রামোসের উপর সেই রাগ আর নেই ক্লপের

২০১৮ সালের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের কথা। অসাধারণ ধারাবাহিকতায় লিভারপুলকে ফাইনালে তুলেছিলেন মোহামেদ সালাহ। কিন্তু ফাইনালে সের্জিও রামোসের সঙ্গে একটি ট্যাকেলে আহত হয়ে মাঠই ছাড়তে হয় এ মিশরীয় তারকাকে। অনেকেরই ধারণা, ইচ্ছে করেই এমনটা করেছিলেন রামোস। ফলে রিয়াল মাদ্রিদ অধিনায়কের উপর বেজায় খেপেছিলেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ। তবে এখন আর সেই রাগ নেই এ জার্মান কোচের।
ramos-salah
সালাহকে করা রামোসের ট্যাকেল। ছবি : রয়টার্স

২০১৮ সালের চ্যাম্পিয়ন্স লিগের কথা। অসাধারণ ধারাবাহিকতায় লিভারপুলকে ফাইনালে তুলেছিলেন মোহামেদ সালাহ। কিন্তু ফাইনালে সের্জিও রামোসের সঙ্গে একটি ট্যাকেলে আহত হয়ে মাঠই ছাড়তে হয় এ মিশরীয় তারকাকে। অনেকেরই ধারণা, ইচ্ছে করেই এমনটা করেছিলেন রামোস। রিয়াল মাদ্রিদ অধিনায়কের উপর বেজায় খেপেছিলেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ। তবে এখন আর সেই রাগ নেই এ জার্মান কোচের।

মাঝে দুটি মৌসুম পার হয়েছে। এরমধ্যে একবার চ্যাম্পিয়ন্স লিগে চ্যাম্পিয়ন হওয়ার স্বাদo পেয়েছেন ক্লপ। দুঃখটা হয়তো তাতেই কমেছে। তবে সময়ের সঙ্গে সঙ্গে রামোসের উপর আগের সেই রাগ আর নেই এ কোচের, "আমি ওই সময় খেলার পর বলেছিলাম যে, এক সপ্তাহ পরে যদি কেউ আমাকে সংবাদ সম্মেলনে জিজ্ঞাসা করতো আমার জন্মদিনে রামোসকে আমন্ত্রণ জানাবো কি-না তবে আমি 'না' বলতাম। তবে এখন আমি আবার এটা নিয়ে চিন্তা করব।"

এমনকি সে সময়ের এ ব্যাপারটাও ভুকে যাওয়ার চেষ্টা করছেন ক্লপ। বর্তমানে নিজের দলকে প্রস্তুত করার দিকেই মনোযোগ তার, 'অবশ্য, আমি তখন বলেছিলাম, যা হয়েছে তা আমি পছন্দ করিনি। সে রাতে যা হয়েছে তা অদ্ভুত ছিল। তবে এখন সব স্বাভাবিক এবং সেটা অনেক আগের ঘটনা। আমি সে রাগ ধরে রাখতে পারি না কিংবা ফিরিয়ে আনতে পারি না। এমনকি আমিও চেষ্টাও করি না। যেটা করার চেষ্টা করছি তা হলো আগামীকালের (আজ) জন্য দলকে প্রস্তুত রাখা।'

আজ মঙ্গলবার রাতেই চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটের ম্যাচে রিয়াল মাদ্রিদের মাঠে নামবে লিভারপুল। সাম্প্রতিক সময়ের ছন্দের বিবেচনায় এ ম্যাচে পরিষ্কার ফেভারিট লস ব্লাঙ্কোসরা। তবে দুদিন আগে ইংলিশ লিগে আর্সেনালের বিপক্ষে দারুণ এক জয়ে ছন্দে ফেরার আভাষ দিয়েছে দলটি। তাই এ ম্যাচে লড়াইটা হাড্ডাহাড্ডি হবে বলে মনে করেন ক্লপ, 'আমি শুনেছি সবাই রিয়ালকে ফেভারিট মানছে। এটা ভালো। আমার এতে সমস্যা নেই। তারা এ ভূমিকায় থেকে অভ্যস্ত। তবে আমাদেরও এ চ্যালেঞ্জটা নিতে সমস্যা নেই।'

Comments

The Daily Star  | English

Afif exposing BCB’s bitter truth

Afif Hossain has been one of the most fortuitous cricketers in the national fold since his debut in February 2018.

7h ago