আগামীকাল থেকে অ্যান্টিজেন পদ্ধতিতে করোনা পরীক্ষা করবে ব্র্যাক

দ্রুত করোনা পরীক্ষার ফলাফল দিতে স্বাস্থ্য অধিদপ্তরের তত্ত্বাবধানে অ্যান্টিজেন টেস্ট কার্যক্রম শুরু করতে যাচ্ছে ব্র্যাক। আগামীকাল শনিবার থেকে ঢাকায় ১৫টি ও চট্টগ্রামে একটি বুথে এই কার্যক্রম শুরু হতে যাচ্ছে।
Brac.jpg
করোনার নমুনা সংগ্রহের জন্য ব্র্যাকের বুথ। ছবি: সংগৃহীত

দ্রুত করোনা পরীক্ষার ফলাফল দিতে স্বাস্থ্য অধিদপ্তরের তত্ত্বাবধানে অ্যান্টিজেন টেস্ট কার্যক্রম শুরু করতে যাচ্ছে ব্র্যাক। আগামীকাল শনিবার থেকে ঢাকায় ১৫টি ও চট্টগ্রামে একটি বুথে এই কার্যক্রম শুরু হতে যাচ্ছে।

ব্র্যাক গত বছর মার্চ মাস থেকে দেশের বিভিন্ন স্থানে বুথে আরটি-পিসিআর টেস্টের জন্য নমুনা সংগ্রহ করে আসছে। এর সঙ্গে এখন যুক্ত হতে যাচ্ছে র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট।

আজ শুক্রবার ব্র্যাকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

ব্র্যাক জানায়, পর্যায়ক্রমে ঢাকায় সর্বমোট ৩২টি এবং চট্টগ্রামে চারটি বুথের মাধ্যমে কার্যক্রম বিস্তৃত করার পরিকল্পনা আছে। শনি থেকে বৃহস্পতিবার প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ কার্যক্রম চলবে এবং প্রতি বুথে প্রতিদিন প্রায় ১৫০টি করে নমুনা পরীক্ষা সম্ভব হবে।

অ্যান্টিজেন টেস্টের মাধ্যমে নমুনা পরীক্ষায় সর্বোচ্চ ৩০ মিনিট সময় লাগবে বলে জানিয়েছে ব্র্যাক।

ব্র্যাকের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচির পরিচালক মোর্শেদা চৌধুরী বলেন, ‘আমি আশা করছি র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট জনগণের দোরগোড়ায় নিয়ে আসায় দ্রুত রোগ শনাক্ত করা যাবে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া যাবে।’

তিনি আরও বলেন, ‘এ কার্যক্রমের সুফল দেশের সব সংক্রমণপ্রবণ অঞ্চলে ছড়িয়ে দিতে হবে আর এজন্য প্রয়োজন সবার সহযোগিতা।’

ব্র্যাক জানায়, নিবন্ধিত চিকিৎসকের পরামর্শে অথবা করোনাভাইরাসের উপসর্গ, যেমন: জ্বর, সর্দি, কাশি, গলাব্যথা ও শ্বাসকষ্ট আছে এমন ব্যক্তি বা কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংস্পর্শে আসা যে কেউ নমুনা জমা দিতে পারবেন ব্র্যাকের বুথের মাধ্যমে।

অনলাইনে আবেদনের মাধ্যমে বুথে যাওয়ার পর ব্র্যাকের কর্মী রোগীর লক্ষণ এবং রোগের ইতিহাস জেনে কোন পদ্ধতিতে (অ্যান্টিজেন পদ্ধতি অথবা আরটি-পিসিআর) করোনা পরীক্ষা করা হবে তা নির্ধারণ করবেন। সাধারণত উপসর্গ থাকলে অ্যান্টিজেন পদ্ধতিতে পরীক্ষা করা হবে এবং পরীক্ষার ফলাফল পজিটিভ হলে ৩০ মিনিটের মধ্যে জানিয়ে দেওয়া হবে। পজিটিভ ফলাফল ৩-৪ ঘণ্টার মধ্যে ওয়েবসাইটে আপলোড করা হবে।

ব্র্যাকের বুথের মাধ্যমে করোনা পরীক্ষার জন্য অবশ্যই প্রত্যেক সেবাগ্রহীতাকে অনলাইনে coronatest.brac.net এই লিংকে গিয়ে নিবন্ধন করতে হবে এবং ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’ এর ‘বিল পে’ অপশনের মাধ্যমে সরকার নির্ধারিত ১০০ টাকা ফি পরিশোধ করতে হবে।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago