করোনাভাইরাস

বিশ্বে আক্রান্ত ১৫ কোটি ছাড়াল, মৃত্যু ৩১ লাখ ৬৬ হাজার

বিশ্বব্যাপী করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলছে। ইতোমধ্যে অনেক দেশ লকডাউনসহ কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। হঠাৎ করেই আবারও সংক্রমণ বেড়ে যাওয়ার অন্যতম কারণ বিশ্বব্যাপী করোনার কয়েকটি ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়া।
দক্ষিণ কোরিয়ায় ভ্যাকসিন দেওয়ার কার্যক্রম চলছে। ২৯ এপ্রিল ২০২১। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলছে। ইতোমধ্যে অনেক দেশ লকডাউনসহ কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। হঠাৎ করেই আবারও সংক্রমণ বেড়ে যাওয়ার অন্যতম কারণ বিশ্বব্যাপী করোনার কয়েকটি ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়া।

বিশ্বে ইতোমধ্যে মারা গেছেন প্রায় ৩১ লাখ ৬৬ হাজার মানুষ। আক্রান্ত হয়েছেন ১৫ কোটির বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন আট কোটি ৭৫ লাখের বেশি।

আজ শুক্রবার সকালে জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের আজ বেলা ১২টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৫ কোটি পাঁচ লাখ ৩০ হাজার ৭৮৩ জন এবং মারা গেছেন ৩১ লাখ ৬৫ হাজার ৯৭৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন আট কোটি ৭৫ লাখ ৭০ হাজার ৮১৬ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন তিন কোটি ২২ লাখ ৮৮ হাজার ৯০৪ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ৭৫ হাজার ১৯৩ জন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি’র প্রতিবেদনে বলা হয়েছে, আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে শনাক্ত হয়েছেন এক কোটি ৮৭ লাখ ৬২ হাজার ৯৭৬ জন। মৃত্যুর দিক থেকে চতুর্থ অবস্থানে থাকা ভারতে এ পর্যন্ত মারা গেছেন দুই লাখ আট হাজার ৩৩০ জন। আর সুস্থ হয়েছেন এক কোটি ৫৩ লাখ ৮৪ হাজার ৪১৮ জন।

জনস হপকিনসের হিসাবে, মৃত্যুর দিক থেকে দ্বিতীয় ও সংক্রমণের দিক থেকে তৃতীয় অবস্থানে থাকা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে আক্রান্ত হয়েছেন এক কোটি ৪৫ লাখ ৯০ হাজার ৬৭৮ জন এবং মারা গেছেন চার লাখ এক হাজার ১৮৬ জন। সুস্থ হয়েছেন এক কোটি ২৯ লাখ ৪২ হাজার ৮১ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত দুই লাখ ১৬ হাজার ৪৪৭ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ২৩ লাখ ৪০ হাজার ৯৩৪ জন এবং সুস্থ হয়েছেন ১৮ লাখ ৬১ হাজার ৮৬১ জন।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত সাত লাখ ৫৬ হাজার ৯৫৫ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ১১ হাজার ৩৯৩ জন। আর সুস্থ হয়েছেন ছয় লাখ ৭৭ হাজার ১০১ জন।

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

18m ago