বাংলাদেশ নিল ২ উইকেট, শ্রীলঙ্কা তুলল ৯১ রান

চা বিরতি পর্যন্ত লঙ্কানদের সংগ্রহ ৬ উইকেটে ৪২৫ রান।
taskin
ছবি: শ্রীলঙ্কা ক্রিকেট

সিরিজজুড়ে দারুণ বোলিং করা পেসার তাসকিন আহমেদ ধরে রাখলেন ধার। প্রথম সেশনের পর দ্বিতীয় সেশনেও উইকেটের স্বাদ নিলেন তিনি। মাথাব্যথার কারণ হয়ে ওঠা ওশাদা ফার্নান্দোকে বিদায় করলেন স্পিনার মেহেদী হাসান মিরাজ। তবে বাংলাদেশের বোলারদের বেশ কিছু আলগা ডেলিভারি কাজে লাগিয়ে রানের চাকা কিছুটা সচল করেছে শ্রীলঙ্কা।

শুক্রবার পাল্লেকেলেতে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনের চা বিরতি পর্যন্ত লঙ্কানদের সংগ্রহ ৬ উইকেটে ৪২৫ রান। উইকেটে আছেন নিরোশান ডিকভেলা ২৯ বলে ৩১ ও রমেশ মেন্ডিস ৩১ বলে ১২ রানে। তাদের অবিচ্ছিন্ন জুটির সংগ্রহ ৫৮ বলে ৪৩ রান।

আগের দিনের ১ উইকেটে ২৯১ রান নিয়ে এদিন মাঠে নামে স্বাগতিকরা। লাঞ্চ বিরতি পর্যন্ত ২৬ ওভারে ৩ উইকেট হারিয়ে তারা যোগ করেছিল মাত্র ৪৩ রান। দ্বিতীয় সেশনে বেড়েছে রান তোলার গতি। ৩০ ওভারে ২ উইকেটের পতন হলেও শ্রীলঙ্কা তুলেছে ৯১ রান।

প্রথম সেশনে ১৫ রানের মধ্যে ৩ উইকেট হারিয়েছিল লঙ্কানরা। তাসকিন ধরেছিলেন জোড়া শিকার। সেঞ্চুরিয়ান লাহিরু থিরিমান্নে ও অ্যাঞ্জেলো ম্যাথিউসকে ফিরিয়ে দিয়েছিলেন তিনি। বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম বিদায় করেছিলেন ধনঞ্জয়া ডি সিলভাকে।

দ্বিতীয় সেশনের প্রথম ঘণ্টা অবিচ্ছিন্ন থেকে কাটিয়ে দেন ওশাদা ও পাথুম নিসানকা। পানি পানের বিরতির পরপর তাদের ষষ্ঠ উইকেট জুটি ছুঁয়ে ফেলে ফিফটি। ১৪৩ বলে ৫৪ রানের এই জুটি ভাঙার কাজটিও করেন ডানহাতি গতি তারকা তাসকিন। তার নিচু হয়ে যাওয়া ডেলিভারিতে বোল্ড হন নিসানকা। ৮৪ বলে তার সংগ্রহ ৩০ রান।

তিনে নামা ওশাদা এক প্রান্ত আগলে ব্যাটিং করছিলেন। পরের ওভারে তাকে বিদায় করেন অফ স্পিনার মিরাজ। সুইপ করতে গিয়েছিলেন ওশাদা। বল তার গ্লাভস ছুঁয়ে প্যাডে লেগে তারপর ব্যাট স্পর্শ করে যায় পেছনে। ততক্ষণে বাঁ দিকে সরে গিয়ে তৈরি ছিলেন উইকেটরক্ষক লিটন দাস। অনায়াসে বল লুফে নেন তিনি। ওশাদা আউট হন ৮১ রানে। তার ২২১ বলের ইনিংসে ছিল ৮ চার।

সেশনের বাকি সময়টায় কোনো বিপদ ঘটতে দেননি ডিকভেলা ও রমেশ। উইকেট যথারীতি ব্যাটিংয়ের জন্য ভালো। তবে পরের দিনগুলোতে স্পিনারদের সুবিধা পাওয়ার আভাস মিলছে। ইতোমধ্যে টার্ন আর বাউন্স পেয়েছেন তাইজুল ও মিরাজ।

সংক্ষিপ্ত স্কোর:

(দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশন শেষে)

শ্রীলঙ্কা প্রথম ইনিংস: (আগের দিন ২৯১/১) ১৪৬ ওভারে ৪২৫/৬ (থিরিমান্নে ১৪০, ওশাদা ৮১, ম্যাথিউস ৫, ধনঞ্জয়া ২, নিসানকা ৩০, ডিকভেলা ৩১*, রমেশ ১২*; আবু জায়েদ ০/৬৯, তাসকিন ৩/১০০, মিরাজ ১/৯৯, শরিফুল ১/৭৫, তাইজুল ১/৭৮)।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago