এখনই টেস্ট জেতার কথা ভাবছেন না ডমিঙ্গো

দ্বিতীয় দিন শেষে প্রথম ইনিংসে বাংলাদেশের রান ৪ উইকেটে ৪৭৪।
Russell Domingo
ছবি: ফিরোজ আহমেদ

সাম্প্রতিক ব্যর্থতা সঙ্গী করে শ্রীলঙ্কা সফরে গেছে বাংলাদেশ। দুই টেস্টের সিরিজের প্রথমটিতে অবশ্য দারুণ খেলছে মুমিনুল হকের নেতৃত্বাধীন দল। ব্যাটিংয়ের জন্য উপযোগী উইকেটে রানের পাহাড় গড়ার পথে রয়েছে তারা। তবে সুবিধাজনক অবস্থানে থাকলেও এখনই জেতার ভাবনা মাথায় আনতে চাইছেন না বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো।

বৃহস্পতিবার শ্রীলঙ্কার বিপক্ষে পাল্লেকেলে টেস্টের দ্বিতীয় দিন শেষে প্রথম ইনিংসে বাংলাদেশের রান ৪ উইকেটে ৪৭৪। উইকেটে আছেন মুশফিকুর রহিম ১০৭ বলে ৪৩ রানে। তার সঙ্গী লিটন দাসের সংগ্রহ ৩৯ বলে ২৫ রান। পর্যাপ্ত আলোর অভাবে ২৫ ওভার আগেই শেষ হয় দিনের খেলা।

প্রথম দিনের পর দ্বিতীয় দিনেও ধৈর্যের পরিচয় দেন নাজমুল হোসেন শান্ত। ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরিকে তিনি টেনে নেন ১৬৩ রান পর্যন্ত। অধিনায়ক মুমিনুল দেশের বাইরে প্রথম সেঞ্চুরির স্বাদ পান। তার ব্যাট থেকে আসে ১২৭ রান। তৃতীয় উইকেটে তারা গড়েন বাংলাদেশের পক্ষে রেকর্ড ২৪২ রানের জুটি।

ম্যাচের বাকি আরও তিন দিন। প্রথম ইনিংসে বিশাল সংগ্রহ গড়ে শ্রীলঙ্কাকে চাপে ফেলার মঞ্চ তৈরি। তাহলে কি বাংলাদেশ দলের ভাবনা জুড়ে এখন কেবল টেস্ট জয়? দিনের খেলা শেষের পর ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ডমিঙ্গো জানিয়েছেন, সেরকম কিছু এখনই তাদের চিন্তায় নেই। বরং সমালোচনার জোয়ারের মধ্যে দলের ব্যাটসম্যানরা ভালো খেলাতেই তার আনন্দ হচ্ছে।

shanto and mominul
ছবি: শ্রীলঙ্কা ক্রিকেট

‘টেস্ট জেতা এখনও অনেক দূরের ব্যাপার। এই মুহূর্তে আমরা এমন কিছু চিন্তা করছি না। আমাদের মূল ফোকাস আগামীকাল (শুক্রবার) প্রথম সেশনে ভালো খেলার ওপর। এই টেস্ট জয়ের চিন্তা-ভাবনা বিবেচনায়ও আনার আগে আমাদের সামনে প্রচুর পরিশ্রম করতে হবে।’

‘আমি এখনও নির্ভার নই। কিন্তু আমি জানি, আমাদের ছেলেরা খেলতে পারে। আমাদের বেশ কয়েকজন মানসম্পন্ন ব্যাটার রয়েছে। তারা একটা ভালো পিচকে কাজে লাগিয়ে রান করতে পেরেছে। আমি তাদের জন্য সত্যিই খুশি। গত কয়েক সপ্তাহ ধরে তারা অনেক সমালোচনা সহ্য করেছে। তারা ঘুরে দাঁড়িয়ে বিদেশের মাটিতে বড় একটি পারফরম্যান্স উপহার দিচ্ছে। তারা ইতিবাচক ও ক্ষুধার্ত ছিল। তারা কঠোর পরিশ্রম করেছে। তাদের অনেকে এই টেস্টে এখন পর্যন্ত ভালো ফল পেয়েছে।’

উল্লেখ্য, সবশেষ নয় টেস্টের আটটিতেই হেরেছে বাংলাদেশ। পাঁচটি আবার ইনিংস ব্যবধানে। ঘরের মাঠে সবশেষ সিরিজে তুলনামূলক অনভিজ্ঞ ওয়েস্ট ইন্ডিজের কাছে হোয়াইটওয়াশড হয় তারা। এমন দুঃসময়ের ইতি টানতে জয় বাংলাদেশের জন্য ভীষণ জরুরি।

Comments

The Daily Star  | English

Iran launches drone, missile strikes on Israel, opening wider conflict

Iran had repeatedly threatened to strike Israel in retaliation for a deadly April 1 air strike on its Damascus consular building and Washington had warned repeatedly in recent days that the reprisals were imminent

2h ago