২০ বছর ও ৩৫ ম্যাচ পর জার্মানির অঘটনের হার

চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে ২-১ গোলের স্মরণীয় জয় পেয়েছে উত্তর মেসিডোনিয়া।
pandev
ছবি: টুইটার

ইলকাই গুন্দোয়ান কি মাথা কুটে মরছেন? টিমো ভার্নার কি ঘোর কাটিয়ে উঠতে পেরেছেন?

ম্যাচের তখন ৮০তম মিনিট। এগিয়ে যাওয়ার সুবর্ণ সুযোগ পায় জার্মানি। জশুয়া কিমিচের রক্ষণচেরা পাস ধরে গুন্দোয়ান ডান প্রান্ত দিয়ে ঢুকে পড়েন ডি-বক্সে। ম্যানচেস্টার সিটির এই মিডফিল্ডার গোলরক্ষককে পেয়ে যান একা। কিন্তু শট না নিয়ে আড়াআড়িভাবে বল ঠেলে দেন ভার্নারের পায়ে। ফাঁকা জাল, বুট ছোঁয়ালেই গোল! কিন্তু অবিশ্বাস্যভাবে ঠিকমতো টোকাও দিতে পারেননি চেলসির এই স্ট্রাইকার। বল চলে যায় বাইলাইনের বাইরে। উল্টো পাঁচ মিনিট পর গোল খেয়ে উত্তর মেসিডোনিয়ার কাছে হার মানে ইওয়াখিম লুভের দল।

২০২২ কাতার বিশ্বকাপের বাছাইপর্বে নিজেদের মাঠে অঘটনের শিকার হয়েছে জার্মানি। বুধবার রাতে ‘জে’ গ্রুপের ম্যাচে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে ২-১ গোলের স্মরণীয় জয় পেয়েছে উত্তর মেসিডোনিয়া।

বিশ্বকাপ বাছাইয়ে গত প্রায় ২০ বছরে এটি জার্মানদের প্রথম হার। শূন্য হাতে মাঠ ছাড়ার সবশেষ অভিজ্ঞতা তাদের হয়েছিল ২০০১ সালে। সেবারও নিজেদের মাটিতে ধরাশায়ী হয়েছিল তারা। ইংল্যান্ড তাদের গুঁড়িয়ে দিয়েছিল ৫-১ গোলে। এরপর বিশ্বকাপ বাছাইয়ে টানা ৩৫ ম্যাচে অপরাজিত ছিল জার্মানি। এর মধ্যে শেষ ১৮ ম্যাচের সবকটিতে জয় তুলে নিয়েছিল দলটি।

gundogan macedonia
ছবি: টুইটার

ডুইসবুর্গে বরাবরের মতো বল দখলে আধিপত্য দেখায় জার্মানি। ফিফা র‍্যাঙ্কিংয়ে ৫২ ধাপ পিছিয়ে থাকা উত্তর মেসিডোনিয়াকে শুরু থেকে চেপে ধরে তারা। কিন্তু তাদের আক্রমণে  ছিল না ধার। স্বাগতিকদের ১১ শটের মাত্র দুটি ছিল লক্ষ্যে। গোটা ম্যাচে অতিথি গোলরক্ষক স্তোল দিমিত্রিয়েভস্কির পরীক্ষা নিতে পারে তারা কেবল একবার!

নবম মিনিটে লিয়ন গোরেটস্কার শট ক্রসবারে বাধা পেলে এগিয়ে যাওয়া হয়নি জার্মানদের। বরং বিরতির ঠিক আগে তারা পড়ে পিছিয়ে। এনিস বার্ধির ক্রসে পা ছুঁইয়ে জাল খুঁজে নেন অভিজ্ঞ গোরান পানদেভ। ৬৩তম মিনিটে গুন্দোয়ানের সফল পেনাল্টিতে সমতায় ফিরেও শেষরক্ষা হয়নি জার্মানির। ভার্নার হতাশ করার পর তাদের স্তম্ভিত করে দেন এলিফ এলমাস। ৮৫তম মিনিটে আরিয়ান আদেমির ক্রসে ডি-বক্সের ভেতর থেকে আলতো টোকায় লক্ষ্যভেদ করেন তিনি।

এই হারে ‘জে’ গ্রুপের পয়েন্ট তালিকার তিনে নেমে গেছে জার্মানি। ৩ ম্যাচে তাদের অর্জন ৬ পয়েন্ট। সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে দুইয়ে আছে উত্তর মেসিডোনিয়া। ৩ ম্যাচের সবকটিতে জিতে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে আর্মেনিয়া।

Comments

The Daily Star  | English
biman flyers

Biman does a 180 to buy Airbus planes

In January this year, Biman found that it would be making massive losses if it bought two Airbus A350 planes.

6h ago