চুয়াডাঙ্গায় জাতের নামে বাঁশফোড় নববধূকে নির্যাতন

চুয়াডাঙ্গায় বাশফোঁড় সম্প্রদায়ের মেয়েকে বিয়ে করায় ডোমের ছেলের জাত গেছে অজুহাতে বিচারের আয়োজন করে নববধূকে নির্যাতনের ঘটনা ঘটেছে।

চুয়াডাঙ্গায় বাশফোঁড় সম্প্রদায়ের মেয়েকে বিয়ে করায় ডোমের ছেলের জাত গেছে অজুহাতে বিচারের আয়োজন করে নববধূকে নির্যাতনের ঘটনা ঘটেছে।

এ ঘটনায় প্রতিবাদে গতকাল জেলা প্রশাসক ও পুলিশ সুপারের কাছে লিখিত অভিযোগ দেওয়ার পর আজ বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন হয়েছে।

অভিযোগ থেকে জানা যায়, চুয়াডাঙ্গার সাতগাড়ি এলাকার বিরু ডোমের ছেলে হৃদয় ডোম প্রায় দুই মাস আগে বড়বাজার মাথাভাঙ্গা ব্রিজ এলাকায় বাশফোঁড় সম্প্রদায়ের একজনকে বিয়ে করেন। বাশফোঁড় সমাজে বিয়ে করায় ডোম সমাজের জাত গেছে বলে অভিযোগ তুলে বিচারের আয়োজন করা হয়। ২৩ মার্চ বিচার সভা থেকে ওই নারীকে ডোম সমাজে অন্তর্ভুক্ত করার নামে মদ ছিটিয়ে নির্যাতন করা হয়। সেই সঙ্গে হৃদয় ডোমের পরিবারকে ছয় হাজার টাকা জরিমানা, ২০ দিনের মধ্যে বাংলাদেশের ডোম সম্প্রদায়ের সবাইকে নিমন্ত্রণ করে খাওয়ানোর নির্দেশ দেওয়া হয়।

তথাকথিত এই বিচারের আয়োজন করেন ডোম সম্প্রদায়ের নেতা রতন ডোম, দুখু, চলুয়া, ভুটকা, বাদল হিরু ডোম।

এই ঘটনার প্রতিবাদে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা জেলা প্রশাসক ও পুলিশ সুপার বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করে বাংলাদেশ জয়ভীম ছাত্র-যুব ফেডারেশন চুয়াডাঙ্গা শাখার নেতৃবৃন্দ।

শনিবার চুয়াডাঙ্গা পৌর এলাকার মাছের আড়ত পট্টিতে মানববন্ধন করে ডোমদের সংগঠন বাংলাদেশ জয়ভীম ছাত্র-যুব ফেডারেশন চুয়াডাঙ্গা শাখা। সেখানে বক্তব্য রাখেন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী চুয়াডাঙ্গা শাখার সাধারণ সম্পাদক হাবিবি জহির রায়হান, বাংলাদেশ জয়ভীম ছাত্র-যুব ফেডারেশন চুয়াডাঙ্গা শাখার সভাপতি প্রসেনজিৎ দাস মলয়, সাধারণ সম্পাদক হেমন্ত দাস, সাংগঠনিক সম্পাদক বিপ্লব ডোম, বাংলাদেশ হরিজন সম্প্রদায় কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়ক নিশিকান্ত ভুঁইমালী, অরিন্দম সাংস্কৃতিক সংগঠনের নাট্য বিষয়ক সম্পাদক সেলিমুল হাবিব প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, এই যুগে দাঁড়িয়ে জাতপাতের নামে এ ধরনের ঘটনা মেনে নেওয়া যায় না। ধর্মে এমন অবিচারের কোনো স্থান নেই।

এ ব্যাপারে চুয়াডাঙার পুলিশ সুপার জাহিদুল ইসলাম জানান, উভয় পক্ষকে নিয়ে পুলিশ ইতোমধ্যে বৈঠক করেছে। সালিশ বৈঠকের মাধ্যমে সমাধানে পৌঁছানোর চেষ্টা চলছে।

Comments

The Daily Star  | English
Sheikh Hasina's today's rally speech

PM returns home from New Delhi

Prime Minister Sheikh Hasina returned home today after wrapping up her two-day state visit to India

17m ago