শীর্ষ খবর

মিয়ানমারে গুলিতে অন্তত ৪৩ শিশু নিহত: সেভ দ্য চিলড্রেন

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের পর থেকে নিরাপত্তা বাহিনীর গুলিতে এ পর্যন্ত কমপক্ষে ৪৩ শিশু নিহত হয়েছে বলে জানিয়েছে সেভ দ্য চিলড্রেন। সেভ দ্য চিলড্রেনের বিবৃতিতে বলা হয়েছে, নিরাপত্তা বাহিনীর গুলিতে মারা যাওয়া সবচেয়ে কম বয়সী শিশুটির বয়স মাত্র সাত বছর।
মিয়ানমারের মান্দালয়ে গুলিতে নিহত কিশোর টুন টুন অং এর শেষকৃত্যে স্বজনেরা কান্নায় ভেঙ্গে পড়েন। ছবি: রয়টার্স

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের পর থেকে নিরাপত্তা বাহিনীর গুলিতে এ পর্যন্ত কমপক্ষে ৪৩ শিশু নিহত হয়েছে বলে জানিয়েছে সেভ দ্য চিলড্রেন। সেভ দ্য চিলড্রেনের বিবৃতিতে বলা হয়েছে, নিরাপত্তা বাহিনীর গুলিতে মারা যাওয়া সবচেয়ে কম বয়সী শিশুটির বয়স মাত্র সাত বছর।

আজ বৃহস্পতিবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সেনা অভ্যুত্থানের প্রতিবাদে মিয়ানমারজুড়ে কয়েক হাজার মানুষ প্রতিদিন রাস্তায় নামছে।  আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে শুরুতে সেনা সরকার শুরুতে জলকামান ব্যবহার করলেও পরে রাবার বুলেট ও গোলাবারুদ ব্যবহার করে।

গত শনিবারে দেশটিতে শতাধিক মানুষ নিহত হয়েছেন। প্রত্যক্ষদর্শীরা জানান, সেদিন সশস্ত্রবাহিনী রাস্তায় এলোপাতারি হামলা চালিয়েছে। এমনকি অনেকে নিজের বাসায়ও মারা গেছে।

মান্দালয় শহরে নিহত সাত বছরের শিশু খিন মায়ো চিতের পরিবার বিবিসিকে জানায়, মার্চের শেষে তাদের বাসায় অভিযানের সময় সে তার বাবার দিকে দৌঁড়ে যাচ্ছিল। সেসময় পুলিশ তাকে গুলি করে।

তার বোন মে থু সুমায়া বলেন, ‘তারা দরজাটি খোলার জন্য লাথি মারে। দরজা খোলার পর তারা আমার বাবাকে জিজ্ঞাসা করেছিল যে বাড়িতে আর কেউ আছে কিনা?  তিনি “না” বলার পর তারা তাকে “মিথ্যাবাদী” বলে গালাগাল করে এবং পুরো বাড়ি তল্লাশি চালায়। সেই মুহূর্তে খিন মায়ো চিত বাবার কাছে ছুটে যায়। সেসময় তারা তাকে গুলি করা হয়।’

সেভ দ্য চিলড্রেন জানায়, ১৪ বছর বয়সী আরেক শিশুও মান্দালয় শহরে নিজ বাড়ির ভেতরে গুলিবিদ্ধ হয়ে প্রাণ হারায়। ইয়াঙ্গুন শহরে ১৩ বছর বয়সী এক শিশু রাস্তায় খেলার সময় গুলিবিদ্ধ হয়ে মারা যায়।

সেনাবাহিনীর অভিযানে আহত শিশুদের সংখ্যাও অনেক বেশি বলে জানিয়েছে সেভ দ্য চিলড্রেন। সংস্থাটি জানায়, এক বছরের একটি শিশুকে উদ্ধার করা হয়েছে। তার চোখে রবার বুলেটে ছোড়া হয়েছিল।

সামরিক অভিযান শিশুদের মানসিক স্বাস্থ্যের উপর মারাত্মক প্রভাব ফেলছে বলে সর্তক করেছে সেভ দ্য চিলড্রেন। তারা জানায়, দেশটিতে শিশুরা আতঙ্ক আর মানসিক চাপে পড়ছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘শিশুরা সহিংসতা ও ভয়াবহতা দেখছে। এটা পরিষ্কার যে মিয়ানমার এখন আর শিশুদের জন্য নিরাপদ জায়গা নয়।’

অ্যাসিসটেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারস (এএপিপি) জানায়, সেনা অভ্যুত্থানের পর দেশটিতে এখন পর্যন্ত পুলিশের গুলিতে কমপক্ষে ৫৩৬ জন নিহত হয়েছে।

আরও পড়ুন-

মিয়ানমারে এক দিনে নিহত ১১৪, সেনাবাহিনী ‘গণহত্যা’ চালাচ্ছে: জাতিসংঘ কর্মকর্তা

মিয়ানমারে সেনাবিরোধী বিক্ষোভে নিহত ৩ শতাধিক

মিয়ানমারে সেনাবিরোধী বিক্ষোভে গুলিতে নিহত আরও ৯০

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের নিন্দায় বিশ্ব সম্প্রদায়

সেনা অভ্যুত্থানের প্রতিবাদে মিয়ানমারের ৭০ হাসপাতালে কর্মবিরতি

মিয়ানমারে ফেসবুক বন্ধ

মিয়ানমারে সেনাবিরোধী ব্যতিক্রমী প্রতিবাদ

Comments

The Daily Star  | English

Iran's President Raisi, foreign minister killed in helicopter crash

President Raisi, the foreign minister and all the passengers in the helicopter were killed in the crash, senior Iranian official told Reuters

4h ago