রাজশাহীতে ‘সর্বাত্মক’ লকডাউনের দ্বিতীয় দিনে বেড়েছে মানুষের চলাচল

‘সর্বাত্মক লকডাউন’ শুরুর দিনের তুলনায় দ্বিতীয় দিনে রাজশাহীর রাস্তাঘাটে মানুষের চলাচল বেড়েছে। প্রথম দিনের মতো এদিনও স্বাস্থ্যসেবা, ফার্মেসি ও নিত্যপণ্যের দোকান ছাড়া শপিংমলসহ প্রায় সব ধরনের দোকানপাট বন্ধ ছিল। তবে, অন্যসব পরিবহন বন্ধ থাকায়, নগরবাসীর চলাচলের একমাত্র মাধ্যমে পরিণত হয়েছে রিকশা।
আজ দুই বা ততোধিক যাত্রী নিয়েও রিকশা চলতে দেখা গেছে। ছবি: সংগৃহীত

‘সর্বাত্মক লকডাউন’ শুরুর দিনের তুলনায় দ্বিতীয় দিনে রাজশাহীর রাস্তাঘাটে মানুষের চলাচল বেড়েছে। প্রথম দিনের মতো এদিনও স্বাস্থ্যসেবা, ফার্মেসি ও নিত্যপণ্যের দোকান ছাড়া শপিংমলসহ প্রায় সব ধরনের দোকানপাট বন্ধ ছিল। তবে, অন্যসব পরিবহন বন্ধ থাকায়, নগরবাসীর চলাচলের একমাত্র মাধ্যমে পরিণত হয়েছে রিকশা।

লকডাউনের শুরুর দিনে রিকশাতে একজনের বেশি যাত্রী উঠতে দেওয়া হচ্ছিল না।  তবে, আজ দুই বা ততোধিক যাত্রী নিয়েও রিকশা চলতে দেখা গেছে।

লকডাউন কার্যকর করতে শহরের প্রধান প্রধান পয়েন্টে আজ বৃহস্পতিবার সকাল থেকেই পুলিশের অবস্থান ছিল। এদিন রাস্তায় কিছু রিকশা, মোটরসাইকেল ও জরুরি সেবার গাড়ি ছাড়া কোনো গণপরিবহনের চলাচল ছিল না বললেই চলে। ফলে, যারা বিভিন্ন কাজে বের হয়েছেন তাদের বিপাকে পড়তে হয়েছে।

মানুষকে পায়ে হেঁটে চলাচল করতে দেখা গেছে। শহরজুড়ে পুলিশের চেকপোস্টগুলোতে তাদের থামিয়ে জেরা করা হচ্ছে। পুলিশ তাদের পরিচয়, কোথা থেকে কোথায় যাচ্ছেন, কী প্রয়োজনে যাচ্ছেন ইত্যাদি বিষয়ে প্রশ্ন করেছেন।

আমিনুল ইসলাম নামে অফিসগামী এক ব্যক্তি দ্য ডেইলি স্টারকে বলেন, ‘সরকারি ঘোষণা অনুযায়ী আমার প্রতিষ্ঠানের ব্যবস্থাপনায় পরিবহন নিশ্চিত করার কথা। কিন্তু, আমাদের জন্য সে ব্যবস্থা করা হয়নি। কাজেই, অফিসে পৌঁছাতে যে কোনো পথ বেছে নিতে হবে।’

অনেক যাত্রী অভিযোগ করে বলেন, গণপরিবহন বন্ধ থাকায় এমনিতেই আমরা ঠিকঠাক চলাচল করতে পারছিনা। এর মধ্যে সুযোগ বুঝে রিকশাওয়ালারা মাত্রাতিরিক্ত ভাড়া আদায় করছেন, যা আরও হতাশাজনক।

সকাল থেকেই মানুষকে রাস্তায় হেঁটে চলাচল করতে দেখা গেলেও আইন প্রয়োগকারী সংস্থার সদস্যদের উপস্থিতি এবং দিন বাড়ার সঙ্গে রাস্তাঘাটে তাদের সংখ্যাও কমে গেছে।

রাজশাহী জেলার সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কাওসার হামিদ দ্য ডেইলি স্টারকে বলেন, ‘শুরুর দিন থেকেই আমরা সরকারি নির্দেশনা অনুযায়ী লকডাউন কার্যকরের চেষ্টা করে যাচ্ছি।’

রাস্তাঘাটে মানুষের উপস্থিতির বিষয়ে তিনি বলেন, ‘আমরা প্রথম থেকেই জরিমানা না করে জনগণকে সচেতন করতে মনোযোগী।’

রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র অতিরিক্ত উপপুলিশ কমিশনার গোলাম রুহুল কুদ্দুস বলেন, ‘সার্বিক পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রণে আছে। শহরের প্রবেশপথে চারটি বড় চেকপোস্ট বসানো হয়েছে। এছাড়া লকডাউন নিশ্চিত করতে শহরজুড়ে টহল পুলিশ কাজ করছে।’

আরও পড়ুন:

সর্বশেষ সিদ্ধান্ত, লকডাউনে ব্যাংক খোলা ১০টা থেকে ১২.৩০ পর্যন্ত

লকডাউনে কাঁটাবন মার্কেটের পোষা প্রাণীদের কী হবে?

লকডাউনে কাউকে রাস্তাঘাটে দেখতে চাই না: আইজিপি

১৪ এপ্রিল থেকে এক সপ্তাহের জন্য আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত

১৪-২১ এপ্রিল: নতুন বিধি-নিষেধে যেভাবে চলার নির্দেশনা

১৪ এপ্রিল থেকে ৭ দিনের কঠোর লকডাউন: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

১৪ এপ্রিল থেকে এক সপ্তাহের সর্বাত্মক লকডাউনের চিন্তা: সেতুমন্ত্রী

চট্টগ্রামে গলিতে গলিতে মানুষের ভিড়, সড়ক ফাঁকা

চট্টগ্রামে এক পোস্টে এক ঘণ্টায় ১৩ মামলা

লকডাউনে কড়াকড়ি, যাত্রী নেই শিমুলিয়াঘাটে

 

Comments

The Daily Star  | English

Abu sayed’s death in police firing: Cops’ FIR runs counter to known facts

Video footage shows police shooting at Begum Rokeya University student Abu Sayed, who posed no physical threat to the law enforcers, during the quota reform protest near the campus on July 16. He died soon afterwards.

8h ago