লকডাউনে শ্রমজীবীদের জন্য খাবার ও নগদ টাকা দাবি

দেশব্যাপী কঠোর নিষেধাজ্ঞা চলাকালে শ্রমজীবী মানুষের জন্য কমপক্ষে এক মাসের খাবার ও নগদ পাঁচ হাজার টাকা দেওয়ার দাবি জানিয়েছেন নারায়ণগঞ্জের বাম গণতান্ত্রিক জোটের নেতারা।
ছবি:স্টার

দেশব্যাপী কঠোর নিষেধাজ্ঞা চলাকালে শ্রমজীবী মানুষের জন্য কমপক্ষে এক মাসের খাবার ও নগদ পাঁচ হাজার টাকা দেওয়ার দাবি জানিয়েছেন নারায়ণগঞ্জের বাম গণতান্ত্রিক জোটের নেতারা।

আজ সোমবার বিকেলে শহরের চাষাঢ়ায় নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে বাম গণতান্ত্রিক জোটের ব্যানারে এক মানববন্ধনে বক্তারা এসব দাবি জানান।

এ সময় বাংলাদেশ কমিউনিস্ট পার্টি-সিপিবি নারায়ণগঞ্জ জেলার সভাপতি হাফিজুল ইসলাম বলেন, ‘লকডাউন চলাকালে সরকারি চাকরিজীবীরা তাদের সুযোগ সুবিধা ঠিকভাবে পেলেও বেসরকারি চাকরিজীবীরা সুযোগ সুবিধা পায় না। আর নিম্ন আয়ের মানুষেরা একদিন কাজে না গেলে পরিবার নিয়ে অনাহারে থাকতে হয়। তাই লকডাউনের আগে শ্রমজীবী মানুষের কমপক্ষে এক মাসের খাবার ও নগদ পাঁচ হাজার টাকা করে দিতে হবে। অন্যথায় এদেশের মানুষ লকডাউন মানবে না।’

তিনি আরও বলেন, ‘বর্তমানে বাজারে সব নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম উর্ধ্বমুখী। কিছু অসাধু ব্যবসায়ী রমজানকে কেন্দ্র করে দ্রব্যমূল্য মজুত করে কৃত্রিম সংকট তৈরি করে দাম বাড়িয়ে দেয়। এ উর্ধ্বগতি রোধ করতে হবে। অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।’

নারায়ণগঞ্জের সরকারি করোনা হাসপাতালের অনিয়ম ও অব্যবস্থাপনা দ্রুত নিরসন করে বেড ও আইসিইউ সংখ্যা বাড়ানোর দাবিও জানান হাফিজুল ইসলাম।

বাম গণতান্ত্রিক জোট ও বাংলাদেশ সমাজতান্ত্রিক দল-বাসদ জেলার সমন্বয়ক নিখিল দাসের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন জেলার সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি আবু নাঈম খান বিপ্লব, জেলা গণসংহতির সমন্বয়ক তরিকুল সুজন, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের জেলার সভাপতি এমএ শাহীন ও ইকবাল হোসেন প্রমুখ।

Comments

The Daily Star  | English

Hiring begins with bribery

UN independent experts say Bangladeshi workers pay up to 8 times for migration alone due to corruption of Malaysia ministries, Bangladesh mission and syndicates

35m ago