ভারতে করোনা সংক্রমণের মধ্যেই বিজেপির নির্বাচনী র‍্যালি

ভারতে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যয়কর পরিস্থিতির মধ্যেও জনসমাবেশ করেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি)।
ছবি: বিজেপি তেলেঙ্গানার টুইটার থেকে নেওয়া

ভারতে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যয়কর পরিস্থিতির মধ্যেও জনসমাবেশ করেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি)।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, বিজেপির নেতাকর্মীরা দক্ষিণ তেলেঙ্গানা রাজ্যের কয়েকটি অংশে পৌর নির্বাচনের আগে বিশাল র‍্যালির আয়োজন করেছে।

গত সোমবার টুইটারে বিজেপি তেলেঙ্গানার অফিশিয়াল অ্যাকাউন্ট থেকে প্রকাশিত কয়েকটি ছবিতে দেখা গেছে, গ্রেটার ওয়ারাঙ্গল পৌর করপোরেশনে একটি র‍্যালিতে ব্যাপক জনসমাগম ঘটেছে। তাদের মধ্যে অনেকেই মাস্ক পরেননি, সেখানে কোনো সামাজিক দূরত্বের নিয়মও মানা হয়নি।

পরে সমালোচনার মুখে বিজেপির ওই টুইটার অ্যাকাউন্ট থেকে র‍্যালির কয়েকটি ছবি সরিয়ে নেওয়া হয়।

এদিকে পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন উপলক্ষে গত মার্চ থেকে এপ্রিলের মধ্যে কয়েক হাজার মানুষের উপস্থিতিতে বেশ কয়েকটি সমাবেশ করেছে বিজেপি। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ কেন্দ্রীয় নেতারা নিয়মিত এসব সমাবেশে যোগ দেন।

গত ২২ এপ্রিল নির্বাচন কমিশন পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের জন্য কঠোর বিধিনিষেধ জারি করে। নির্বাচন কমিশনের নতুন নোটিশে বলা হয়েছে, করোনার সংক্রমণের মধ্যে নির্বাচনী প্রচারণায় কোনও রোড শো বা পদযাত্রা করা যাবে না। কোনও সাইকেল, বাইক কিংবা গাড়ি নিয়ে র‌্যালি করা যাবে না। তবে, কোনও একটি জায়গায় সর্বোচ্চ ৫০০ জনের উপস্থিতিতে জনসভা করা যাবে। সেক্ষেত্রে জায়গাটি সামাজিক দূরত্ব মেনে চলার মতো উপযুক্ত হতে হবে এবং করোনাভাইরাস সংক্রান্ত সুরক্ষা বিধি মেনে চলতে হবে।

তেলেঙ্গানা রাজ্যের নির্বাচন কমিশনও রাজনৈতিক দল ও প্রার্থীদের করোনাভাইরাস সম্পর্কিত রাজ্যের নির্দেশিকাগুলো মেনে চলার পরামর্শ দিয়েছে। তেলেঙ্গানা রাজ্যে মহামারির বিরুদ্ধে তেমন কোনো কঠোর ব্যবস্থা কার্যকর করা হয়নি, কেবল রাত্রীকালীন কারফিউ জারি করা হয়েছে।

তেলেঙ্গানার স্বাস্থ্য বিভাগের পরিসংখ্যান অনুযায়ী, মঙ্গলবার তেলঙ্গানায় ১০ হাজার ১২২ জনের করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে রাজ্যটিতে মোট আক্রান্তের সংখ্যা ৪ লাখ ১১ হাজার ৯০৫ জন।

বিশেষজ্ঞদের আশঙ্কা, টিকাদানে ধীরগতি, জনসমাবেশ ও ভাইরাসের নতুন ভ্যারিয়েন্টের কারণে ভারতে কোভিড -১৯ মহামারি নিয়ন্ত্রণের বাইরে ছড়িয়ে পড়েছে।

সিএনএন-এর তথ্যে, ভারতে এ পর্যন্ত মোট ১ কোটি ৭৬ লাখ ৩৬ হাজার ৩০৭ জনের করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হয়েছে। করোনায় মারা গেছেন ১ লাখ ৯৭ লাখ ৮৯৪ জন।

Comments

The Daily Star  | English
remittances received in February

Remittance hits eight-month high

In February, migrants sent home $2.16 billion, up 39% year-on-year

5h ago