আন্তর্জাতিক
করোনাভাইরাস

মৃত্যু ২৯ লাখ ২৭ হাজার, আক্রান্ত সাড়ে ১৩ কোটি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলেছে। ইউরোপের অধিকাংশ দেশসহ বেশ কয়েকটি দেশে সংক্রমণের তৃতীয় ঢেউ চলছে।
Coronavirus
ছবি: রয়টার্স ফাইল ফটো

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলেছে। ইউরোপের অধিকাংশ দেশসহ বেশ কয়েকটি দেশে সংক্রমণের তৃতীয় ঢেউ চলছে।

করোনায় বিশ্বে ইতোমধ্যে মারা গেছেন ২৯ লাখ ২৭ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন সাড়ে ১৩ কোটি মানুষ। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত কোটি ৬৮ লাখের বেশি মানুষ।

আজ রোববার দুপুরে জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের দুপুর সাড়ে ১২টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৩ কোটি ৫৩ লাখ ৫৬ হাজার ২৫৬ জন এবং মারা গেছেন ২৯ লাখ ২৭ হাজার ৮০৬ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত কোটি ৬৮ লাখ ৯৯ হাজার ৬৯৫ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন তিন কোটি ১১ লাখ ৫০ হাজার ৮৭৪ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ৬১ হাজার ৭৮২ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু ও সংক্রমণ হয়েছে দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ৩৪ লাখ ৪৫ হাজার ৬ জন, মারা গেছেন তিন লাখ ৫১ হাজার ৩৩৪ জন। সুস্থ হয়েছেন এক কোটি ১৭ লাখ ৩৯ হাজার ৬৪৯ জন।

সংক্রমণের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর দিক থেকে চতুর্থ অবস্থানে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি ৩৩ লাখ ৫৮ হাজার ৮০৫ জন, মারা গেছেন এক লাখ ৬৯ হাজার ২৭৫ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি ২০ লাখ ৮১ হাজার ৪৪৩ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে থাকা মেক্সিকোয় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মারা গেছেন দুই লাখ নয় হাজার ২১২ জন। আক্রান্ত হয়েছেন ২২ লাখ ৭৮ হাজার ৪২০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৭ লাখ ৬৫ হাজার ২৪৪ জন।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত ছয় লাখ ৭৮ হাজার ৯৩৭ জনের করোনা শনাক্ত হয়েছে। মারা গেছেন নয় হাজার ৬৬১ জন।  আর সুস্থ হয়েছেন পাঁচ লাখ ৭২ হাজার ৩৭৮ জন।

Comments

The Daily Star  | English
Benazir Ahmed corruption scandal

An IGP’s eye-watering corruption takes the lid off patronage politics

Many of Benazir Ahmed's public statements since assuming high office aligned more with the ruling party's political stance than with the neutral stance expected of a civil servant.

5h ago