করোনাভাইরাস

আক্রান্ত প্রায় ১৩ কোটি, মৃত্যু ২৮ লাখ ২৭ হাজারের বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে আক্রান্ত হয়েছেন প্রায় ১৩ কোটি মানুষ। মারা গেছেন ২৮ লাখ ২৭ হাজারের বেশি মানুষ। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত কোটি ৩৪ লাখের বেশি মানুষ।
ভারতে করোনা পরীক্ষার জন্যে নমুনা সংগ্রহ করা হচ্ছে। ৩১ মার্চ ২০২১। ছবি: রয়টার্স

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে আক্রান্ত হয়েছেন প্রায় ১৩ কোটি মানুষ। মারা গেছেন ২৮ লাখ ২৭ হাজারের বেশি মানুষ। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত কোটি ৩৪ লাখের বেশি মানুষ।

আজ শুক্রবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের সকাল সাড়ে ১১টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১২ কোটি ৯৫ লাখ ২৫ হাজার ৪৯৩ জন এবং মারা গেছেন ২৮ লাখ ২৭ হাজার ৩৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত কোটি ৩৪ লাখ এক হাজার ২৭২ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন তিন কোটি পাঁচ লাখ ৩৯ হাজার ১৭৫ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ৫৩ হাজার ১২০ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু ও সংক্রমণ দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ২৮ লাখ ৩৯ হাজার ৮৪৪ জন, মারা গেছেন তিন লাখ ২৫ হাজার ২৮৪ জন। সুস্থ হয়েছেন এক কোটি ১২ লাখ ৪০ হাজার ২১৩ জন।

সংক্রমণের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর দিক থেকে চতুর্থতে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি ২৩ লাখ তিন হাজার ১৩১ জন, মারা গেছেন এক লাখ ৬৩ হাজার ৩৯৬ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি ১৫ লাখ ২৫ হাজার ৩৯ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত দুই লাখ তিন হাজার ৬৬৪ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ২২ লাখ ৪৪ হাজার ২৬৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৭ লাখ ৬৫ হাজার ২৪৪ জন।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত ছয় লাখ ১৭ হাজার ৭৬৪ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন নয় হাজার ১০৫ জন। আর সুস্থ হয়েছেন পাঁচ লাখ ৪৪ হাজার ৯৩৮ জন।

Comments

The Daily Star  | English
Gold price makes new record

Gold price hits new record again

Jewellers are selling each bhori of gold at Tk 119,637 from 7pm today

1h ago