ভারতে ২৪ ঘণ্টায় রেকর্ড শনাক্ত ১৫২৮৭৯, মৃত্যু ৮৩৯

ভারতে প্রতিদিনই ভাঙছে শনাক্তের রেকর্ড। আজ রোববার টানা পঞ্চম দিনের মতো দেশটিতে দৈনিক শনাক্তের সংখ্যা এক লাখের বেশি। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত আরও এক লাখ ৫২ হাজার ৮৭৯ জনকে শনাক্ত করা হয়েছে।
Corona in India
রয়টার্স ফাইল ফটো

ভারতে প্রতিদিনই ভাঙছে শনাক্তের রেকর্ড। আজ রোববার টানা পঞ্চম দিনের মতো দেশটিতে দৈনিক শনাক্তের সংখ্যা এক লাখের বেশি। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত আরও এক লাখ ৫২ হাজার ৮৭৯ জনকে শনাক্ত করা হয়েছে।

এটিই এখন পর্যন্ত ভারতে একদিনে সর্বোচ্চ শনাক্ত।

এর আগে গতকাল করোনায় আক্রান্ত এক লাখ ৪৫ হাজার ৩৮৪ জন ও এর আগের দিন এক লাখ ৩১ হাজার ৯৬৮ জনকে শনাক্ত করা হয়েছিল।

এনডিটিভি জানায়, ভারতে এখন পর্যন্ত মোট শনাক্ত হয়েছেন এক কোটি ৩৩ লাখ ৫৮ হাজার ৮০৫ জন।

গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৮৩৯ জন। করোনায় এ পর্যন্ত ভারতে মোট মারা গেছেন এক লাখ ৬৯ হাজার ২৭৫ জন।

সংক্রমণের দিক থেকে বিশ্বের মধ্যে ভারতের অবস্থান বর্তমানে তৃতীয়।

সংক্রমণ বেড়ে যাওয়ায় ভারতের বেশ কয়েকটি রাজ্যে রাত্রিকালীন কারফিউসহ অন্যান্য বিধিনিষেধ ঘোষণা করা হয়েছে। সংক্রমণ সবচেয়ে বেশি হওয়ায় মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে লকডাউন ঘোষণার ইঙ্গিত দিয়েছেন।

গতকাল শনিবার দিল্লির সরকারও জমায়েতে নিষেধাজ্ঞাসহ বিভিন্ন বিধিনিষেধ আরোপ করেছে। রেস্তোরাঁ, থিয়েটার, গণপরিবহন এবং বিয়ে ও অন্ত্যেষ্টিক্রিয়ায় সর্বোচ্চ কত জন থাকতে পারবে তার সীমা নির্ধারণ করে দেওয়া হয়েছে।

এছাড়া, আসন্ন নবরাত্রি উৎসব ও রমজানের কথা মাথায় রেখে উত্তর প্রদেশে ধর্মীয় স্থাপনাগুলোতে একসঙ্গে পাঁচ জনের বেশি প্রবেশে বিধিনিষেধ দেওয়া হয়েছে।

সংক্রমণ বেড়ে যাওয়ায় ভারতের বিভিন্ন এলাকার হাসপাতালগুলোতে ইতোমধ্যেই শয্যা সংকট দেখা দিয়েছে। মধ্য প্রদেশের ভেতর সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে ইন্দোরে। শহরটিতে কোভিড আক্রান্ত রোগীর জন্য স্বজনরা হাসপাতালের শয্যা খুঁজে পেতে হিমশিম খাচ্ছেন।

ভারতে চলতি বছরের শুরু থেকেই করোনার টিকাদান কর্মসূচি শুরু হয়। দেশটিতে এর মধ্যেই ১০ কোটি ১৫ লাখের বেশি ডোজ টিকা দেওয়া হয়েছে। ভারতের কেন্দ্রীয় সরকার তাদের কাছে পর্যাপ্ত মজুদ আছে বলে আশ্বস্ত করলেও বেশ কয়েকটি রাজ্য টিকার ঘাটতি নিয়ে অভিযোগ করছে।

আরও বেশি সংখ্যক মানুষকে টিকা দিতে আজ রোববার থেকে ভারতে চার দিনের ‘টিকা উৎসব’ শুরু হয়েছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যমন্ত্রীদের আলোচনার পর টিকাদান কর্মসূচির গতি বাড়াতে এ উদ্যোগ নেওয়া হয়।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, তারা মাত্র ৮৫ দিনে তাদের জনগণের মধ্যে ১০ কোটি ডোজ টিকা দিয়েছে।

এদিকে, করোনা সংক্রমণের মধ্যেই দেশটির কয়েকটি প্রদেশে নির্বাচন চলছে।

গত শুক্রবার নির্বাচন কমিশন জানায়, কোভিড-১৯ সুরক্ষা বিধি না মানলে প্রার্থী ও তারকা প্রচারকদের সমাবেশে নিষেধাজ্ঞা দেওয়া হতে পারে। কেরালা, তামিলনাড়ু, পুডুচেরি ও আসামে ইতোমধ্যেই ভোটগ্রহণ শেষ হয়েছে। পশ্চিমবঙ্গে আরও চার দফায় ভোটগ্রহণ চলবে।

আরও পড়ুন:

ভারতে ২৪ ঘণ্টায় শনাক্ত ১৪৫৩৮৪, মৃত্যু ৭৯৪

ভারতে ২৪ ঘণ্টায় শনাক্ত ১৩১৯৬৮, মৃত্যু ৭৮০

ভারতে নতুন রেকর্ড: একদিনে শনাক্ত ১২৬৭৮৯, মহারাষ্ট্রে ৫৯৯০৭

ভারতে ২৪ ঘণ্টায় রেকর্ড শনাক্ত ১১৫৭৩৬, মহারাষ্ট্রে ৫৫৪৬৯

ভারতে একদিনে সর্বোচ্চ শনাক্ত লাখের বেশি, মহারাষ্ট্রে ৫৭০৭৪

Comments

The Daily Star  | English

Old, unfit vehicles taking lives

The bus involved in yesterday’s crash that left 14 dead in Faridpur would not have been on the road had the government not given into transport associations’ demand for keeping buses over 20 years old on the road.

1h ago