পেস নির্ভর বোলিং আক্রমণ নিয়ে নামবে বাংলাদেশ

মঙ্গলবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে অধিনায়ক মুমিনুল পরিষ্কার জানিয়ে দেন তারা খেলবেন পেসারদের উপর ভর করেই
Taskin Ahmed
অনেকদিন পর টেস্টে দেখা যেতে পারে তাসকিনকে। ছবি: ফিরোজ আহমেদ

পালেকেল্লের উইকেটে টেস্ট শুরুর দুদিন আগেও দেখে গেছে প্রচুর ঘাস। আর তা থেকেই উইকেট সম্পর্কে একটা ধারণা নিয়েছে বাংলাদেশ। লঙ্কানদের বিপক্ষে প্রথম টেস্টের দলে বাংলাদেশ রেখেছে চার পেসার, একাদশেও পেসারদের আধিক্য থাকার কথা জানালেন অধিনায়ক মুমিনুল হক।

ঘরের মাঠে স্পিন নির্ভর দল বানিয়ে টেস্টে টুকটাক সাফল্য বাংলাদেশের। দেশের বাইরে গেলে তাই বাংলাদেশের এই শক্তি বিবেচনায় আতিথ্য দেওয়া হয় পেস বান্ধব উইকেট বানিয়েও। শ্রীলঙ্কা এমন কৌশল নিতে পারে বলে ধারণা বাংলাদেশের। কারণ তাদের দলে বিশ্ব ফার্নেন্দো, সুরাঙ্গা লাকমালের মতো পেসাররা আছে। যারা পারফর্ম করেছে সব শেষ ওয়েস্ট ইন্ডিজ সফরেও।

টেস্টের মূল পেসার আবু জায়েদ চৌধুরী রাহির সঙ্গে তাই দলে আছেন ইবাদত হোসেন, তাসকিন আহমেদ ও তরুণ শরিফুল ইসলাম। বিশেষজ্ঞ স্পিনার হিসেবে রাখা হয়েছে কেবল মেহেদী হাসান মিরাজ আর তাইজুল ইসলামকে।

মঙ্গলবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে অধিনায়ক মুমিনুল পরিষ্কার জানিয়ে দেন তারা খেলবেন পেসারদের উপর ভর করেই, ‘আমাদের বোলিং আক্রমণ পেস নির্ভর হবে। পেসারদের প্রতিযোগিতাই বেশি হবে।’

উইকেট দেখেও মুমিনুলের ধারণা পেসারাই থাকবেন মূল ভূমিকায়, ‘মাঝেমাঝে ম্যাচের আগে এসব অনুমান করা যায় না। আমি কাল বা তার পরদিন এই প্রশ্নের উত্তর দিতে পারব। তবে আমার মনে হয় পেসাররাই এই ম্যাচে বড় ভূমিকা রাখবে।’ 

পেসারদের মধ্যে যারা এরমধ্যে টেস্ট খেলেছেন তাদেরই এগিয়ে রাখার কথা জানিয়েছেন মুমিনুল। সেদিন থেকে একাদশে দেখা যেতে পারে জায়েদ, ইবাদত ও তাসকিনকে। দুই স্পিনার হিসেবে মিরাজ ও তাইজুলের খেলার সম্ভাবনাও নিশ্চিত।  অর্থাৎ তিন পেসার আর দুই স্পিনার নিয়ে বোলিং আক্রমণ সাজানোর আভাস অনেকটাই পরিষ্কার।

Comments

The Daily Star  | English
Gold price makes new record

Gold price hits new record again

Jewellers are selling each bhori of gold at Tk 119,637 from 7pm today

23m ago