তিনি, ‘আমি সেই ধরনের লোক নই যে কোয়ারেন্টাইন ইস্যু সামনে নিয়ে আসবে কিংবা বলবে, আমরা অনুশীলনের জন্য যথেষ্ট সময় পাইনি। সহজ কথা, আমরা ভালো ক্রিকেট খেলিনি।’

ফিল্ডিং নিয়ে আফসোসের পাশাপাশি নিউজিল্যান্ড দলকেও কৃতিত্ব দেন তিনি, ‘আমি মনে করি, নতুন বলে আমাদের শুরুটা ভালো হয়েছিল। ৫০-এর কিছু বেশি রানে তাদের ৩ উইকেট পড়ে গিয়েছিল। কিন্তু ওরা দুজন (কনওয়ে ও মিচেল) দুর্দান্ত ব্যাটিং করেছে। মাঝে মাঝে ছোট ছোট জিনিস আপনাকে ক্ষতিগ্রস্ত করে। ক্যাচ মিস হয়েছে, রান আউটও। তবে নিউজিল্যান্ডকে কৃতিত্ব দিতে হবে। পুরো সিরিজে তারা অসাধারণ খেলেছে।’

Comments

The Daily Star  | English

Cyclone Remal may make landfall anytime between evening and midnight

Rain with gusty winds hit coastal areas as a peripheral effect of the severe cyclone

1h ago