করোনাভাইরাস

মৃত্যু ২৯ লাখ ৭১ হাজার, আক্রান্ত ১৩ কোটি ৮০ লাখের বেশি

বিশ্বব্যাপী করোনায় মৃত্যুর মিছিল থামছেই না। দেশে দেশে সংক্রমণ আশঙ্কাজনকভাবে বেড়েই চলছে। ইতোমধ্যে অনেক দেশ লকডাউনসহ কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। হঠাৎ করেই আবারও সংক্রমণ বেড়ে যাওয়ার অন্যতম কারণ বিশ্বব্যাপী করোনার কয়েকটি ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়া।
Corona_16Feb21.jpg
ছবি: রয়টার্স ফাইল ফটো

বিশ্বব্যাপী করোনায় মৃত্যুর মিছিল থামছেই না। দেশে দেশে সংক্রমণ আশঙ্কাজনকভাবে বেড়েই চলছে। ইতোমধ্যে অনেক দেশ লকডাউনসহ কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। হঠাৎ করেই আবারও সংক্রমণ বেড়ে যাওয়ার অন্যতম কারণ বিশ্বব্যাপী করোনার কয়েকটি ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়া।

বিশ্বে ইতোমধ্যে মারা গেছেন ২৯ লাখ ৭১ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন সাড়ে ১৩ কোটি ৮০ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত কোটি ৮৬ লাখের উপরে।

আজ বৃহস্পতিবার সকালে জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের আজ সকাল সাড়ে ৮টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৩ কোটি ৮০ লাখ ২১ হাজার ৪৭৪ জন এবং মারা গেছেন ২৯ লাখ ৭১ হাজার ১৩০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত কোটি ৮৬ লাখ ২০ হাজার ৭৬৫ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন তিন কোটি ১৪ লাখ ২০ হাজার ৪১৮ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ৬৪ হাজার ৩৮৮ জন।

আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে শনাক্ত হয়েছেন এক কোটি ৪০ লাখ ৭৪ হাজার ৫৬৪ জন। মৃত্যুর দিক থেকে চতুর্থ অবস্থানে থাকা ভারতে এ পর্যন্ত মারা গেছেন এক লাখ ৭৩ হাজার ১২৩ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি ২৪ লাখ ২৯ হাজার ৫৬৪ জন।

সংক্রমণের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর দিক থেকে দ্বিতীয় অবস্থানে থাকা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে আক্রান্ত হয়েছেন এক কোটি ৩৬ লাখ ৭৩ হাজার ৫০৭ জন, মারা গেছেন তিন লাখ ৬১ হাজার ৮৮৪ জন। সুস্থ হয়েছেন এক কোটি ২০ লাখ ৩৩ হাজার ৮৮০ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত দুই লাখ ১০ হাজার ৮১২ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ২২ লাখ ৯১ হাজার ২৪৬ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৭ লাখ ৬৫ হাজার ২৪৪ জন।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত সাত লাখ তিন হাজার ১৭০ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন নয় হাজার ৯৮৭ জন। আর হয়েছেন পাঁচ লাখ ৯১ হাজার ২৯৯ জন।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

2h ago