ফুটবলেও সংক্ষিপ্ত সংস্করণ!

ফ্লোরেন্তিনো পেরেজ ইঙ্গিত করেছেন তেমন কিছুর দিকেই।
messi and ronaldo ucl
ছবি: এএফপি

টেস্টের পর ওয়ানডে। সবশেষে টি-টোয়েন্টি। ক্রিকেটের সবচেয়ে আধুনিক ও সংক্ষিপ্ত এই সংস্করণ পাল্টে দিয়েছে খেলাটির খোলনলচে। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) থেকে শুরু করে অন্যান্য ঘরোয়া ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি প্রতিযোগিতার বাজার এখন রমরমা। ফুটবলও কি সেই পথে হাঁটতে শুরু করবে? খোলাসা করে বললে, ম্যাচগুলোকে আরও জমজমাট ও উত্তেজনাপূর্ণ করতে কমিয়ে আনা হবে দৈর্ঘ্য?

ফ্লোরেন্তিনো পেরেজ ইঙ্গিত করেছেন তেমন কিছুর দিকেই। ইউরোপিয়ান সুপার লিগের আনুষ্ঠানিক ঘোষণার পরদিন সোমবার তিনি মুখোমুখি হয়েছিলেন স্প্যানিশ টিভি স্টেশন এল চিরিঙ্গিতোর। প্রায় দুই ঘণ্টাব্যাপী সাক্ষাৎকারে নতুন এই লিগ আয়োজনের যৌক্তিকতা ব্যাখ্যা করেন তিনি।

রিয়াল মাদ্রিদ ও সুপার লিগের সভাপতি পেরেজ দাবি করেন, সময়ের প্রয়োজন মেটাতে ও টিকে থাকতে ফুটবলেও পরিবর্তন আসা জরুরি, ‘ফুটবলকে বদলাতে হবে। বিশ্বের প্রতিটি শিল্পের মতো এটাকেও বিবর্তিত হতে হবে। ফুটবলকে মানিয়ে নিতে হবে এবং পরিবর্তিত হতে হবে।’

পরিবর্তনের প্রসঙ্গে বলতে গিয়ে তিনি ম্যাচের সময় ৯০ মিনিট থেকে কমিয়ে আনার সম্ভাবনার কথাও জানান, ‘যদি তরুণদের মনে হয় যে, ফুটবল ম্যাচগুলো খুব দীর্ঘ, তাহলে বুঝতে হবে যে, এটা আকর্ষণীয় হচ্ছে না... অথবা আমাদের ফুটবল ম্যাচগুলোকে আরও ছোট করতে হবে।’

perez

‘বিদ্রোহী’ সুপার লিগে রয়েছে স্পেনের রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও অ্যাতলেতিকো মাদ্রিদ। ইংল্যান্ড থেকে যোগ দিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি, লিভারপুল, আর্সেনাল, চেলসি ও টটেনহ্যাম হটস্পার। ইতালির তিন ক্লাব হলো জুভেন্টাস, এসি মিলান ও ইন্টার মিলান। মোট ২০টি দল অংশ নেবে এই প্রতিযোগিতায়। আপাতত ১২টির নাম প্রকাশিত হলেও প্রতিষ্ঠাকালীন সদস্য থাকবে ১৫টি ক্লাব। আগের মৌসুমের পারফরম্যান্স বিচারে বাকি পাঁচটি দলকে কোয়ালিফাই করে আসতে হবে। 

তবে ফিফা ও উয়েফা সুপার লিগের বিরোধিতা করে কড়া পদক্ষেপ নিতে যাচ্ছে। তাদেরকে সমর্থন জানিয়েছে সিরি আ,  লা লিগা আর প্রিমিয়ার লিগও।

উয়েফা সভাপতি আলেক্সান্দার সেফেরিন ইতোমধ্যে বলেছেন, ‘বিদ্রোহী’ লিগে নাম লেখানো ১২ ক্লাবের সবাইকে তাদের নিজ নিজ লিগ ও চলমান ইউরোপিয়ান প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করা হবে। পাশাপাশি এই লিগে অংশ নেওয়া কোনো ফুটবলার উয়েফা ও ফিফার অধীনে কোনো প্রতিযোগিতায় খেলতে পারবেন না।

সেফেরিনের প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। মঙ্গলবার তিনি জানিয়েছেন, ‘এটা নিশ্চিত যে, ফিফা কোনোভাবেই সুপার লিগকে অনুমোদন দিচ্ছে না। তাদের অনুমোদন দেওয়া অসম্ভব। আর এ ব্যাপারে কোনো সংশয় নেই।’

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

2h ago