সুপার লিগে ভাঙন: সরে দাঁড়াল ইংল্যান্ডের সব ক্লাব

স্প্যানিশ ক্লাব অ্যাতলেতিকো মাদ্রিদেরও সুপার লিগ থেকে নাম প্রত্যাহারের পরিকল্পনার কথা জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম। জল্পনা-কল্পনা চলছে, দেশটির পরাশক্তি বার্সেলোনাও একই পথে হাঁটতে যাচ্ছে।
chelsea and man city
ছবি: সংগৃহীত

ইউরোপিয়ান সুপার লিগের আনুষ্ঠানিক ঘোষণার পর মাত্র দুদিন পেরিয়েছে। অথচ এরই মধ্যে শুরু হয়ে গেছে ভাঙন। ‘বিদ্রোহী’ এই লিগ থেকে সরে দাঁড়িয়েছে যোগ দেওয়া ইংল্যান্ডের সব ক্লাব।

মঙ্গলবার রাতে এমন সংবাদ দিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। স্প্যানিশ ক্লাব অ্যাতলেতিকো মাদ্রিদেরও সুপার লিগ থেকে নাম প্রত্যাহারের পরিকল্পনার কথা জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম। জল্পনা-কল্পনা চলছে, দেশটির পরাশক্তি বার্সেলোনাও একই পথে হাঁটতে যাচ্ছে। ফুটবল এস্পানার এক প্রতিবেদনে বলা হয়েছে, ক্লাব সদস্যদের সমর্থন ছাড়া আনুষ্ঠানিকভাবে সুপার লিগে যোগ দেওয়ার বিষয়টি আনুমোদন করবেন না সভাপতি হোয়ান লাপোর্তা।

শুরুটা করেছিল ইংলিশ প্রিমিয়ার লিগের চলতি মৌসুমের পয়েন্ট তালিকার শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটি। তাদের স্বদেশি বাকি পাঁচ ক্লাবও পরে হেঁটেছে একই পথে। সবাই আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে সুপার লিগ ছেড়েছে। ফলে ‘বিদ্রোহী’ এই প্রতিযোগিতার ভবিষ্যৎ পড়েছে হুমকিতে। জোরালো হয়েছে শুরুর আগেই তা শেষ হয়ে যাওয়ার সম্ভাবনা।

আনুষ্ঠানিক ঘোষণার পর থেকেই সমালোচনার মুখে পড়ে সুপার লিগের ক্লাবগুলো ও উদ্যোক্তারা। ফিফা ও উয়েফা যেমন এর বিরুদ্ধে অবস্থান নেয়, তেমনি ভক্ত-সমর্থকরাও প্রবল বিরোধিতা শুরু করে।

ছবি: সংগৃহীত

মঙ্গলবার রাতে ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়নের বিপক্ষে ম্যাচের আগে নিজেদের মাঠ স্ট্যামফোর্ড ব্রিজের বাইরে জড়ো হন প্রায় হাজার খানেক চেলসি সমর্থক। তারা ক্লাবের সিদ্ধান্তের প্রতিবাদ জানায়। এর পরপরই তারা সরে দাঁড়ানোর আভাস দেয়। কিছুক্ষণের মধ্যে ম্যান সিটির নাম প্রত্যাহারের খবর জানা যায়।

প্রতিবাদ-বিক্ষোভ চলাকালে লিভারপুল অধিনায়ক জর্ডান হেন্ডারসন নিজেই উদ্যোগ নিয়ে সভায় বসেছিলেন প্রিমিয়ার লিগের দলগুলোর অধিনায়কদের সঙ্গে। পরে নিজ ক্লাবের খেলোয়াড়দের পক্ষ থেকে বিবৃতিতে তিনি বলেন, ‘আমরা এই সিদ্ধান্ত (সুপার লিগে যোগ দেওয়া) পছন্দ করছি না এবং এমন কোনো কাজ আমরা হতে দিতে পারি না।’

এর আগে সুপার লিগ থেকে সরে আসার আহ্বান জানিয়ে প্রিমিয়ার লিগের ক্লাবগুলোর কর্তৃপক্ষের উদ্দেশ্যে উয়েফা সভাপতি আলেক্সান্দার সেফেরিন বলেন, ‘কেউ বলবে এটা লোভ, কেউ বলবে এটা ইংল্যান্ডের ফুটবল সংস্কৃতি সম্পর্কে আপনাদের অজ্ঞতা। কিন্তু ভাবনা বদলের এখনও সুযোগ আছে। সবাই ভুল করে।’

গত রবিবারের ঘোষণায় যে ১২টি ক্লাবের নাম জানিয়েছিল সুপার লিগ, তাদের আর মাত্র ছয়টি ক্লাব বাকি রয়েছে নাম প্রত্যাহার করা থেকে। স্পেনের রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও অ্যাতলেতিকো মাদ্রিদ এবং ইতালির জুভেন্টাস, এসি মিলান ও ইন্টার মিলান। তবে তারাও একে একে সুপার লিগ থেকে সরে আসবে বলে জানাচ্ছে আন্তর্জাতিক গণমাধ্যম।

Comments

The Daily Star  | English
IMF loan conditions

3rd Loan Tranche: IMF team to focus on four key areas

During its visit to Dhaka, the International Monetary Fund’s review mission will focus on Bangladesh’s foreign exchange reserves, inflation rate, banking sector, and revenue reforms.

10h ago