করোনাবিধি না মানায় নরওয়ের প্রধানমন্ত্রীকে জরিমানা

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে জারি করা স্বাস্থ্যবিধি না মানায় নরওয়ের প্রধানমন্ত্রী আর্না সোলবার্গকে জরিমানা করেছে দেশটির পুলিশ।
নরওয়ের প্রধানমন্ত্রী আর্না সোলবার্গ। রয়টার্স ফাইল ফটো

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে জারি করা স্বাস্থ্যবিধি না মানায় নরওয়ের প্রধানমন্ত্রী আর্না সোলবার্গকে জরিমানা করেছে দেশটির পুলিশ।

আজ শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স জানায়, করোনাবিধি লঙ্ঘন করে পরিবারের সদস্যদের নিয়ে জন্মদিন উদযাপন করায় প্রধানমন্ত্রী আর্না সোলবার্গকে জরিমানা করা হয়েছে।

পুলিশ প্রধান ওলে সাভারুদ এক সংবাদ সম্মেলনে জানান, করোনাবিধি লঙ্ঘন করায় প্রধানমন্ত্রীকে ২০ হাজার নরওয়েজিয়ান ক্রাউন (২ হাজার ৩৩২ ডলার) জরিমানা করা হয়েছে।

টানা দুই মেয়াদে দশ বছরের বেশি সময় ধরে দেশটিতে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন আর্না সোলবার্গ। চলমান মহামারির কারণে জনসমাবেশের ওপর সরকারি নিষেধাজ্ঞা সত্ত্বেও গত ফেব্রুয়ারির শেষ দিকে তিনি পাহাড়ের একটি রিসোর্টে জন্মদিন উদযাপন করেন। সেদিন অনুষ্ঠানে ১৩ জন উপস্থিত ছিলেন। এ ঘটনা জানাজানি হলে প্রকাশ্যে ক্ষমাও চেয়েছিলেন তিনি।

পুলিশ জানায়, এ ধরনের ঘটনায় সাধারণত এই পরিমাণ অর্থ জরিমানা করা হয় না। তবে, প্রধানমন্ত্রী সরকারের শীর্ষনেতা হওয়ায় তার ক্ষেত্রে বিধিনিষেধ মেনে চলার বাধ্যবাধকতা আছে।

পুলিশ প্রধান বলেন, ‘সামাজিক বিধিনিষেধ সম্পর্কে সাধারণ মানুষের বিশ্বাসকে ধরে রাখতে এই জরিমানা সঠিক ছিল।’

যদিও যে রিসোর্টে তিনি জন্মদিন পালন করেছেন সেটিকে জরিমানা করা হয়নি।

পুলিশ প্রধান বলেন, ‘সোলবার্গ দেশের শীর্ষনেতা। সবার আগে তাকেই বিধিনিষেধ মানতে হবে।’

এখন পর্যন্ত নরওয়েতে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ১ হাজার ৯৬০ জন। মারা গেছেন ৬৮৪ জন।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago