করোনাভাইরাস

ভারতে ২৪ ঘণ্টায় শনাক্ত ১৩১৯৬৮, মৃত্যু ৭৮০

ভারতে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত আরও এক লাখ ৩১ হাজার ৯৬৮ জনকে শনাক্ত করা হয়েছে। এটিই এখন পর্যন্ত দেশটিতে একদিনে সর্বোচ্চ শনাক্ত। এর আগে গতকাল করোনায় আক্রান্ত এক লাখ ২৬ হাজার ৭৮৯ জন ও পরশু এক লাখ ১৫ হাজার ৭৩৬ জন শনাক্ত হয়েছিল।
মুম্বাইয়ের দেয়ালে আঁকা গ্রাফিতি। ৩০ মার্চ ২০২১। ছবি: রয়টার্স

ভারতে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত আরও এক লাখ ৩১ হাজার ৯৬৮ জনকে শনাক্ত করা হয়েছে। এটিই এখন পর্যন্ত দেশটিতে একদিনে সর্বোচ্চ শনাক্ত। এর আগে গতকাল করোনায় আক্রান্ত এক লাখ ২৬ হাজার ৭৮৯ জন ও পরশু এক লাখ ১৫ হাজার ৭৩৬ জন শনাক্ত হয়েছিল।

এখন পর্যন্ত দেশটিতে এক কোটি ৩০ লাখ ৬০ হাজার ৫৪২ জন শনাক্ত হয়েছেন। সংক্রমণের দিক থেকে বিশ্বের মধ্যে ভারতের অবস্থান বর্তমানে তৃতীয়তে।

একই সময়ে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭৮০ জন। করোনায় এ পর্যন্ত ভারতে মারা গেছেন এক লাখ ৬৭ হাজার ৬৪২ জন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ৬১ হাজার ৮৯৯ জন। মোট সুস্থ হয়েছেন এক কোটি ১৯ লাখ ১৩ হাজার ২৯২ জন।

আজ শুক্রবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সংক্রমণ সবচেয়ে বেশি মহারাষ্ট্রে। এরপর রয়েছে কেরালা, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ, তামিল নাড়ু, দিল্লি ও উত্তর প্রদেশ। গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে শনাক্ত হয়েছেন ৫৬ হাজার ২৮৬ জন।

দেশটিতে মোট শনাক্ত এক কোটি ৩০ লাখ ৬০ হাজার ৫৪২ জনের মধ্যে বর্তমানে আক্রান্ত রয়েছেন নয় লাখ ৭৯ হাজার ৬০৮ জন।

ভারতে এখন পর্যন্ত প্রায় সাড়ে নয় কোটি মানুষকে ভ্যাকসিন দেওয়া হয়েছে বলেও এনডিটিভি প্রতিবেদনে জানানো হয়েছে।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে ১৩ লাখ ৬৪ হাজার ২০৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আর এখন পর্যন্ত পরীক্ষা করা হয়েছে ২৫ কোটি ৪০ লাখ ৪১ হাজার ৫৮৪টি নমুনা।

উল্লেখ্য, গত বছরের ৩০ জানুয়ারি ভারতে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের তথ্য অনুযায়ী, সংক্রমণের দিক থেকে বর্তমানে বিশ্বে ভারতের অবস্থান তিন নম্বরে। ভারতের আগে রয়েছে যুক্তরাষ্ট্র ও ব্রাজিল।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৩ কোটি ৩৯ লাখ ৭১ হাজার ২৮৭ জন এবং মারা গেছেন ২৯ লাখ দুই হাজার ৪৯৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত কোটি ৬১ লাখ ৩৮ হাজার ২৯৮ জন।

আরও পড়ুন:

ভারতে নতুন রেকর্ড: একদিনে শনাক্ত ১২৬৭৮৯, মহারাষ্ট্রে ৫৯৯০৭

ভারতে ২৪ ঘণ্টায় রেকর্ড শনাক্ত ১১৫৭৩৬, মহারাষ্ট্রে ৫৫৪৬৯

ভারতে একদিনে সর্বোচ্চ শনাক্ত লাখের বেশি, মহারাষ্ট্রে ৫৭০৭৪

Comments

The Daily Star  | English

Teesta floods bury arable land in sand, leaving farmers devastated

40 unions across 13 upazilas in Lalmonirhat, Kurigram, Rangpur, Gaibandha, and Nilphamari are part of the Teesta shoal region

1h ago