ভারতে অক্সিজেন পাঠাবে ইইউ, সহযোগিতার আশ্বাস যুক্তরাষ্ট্র, জার্মানি, ফ্রান্স, পাকিস্তান, ইসরায়েলের

করোনাভাইরাস মহামারির দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারতকে সহযোগিতার আশ্বাস দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), যুক্তরাষ্ট্র, জার্মানি, ফ্রান্স, পাকিস্তান ও ইসরায়েল।
ভারতের নয়া দিল্লিতে হাসপাতালের এক শয্যায় কোভিড-১৯ আক্রান্ত দুই রোগী। ছবি: রয়টার্স

করোনাভাইরাস মহামারির দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারতকে সহযোগিতার আশ্বাস দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), যুক্তরাষ্ট্র, জার্মানি, ফ্রান্স, পাকিস্তান ও ইসরায়েল।

এনডিটিভি জানায়, রোববার ইউরোপিয়ান কমিশনার ফর ক্রাইসিস ম্যানেজমেন্ট জেনেজ লেনারসিস বলেন, ‘ভারতের জনগণকে বাঁচাতে ইউরোপীয় ইউনিয়ন সর্বাত্মক চেষ্টা করবে। আমরা অক্সিজেন ও মেডিকেল সামগ্রী পাঠানোর জন্য প্রস্তুত।’

ইউরোপীয় ইউনিয়ন কমিশনের সভাপতি আরসেলা ভন ডার লেন এই তথ্য নিশ্চিত করেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক পোস্টে তিনি বলেন, ‘ভারতে মহামারি সংক্রান্ত পরিস্থিতি উদ্বেগজনক। আমরা সহযোগিতা করতে প্রস্তুত। ইইউ সিভিল প্রোটেকশন মেকানিজমের মাধ্যমে ভারতকে সহযোগিতা করবে। আমরা ভারতীয় জনগণের সঙ্গে সংহতি জানাই।’

জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল জানান, তার সরকার ভারতের জন্য জরুরি সহায়তা প্রদানে প্রস্তুত।

গতকাল শুক্রবার ফ্রান্সও এই সঙ্কটে ভারতের পাশে থাকার আশ্বাস দেয়।

ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ বলেন, ‘আমি কোভিড-১৯ সংক্রমণের মধ্যে ভারতীয় জনগণের কাছে সংহতির বার্তা পাঠাতে চাই। ফ্রান্স এই সংগ্রামে আপনার সঙ্গে রয়েছে। আমরা আমাদের সহযোগিতা করতে প্রস্তুত।’

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ভারতের ভয়াবহ পরিস্থিতিতে গভীর উদ্বেগের কথা জানিয়ে সহযোগিতার প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন জানান, করোনার বিরুদ্ধে লড়াই করতে যুক্তরাষ্ট্র ভারত সরকারের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছে। ভারতকে সবরকম সাহায্যের চেষ্টা করা হচ্ছে।

ইসরায়েলের পক্ষ থেকে এখনও কোনও আনুষ্ঠানিক বার্তা দেওয়া না হলেও, কয়েকজন কর্মকর্তার বরাতে ইসরায়েলের পাবলিক ব্রডকাস্টিং করপোরেশনের অ্যামিচাই স্টেইনের এক টুইটে বলা হয়েছে, ভারতে জরুরি পরিস্থিতিতে মেডিকেল সরঞ্জাম পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল।

এদিকে, রোববার প্রতিবেশী দেশ ভারতকে প্রয়োজনীয় অক্সিজেন ও অন্যান্য মেডিকেল সামগ্রী পাঠানোর প্রস্তাব দিয়েছে চিরবৈরী পাকিস্তান।

দৈনিক শনাক্ত রোগীর সংখ্যায় এখন প্রতিদিনই নতুন রেকর্ড গড়ছে ভারত। টানা চতুর্থ দিনের মতো দেশটিতে তিন লাখেরও বেশি মানুষের করোনা সংক্রমণ ধরা পড়েছে।

দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৬৬ লাখে পৌঁছেছে। এছাড়া গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৬২৪ জনের মৃত্যুতে ভারতে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা এক লাখ ৮৯ হাজার ছাড়িয়ে গেছে।

Comments

The Daily Star  | English

14 killed as truck ploughs thru multiple vehicles in Jhalakathi

It is suspected that the truck driver lost control over his vehicle due to a brake failure

3h ago