মেডিকেল পণ্য উত্পাদনে সর্বোচ্চ ৫ লাখ ডলার অনুদান দেবে বিশ্বব্যাংক

মেডিকেল সামগ্রী, পিপিই, ডায়াগনস্টিক ও ক্লিনিক্যাল সামগ্রী উৎপাদনকারীদের সাড়ে ১৭ মিলিয়ন ডলার (১৪৮ কোটি টাকা) অনুদান দেবে বিশ্বব্যাংক। এতে একজন উদ্যোক্তা সর্বোচ্চ পাঁচ লাখ ডলার অনুদান পাবেন।
ছবি: সংগৃহীত

মেডিকেল সামগ্রী, পিপিই, ডায়াগনস্টিক ও ক্লিনিক্যাল সামগ্রী উৎপাদনকারীদের সাড়ে ১৭ মিলিয়ন ডলার (প্রায় ১৪৮ কোটি টাকা) অনুদান দেবে বিশ্বব্যাংক। এতে একজন উদ্যোক্তা সর্বোচ্চ পাঁচ লাখ ডলার অনুদান পাবেন।

বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ‘এক্সপোর্ট কম্পিটিটিভনেস ফর জবস (ইসিফোরজে)’ প্রকল্পের আওতায় মেডিকেল পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর জন্য ‘কোভিড-১৯ এন্টারপ্রাইজ রেসপন্স ফান্ড’ এর মাধ্যমে এই সহায়তা দেওয়া হবে।

বাণিজ্য মন্ত্রণালয় প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, অনুদান আবেদনকারী ক্ষুদ্র ও মাঝারি শিল্প ক্যাটাগরিভুক্ত হলে এই প্রকল্প থেকে ৬০ শতাংশ অনুদান পাবেন আর আবেদনকারীর অংশগ্রহণ থাকবে ৪০ শতাংশ। এছাড়া বৃহৎ শিল্পের ক্ষেত্রে অনুদানের পরিমাণ হবে ৫০ শতাংশ।

অনুদানের পরিমাণ সর্বোচ্চ পাঁচ লাখ ডলার থেকে সর্বনিম্ন ৫০ হাজার ডলার।

বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি আজ কোভিড-১৯ উদ্যোক্তা বান্ধব এই তহবিলের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, মানুষের জীবন বাঁচাতে এখন মেডিকেল পণ্য খুবই প্রয়োজন। বিশ্বব্যাংক মেডিকেল পণ্য উৎপাদনে সহযোগিতা দিতে এগিয়ে এসেছে। এই অনুদানের মাধ্যমে মেডিকেল পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো উৎসাহিত হবে। কেবল স্থানীয় বাজারের জন্য নয়, রপ্তানির সঙ্গে যুক্ত উদ্যোক্তারাও এই কর্মসূচির মাধ্যমে সুবিধা পাবেন।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. জাফর উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প এবং বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান ও বাংলাদেশে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি মিয়াং টেমপন প্রমুখ।

Comments

The Daily Star  | English

Student politics, Buet and ‘Smart Bangladesh’

General students of Buet have been vehemently opposing the reintroduction of student politics on their campus, the reasons for which are powerful, painful, and obvious.

1h ago