করোনাভাইরাস

আক্রান্ত ১৩ কোটি ছাড়াল, মৃত্যু ২৮ লাখ ৩৬ হাজারের বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে আক্রান্ত হয়েছেন ১৩ কোটির বেশি মানুষ। মারা গেছেন ২৮ লাখ ৩৬ হাজারের বেশি মানুষ। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত কোটি ৩৭ লাখের বেশি মানুষ।
মুম্বাইয়ে অ্যান্টিজেন পদ্ধতিতে করোনা পরীক্ষার জন্যে নমুনা সংগ্রহ করা হচ্ছে। ২১ মার্চ ২০২১। ছবি: রয়টার্স

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে আক্রান্ত হয়েছেন ১৩ কোটির বেশি মানুষ। মারা গেছেন ২৮ লাখ ৩৬ হাজারের বেশি মানুষ। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত কোটি ৩৭ লাখের বেশি মানুষ।

আজ শনিবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের সকাল সোয়া ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৩ কোটি এক লাখ ৪৪ হাজার ১৭৯ জন এবং মারা গেছেন ২৮ লাখ ৩৬ হাজার ৯৬১ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত কোটি ৩৭ লাখ পাঁচ হাজার ৬০৩ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন তিন কোটি ছয় লাখ ছয় হাজার ৭৭৮ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ৫৪ হাজার ৬৯ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু ও সংক্রমণ দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ২৯ লাখ ১০ হাজার ৮২ জন, মারা গেছেন তিন লাখ ২৮ হাজার ২০৬ জন। সুস্থ হয়েছেন এক কোটি ১২ লাখ ৭৩ হাজার ৪২৩ জন।

সংক্রমণের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর দিক থেকে চতুর্থতে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি ২৩ লাখ তিন হাজার ১৩১ জন, মারা গেছেন এক লাখ ৬৩ হাজার ৩৯৬ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি ১৫ লাখ ২৫ হাজার ৩৯ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত দুই লাখ তিন হাজার ৮৫৪ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ২২ লাখ ৪৭ হাজার ৩৫৭ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৭ লাখ ৬৫ হাজার ২৪৪ জন।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত ছয় লাখ ২৪ হাজার ৫৯৪ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন নয় হাজার ১৫৫ জন। আর সুস্থ হয়েছেন পাঁচ লাখ ৪৭ হাজার ৪১১ জন।

Comments

The Daily Star  | English

At least 50 students injured as BCL activists swoop on protesters

At least 50 students were injured when activists of the Bangladesh Chhatra League BCL carried out an attack on quota reform protesters at Dhaka University's VC Chattar this afternoon

14m ago