যুক্তরাজ্যে ৩০ বছরের কম বয়সীদের অক্সফোর্ডের টিকা না দেওয়ার পরামর্শ

যুক্তরাজ্যে ৩০ বছরের কম বয়সীদের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা না দেওয়ার পরামর্শ দিয়েছে দেশটির জয়েন্ট কমিটি অন ভ্যাকসিনেশন অ্যান্ড ইমিউনাইজেশন (জেসিভিআই)।

যুক্তরাজ্যে ৩০ বছরের কম বয়সীদের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা না দেওয়ার পরামর্শ দিয়েছে দেশটির জয়েন্ট কমিটি অন ভ্যাকসিনেশন অ্যান্ড ইমিউনাইজেশন (জেসিভিআই)।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এ টিকা ব্যবহারে ৩০ বছরের কম বয়সীদের মস্তিষ্কে রক্ত জমাট বাঁধার মতো বিরল পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেওয়ায় কমিটি গতকাল বুধবার এ পরামর্শ দিয়েছে।

যৌথ এ কমিটির কোভিড-১৯ চেয়ার ওয়েই শেন লিম গণমাধ্যমকে বলেন, ‘প্রাপ্ত তথ্যপ্রমাণের ভিত্তিতে ৩০ বছরের কম বয়সীদের ক্ষেত্রে বিকল্প থাকলে অ্যাস্ট্রাজেনেকার টিকা না দেওয়ার পরামর্শ দিয়েছে কমিটি।’

তিনি জানিয়েছেন, কম বয়সীদের ক্ষেত্রে হাসপাতালে ভর্তির প্রয়োজন না হলে, ঝুঁকি বিবেচনায় অ্যাস্ট্রাজেনেকার চেয়ে অন্য টিকাগুলো বেশি কার্যকর।

কমিটির কোভিড-১৯ চেয়ার শেন লিম এক ব্রিফিংয়ে বলেন, ‘আমরা কোনো বয়সের কিংবা কাউকে টিকা দেওয়া বন্ধের পরামর্শ দিচ্ছি না। আমরা একটি নির্দিষ্ট বয়সের জন্য এক টিকার পরিবর্তে অন্য এক টিকা ব্যবহারের পরামর্শ দিচ্ছি।’

তবে, কেউ অক্সফোর্ডের প্রথম ডোজ টিকা নিলে তাকে এই টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

যুক্তরাজ্যের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা ব্যবহারে মস্তিষ্কের রক্ত জমাটের সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া শনাক্ত করার পর এই পরামর্শ দিল জেসিভিআই।

ইউরোপ ও যুক্তরাজ্যের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা এর আগে অক্সফোর্ডের টিকায় রক্ত জমাটের ঝুঁকি নেই বলে জানালেও, দুটি সংস্থাই মস্তিষ্কে রক্ত জমাটের কয়েকটি ঘটনা তদন্ত করেছে।

এতে দেখা যায়, এই টিকাপ্রাপ্তদের ক্ষেত্রে রক্তে প্লাটিলেট কম থাকলে রক্ত জমাটের ঘটনা ঘটছে, যা সেরিব্রাল ভেনাস সাইনাস থ্রম্বোসিস (সিভিএসটি) নামে পরিচিত।

আরও পড়ুন:

দেশে করোনার নতুন স্ট্রেইন ছড়িয়ে পড়া রোধে করণীয়

অক্সফোর্ড ভ্যাকসিন কতটা সুরক্ষা নিশ্চিত করে?

ভ্যাকসিন নিলেও করোনায় আক্রান্তের সম্ভাবনা থাকে?

অক্সফোর্ড ভ্যাকসিনের কারণে রক্ত জমাট বাঁধা এবং আমাদের যত ভ্রান্তি!

অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়া বন্ধের কোনো কারণ নেই: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

অক্সফোর্ডের ভ্যাকসিনে ‘গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া’র অভিযোগে ভারতে আইনি নোটিশ

অ্যাস্ট্রাজেনেকা-অক্সফোর্ড করোনা ভ্যাকসিন ৭০ শতাংশ কার্যকর

দেশে দ. আফ্রিকাসহ করোনার ১২ স্ট্রেইন শনাক্ত

অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন পাওয়ায় অনিশ্চয়তা: অন্য উৎস খুঁজছে সরকার

অ্যাস্ট্রাজেনেকার সিস্টেমে প্রবেশের চেষ্টা উ. কোরিয়ান হ্যাকারদের

Comments

The Daily Star  | English

Sundarbans: Bangladesh's shield against cyclones

The coastline of Bangladesh has been hammered by cyclones over and over since time immemorial

38m ago