ডাকসুর সাবেক জিএস ও প্রবীণ সিপিবি নেতা মোর্শেদ আলীর মৃত্যু

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) প্রবীণ নেতা ও বীর মুক্তিযোদ্ধা মোর্শেদ আলী আজ সকালে মৃত্যুবরণ করেছেন।
মোর্শেদ আলী। ছবি: সংগৃহীত

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) প্রবীণ নেতা ও বীর মুক্তিযোদ্ধা মোর্শেদ আলী আজ সকালে মৃত্যুবরণ করেছেন।

মোর্শেদ আলী ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সাধারণ সম্পাদক (জিএস) ছিলেন। তিনি সিপিবির কন্ট্রোল কমিশনের সদস্য ছিলেন।

স্ট্রোকজনিত কারণে গত ২৬ মার্চ তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি করা হয়।

সিপিবি ঢাকা কমিটির সাধারণ সম্পাদক সাজেদুল হক রুবেল দ্য ডেইলি স্টারকে বলেন, ‘তিনি বেশ কয়েকদিন ধরে হাসপাতালে লাইফ সাপোর্টে ছিলেন।’

সাজেদুল হক রুবেল জানান, সন্ধ্যায় জানাজা শেষে মোর্শেদকে পাবনার ঈশ্বরদীতে শায়িত করা হবে। মিরপুরের শেওড়াপাড়া এলাকার একটি মসজিদে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়েছে।

সকাল সাড়ে ১১টার দিকে তার মরদেহ সিপিবি অফিসে নিয়ে যাওয়া হয়, যেখানে তার দীর্ঘদিনের সহযোদ্ধারা শেষ শ্রদ্ধা নিবেদন করেন। পরে মোর্শেদের মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে নেওয়া হয়, যেখানে সর্বস্তরের মানুষ এই রাজনীতিবিদকে শ্রদ্ধা নিবেদন করেন।

শহীদ মিনারে মোর্শেদ আলীকে রাষ্ট্রীয় সম্মান প্রদান করে ঢাকা জেলা প্রশাসন।

মোর্শেদ আলী ১৯৪৫ সালের ১৯ জানুয়ারি জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞানের ছাত্র ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাধারণ সম্পাদক (জিএস) ছিলেন ১৯৬৬-৬৭ মেয়াদে। তিনি বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সেন্টারের প্রতিষ্ঠাতা এবং বাংলাদেশ কৃষক সমিতির প্রাক্তন সভাপতিও ছিলেন।

তিনি ১৯৬৯ সালের গণ অভ্যুত্থান, ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধ এবং ১৯৯০-এর দশকে স্বৈরতন্ত্র বিরোধী আন্দোলনের অন্যতম সংগঠক ছিলেন।

Comments

The Daily Star  | English
Gold price makes new record

Gold price hits new record again

Jewellers are selling each bhori of gold at Tk 119,637 from 7pm today

1h ago