প্রবাসে

রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশকে সহায়তার আশ্বাস স্পেনের রাজার

রোহিঙ্গাদের আশ্রয়দানের জন্য বাংলাদেশের প্রশংসা করেছেন স্পেনের রাজা ষষ্ঠ ফিলিপ। একইসঙ্গে তিনি রোহিঙ্গাদের স্বদেশ প্রত্যাবাসনে স্পেন সরকারের অব্যাহত ও কার্যকর সহযোগিতার আশ্বাস দিয়েছেন।
Spain.jpg
স্পেনে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ স্পেনের রাজা ষষ্ঠ ফিলিপের কাছে তার পরিচয়পত্র পেশ করছেন। ছবি: বাংলাদেশ দূতাবাস

রোহিঙ্গাদের আশ্রয়দানের জন্য বাংলাদেশের প্রশংসা করেছেন স্পেনের রাজা ষষ্ঠ ফিলিপ। একইসঙ্গে তিনি রোহিঙ্গাদের স্বদেশ প্রত্যাবাসনে স্পেন সরকারের অব্যাহত ও কার্যকর সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

দেশটিতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ পরিচয়পত্র পেশ করতে গেলে এ আশা ব্যক্ত করেন তিনি।

গতকাল সোমবার রাজধানী মাদ্রিদে রাজকীয় প্রাসাদে আড়ম্বরপূর্ণ পরিবেশে পরিচয়পত্র পেশ করেন সারওয়ার মাহমুদ। অনুষ্ঠানে স্পেনের পররাষ্ট্রমন্ত্রী ও বাংলাদেশ দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে একান্ত বৈঠকে বাংলাদেশের রাষ্ট্রদূত রাজা ষষ্ঠ ফিলিপকে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা পৌঁছে দেন। স্পেনের রাজাও রাষ্ট্রদূতের মাধ্যমে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য কামনা করে শুভেচ্ছা জানিয়েছেন। 

বৈঠকে রাষ্ট্রদূত উল্লেখ করেন, বাংলাদেশের স্বাধীনতার পরপরই যে কয়েকটি রাষ্ট্র প্রথম বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছিল, স্পেন তার মধ্যে অন্যতম।

রাষ্ট্রদূত বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আর্থ-সামাজিক উন্নয়নে দ্রুতবেগে এগিয়ে যাচ্ছে, উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জন করেছে এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।’

বাংলাদেশে অবস্থানরত মিয়ানমার থেকে আগত বাস্তুচ্যুত ১০ লাখ রোহিঙ্গাদের দুর্দশার কথা ব্যক্ত করে রাষ্ট্রদূত রোহিঙ্গাদের স্বদেশ ভূমি মিয়ানমারে সম্মানজনক প্রত্যাবাসনে স্পেন সরকারের অব্যাহত ও কার্যকর সহযোগিতা কামনা করেন।

বিদ্যমান চমৎকার বন্ধুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্কের কথা উল্লেখ করে সম্ভাবনার নতুন ক্ষেত্র চিহ্নিত করে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ককে নতুন উচ্চতায় নেওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেন রাষ্ট্রদূত। এ লক্ষ্যে ফরেন অফিস কনসালটেশন, দ্বৈতকর পরিহার, দ্বিপাক্ষিক বিনিয়োগ সম্প্রসারণ ও সংরক্ষণ এবং সাংস্কৃতিক বিনিময় চুক্তি সম্পাদনের আশাবাদ ব্যক্ত করেন তিনি।

স্পেনে বাংলাদেশের রপ্তানি বৃদ্ধি ও বাংলাদেশে স্প্যানিশ বিনিয়োগ সম্প্রসারণের জন্য রাজার সহযোগিতাও কামনা করেন মোহাম্মদ সারওয়ার মাহমুদ। রানী সোফিয়ার বাংলাদেশে কয়েকবার ভ্রমণের কথা উল্লেখ করে রাষ্ট্রদূত রাজাকে বাংলাদেশ ভ্রমণের আমন্ত্রণ জানান।

স্পেনের রাজা ষষ্ঠ ফিলিপ সারওয়ার মাহমুদের সর্বাঙ্গীণ মঙ্গল কামনা করে তার দায়িত্ব পালনকালে স্পেন-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্ক আরও বেগবান হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

রাজা দুই দেশের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক বাণিজ্যিক সর্ম্পকে সন্তুষ্টি জানিয়ে প্রত্যাশা করেন, আগামীতে বাণিজ্য যোগাযোগ আরও নিবিড়তর ও সম্প্রসারিত হবে। 

কবির আল মাহমুদ, প্রবাসী সাংবাদিক

Comments

The Daily Star  | English
Flight operations disrupted at Dhaka airport

Cyclone Remal: Biman suspends all Cox's Bazar-bound flights today

National carrier Biman Bangladesh Airlines announced the suspension of its flights to Cox's Bazar for today due to Cyclonic storm Remal

27m ago