ঝড়ো ফিফটি হাঁকিয়ে সৌম্যর বিদায়

এই প্রতিবেদন লেখার সময়, ১০.১ ওভারে তাদের সংগ্রহ ২ উইকেটে ৯৪ রান।
soumya nz
ছবি: টুইটার

লক্ষ্য নিয়ে নাটকীয়তার পরপরই সাজঘরে ফিরলেন লিটন দাস। এরপর উইকেটে এসেই ঝড় তুললেন সৌম্য সরকার। তার হাফসেঞ্চুরিতে নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের আশা জাগল বাংলাদেশের। তবে ফিফটি ছুঁয়েই সাজঘরের পথ ধরলেন তিনি।

মঙ্গলবার নেপিয়ারে ডি/এল মেথডে ১৬ ওভারে ১৭১ রানের লক্ষ্য তাড়ায় ব্যাটিং করছে বাংলাদেশ। টাইগারদের ইনিংসের শুরুতে যা ছিল ১৪৮! এই প্রতিবেদন লেখার সময়, ১০.১ ওভারে তাদের সংগ্রহ ২ উইকেটে ৯৪ রান। জয়ের জন্য ৩৫ বলে বাংলাদেশের চাই আরও ৭৬ রান। উইকেটে আছেন ওপেনার নাঈম শেখ ৩৩ ও অধিনায়ক মাহমুদউল্লাহ ০ রানে।

প্রথম ৫ ওভারে বাংলাদেশের সংগ্রহ ছিল ১ উইকেটে ৩৭ রান। এরপর হাত খুলে আগ্রাসী হয়ে ওঠেন বাঁহাতি সৌম্য। স্পিনার ইশ সোধির ওভারে ২ ছক্কা ও চারে আদায় করে নেন ১৯ রান। গতিময় পেসার অ্যাডাম মিলনের পরের ওভারেও তাণ্ডব চালান সৌম্য। ওই ওভার থেকে আসে ২০ রান।

সৌম্য ফিফটি স্পর্শ করেন ব্যক্তিগত ২৫ বলে, গ্লেন ফিলিপসকে বাউন্ডারি মেরে। যদিও বাংলাদেশের পক্ষে টি-টোয়েন্টিতে দ্রুততম হাফসেঞ্চুরির সম্ভাবনা জাগিয়েছিলেন তিনি। এক পর্যায়ে তার রান ছিল ১৫ বলে ৪০। ২০০৭ বিশ্বকাপে মোহাম্মদ আশরাফুল ২০ বলে ফিফটি করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। সেই রেকর্ড এখনও টিকে আছে।

একাদশ ওভারের প্রথম বলে বিদায় নেন সৌম্য। আক্রমণে ফেরা নিউজিল্যান্ড অধিনায়ক টিম সাউদিকে উড়িয়ে মারতে গিয়ে লং-অনে মিলনের তালুবন্দি হন তিনি। ২৭ বলে তার রান ৫১। বিধ্বংসী ইনিংসে তিনি মারেন ৫ চার ও ৩ ছক্কা।

বিশাল লক্ষ্য সামনে থাকলেও নাঈম প্রত্যাশিত ঝড় তুলতে পারছেন না। তিনি অনেক ডট বল খেলায় এবং সৌম্য বিদায় নেওয়ায় চিন্তার ভাঁজ বাংলাদেশের কপালে।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে ১৭.৫ ওভারে ৫ উইকেটে ১৭৩ রান তোলে নিউজিল্যান্ড। এরপর নামে দ্বিতীয় দফার বৃষ্টি। তাদের ইনিংসে ১২.২ ওভার পর নেমেছিল প্রথম দফা বৃষ্টি।

নিউজিল্যান্ডকে  চূড়ায় নিতে ৩১ বলে সর্বোচ্চ ৫৮ রান আসে গ্লেন ফিলিপসের ব্যাট থেকে। তার সঙ্গী মিচেল মাত্র ১৬ বলেই করেন ৩৪ রান। বাংলাদেশের হয়ে ২ উইকেট নেন শেখ মেহেদী হাসান।

সংক্ষিপ্ত স্কোর:

নিউজিল্যান্ড: ১৭.৫ ওভারে ১৭৩/৫ (গাপটিল ২১, অ্যালেন ১৭, কনওয়ে ১৫, ইয়ং ১৪, ফিলিপস ৫৮*, চ্যাপম্যান ৭, মিচেল ৩৪*; নাসুম ০/২৫, সাইফউদ্দিন ১/৩৫, তাসকিন ১/৪৯, শরিফুল ১/১৬, মেহেদী ২/৪৫)

বাংলাদেশ: ১০.১ ওভারে ৯৪/২ (নাঈম ৩৩*, লিটন ৬, সৌম্য ৫১, মাহমুদউল্লাহ ০*; সাউদি ১/১৩, বেনেট ১/১৮, মিলনে ০/২৬, সোধি ০/২৪, ফিলিপস ০/১৩)।

Comments

The Daily Star  | English

Banking sector abused by oligarchs: CPD

Oligarchs are using banks to achieve their goals, harming good governance, transparency, and accountability in the financial sector, said economists and experts yesterday.

18m ago