আজ প্রখ্যাত সাংবাদিক এবিএম মূসার ৭ম মৃত্যুবার্ষিকী

আজ প্রখ্যাত সাংবাদিক ও কলাম লেখক এবিএম মূসার ৭ম মৃত্যুবার্ষিকী। ২০১৪ সালের ৯ এপ্রিল মারা যান একুশে পদকপ্রাপ্ত এই সাংবাদিক।
এবিএম মূসা। ছবি: সংগৃহীত

আজ প্রখ্যাত সাংবাদিক ও কলাম লেখক এবিএম মূসার ৭ম মৃত্যুবার্ষিকী। ২০১৪ সালের ৯ এপ্রিল মারা যান একুশে পদকপ্রাপ্ত এই সাংবাদিক।

জাতীয় প্রেসক্লাবের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ও ক্লাবের আজীবন সদস্য এবিএম মূসা ১৯৩১ সালে ফেনীর ধর্মপুর গ্রামে জন্ম নেন। দীর্ঘ ৬৪ বছর সাংবাদিকতার বিভিন্ন ক্ষেত্রে অবদান রেখে গেছেন তিনি।

১৯৫০ সালে দৈনিক ইনসাফ থেকে তার সাংবাদিকতার জীবন শুরু হয়। ওই বছরে তিনি ইংরেজি দৈনিক পাকিস্তান অবজারভার’এ যোগ দেন। ১৯৭১ সাল পর্যন্ত তিনি পাকিস্তান অবজারভার’র রিপোর্টার, স্পোর্টস রিপোর্টার, বার্তা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৫২ সালে ভাষা আন্দোলনের সময় তৎকালীন পাকিস্তান সরকার পাকিস্তান অবজারভার বন্ধ করে দিলে তিনি সংবাদ’এ যোগ দেন। ১৯৫৪ সালে তিনি আবার অবজারভারে ফিরে আসেন।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় বিবিসি, সানডে টাইমস প্রভৃতি পত্রিকার সংবাদদাতা হিসেবে তিনি রণাঙ্গন থেকে সংবাদ পাঠাতেন। স্বাধীনতার পর তিনি বিটিভি’র মহাব্যবস্থাপক ও মর্নিং নিউজ’র সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি স্বাধীন বাংলাদেশের প্রথম জাতীয় নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন।

১৯৭৮ সালে এবিএম মূসা ব্যাংককে অবস্থিত জাতিসংঘের পরিবেশ কার্যক্রমের (এসকাপ) এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আঞ্চলিক পরিচালক পদে যোগ দেন।

১৯৮১ সাল থেকে ১৯৮৫ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক ছিলেন। ১৯৮৫ সাল থেকে ১৯৮৭ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ সংবাদ সংস্থা’র মহাব্যবস্থাপক ও প্রধান সম্পাদক ছিলেন।

২০০৪ সালে তিনি কিছুদিন দৈনিক যুগান্তর’র সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

এবিএম মূসা জাতীয় প্রেসক্লাবের চার বার সভাপতি ও তিন বার সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন। তিনি পাকিস্তান সাংবাদিক ইউনিয়নের অন্যতম প্রতিষ্ঠাতা ও পূর্ব পাকিস্তান সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ছিলেন।

এবিএম মূসা দেশি-বিদেশি নানা পুরস্কারে ভূষিত হয়েছেন।

তার শেষ দিনগুলোতে একজন আলোচক ও সংবাদ বিশ্লেষক হিসেবে তিনি টিভি চ্যানেলগুলোর অনুষ্ঠানে অংশ নেন।

Comments

The Daily Star  | English

An April way hotter than 30-year average

Over the last seven days, temperatures in the capital and other heatwave-affected places have been consistently four to five degrees Celsius higher than the corresponding seven days in the last 30 years, according to Met department data.

7h ago