আসামে বিজেপি, তামিলনাড়ুতে ডিএমকে ও কেরালায় বামেরা এগিয়ে

ভারতের কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপির জন্যে পশ্চিমবঙ্গের বিধানসভায় জেতার প্রত্যয় ছিল ‘প্রেস্টিজ ইস্যু’র মতো। অনেক কথার ফুলঝুরি ছিল ভোটারদের জন্যে।
আসামে বিজেপির সমাবেশ। ছবি: ফাইল ফটো/ ইন্ডিয়া টুডে

ভারতের কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপির জন্যে পশ্চিমবঙ্গের বিধানসভায় জেতার প্রত্যয় ছিল ‘প্রেস্টিজ ইস্যু’র মতো। অনেক কথার ফুলঝুরি ছিল ভোটারদের জন্যে।

চূড়ান্ত ফল প্রকাশের আগে এখন পর্যন্ত দেশটির সংবাদমাধ্যমে প্রকাশিত প্রাথমিক তথ্যে দেখা যাচ্ছে পশ্চিমবঙ্গে বিজেপিকে থাকতে হচ্ছে বিরোধী দলের আসরেই।

রাজ্যটিতে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসের কাছে বিরোধী বিজেপি ভোটযুদ্ধে পিছিয়ে গেলেও আসামে এগিয়ে রয়েছে সেখানকার ক্ষমতাসীন বিজেপি-জোট। এরপরে রয়েছে কংগ্রেস-নেতৃত্বাধীন জোটের অবস্থান।

আজ দুপুর ২টায় এনডিটিভি’র সর্বশেষ তথ্যে দেখা গেছে— আসামে ১২৬টি আসনে বিজেপি-জোট এগিয়ে রয়েছে ৮১ আসনে। অপরদিকে, কংগ্রেস-জোট এগিয়ে রয়েছে ৪৫টি আসনে।

উত্তর-পূর্ব ভারতের আসামে বিজেপির আবার ক্ষমতায় আসার সম্ভাবনা দেখা দিলেও দেশটির দক্ষিণাঞ্চলের তামিলনাড়ু ও কেরালায় কোনো সুবিধা করতে পারেনি নরেন্দ্র মোদির দলটি।

এই রাজ্য দুটিতে ক্ষমতাসীনরা ফিরে আসার সম্ভাবনা দেখালেও তামিলনাড়ুতে দেখা যাচ্ছে বিপরীত চিত্র।

এনডিটিভি’র তথ্য মতে, তামিলনাড়ুর ২৩৪ আসনের বিধানসভার প্রাথমিক ভোট গণনায়  ক্ষমতাসীন এআইএডিএমকে’কে পেছনে ফেলে আঞ্চলিক দল ডিএমকে-নেতৃত্বাধীন জোট এগিয়ে রয়েছে ১৩৬টি আসনে।

সেখানে ক্ষমতাসীন এআইএডিএমকে এগিয়ে রয়েছে ৯৭টি আসনে। প্রাথমিক এই ফলে রাজ্যটিতে ডিএমকে’র কার্যালয়গুলোতে উৎসব শুরু করে দিয়েছেন দলের নেতা-কর্মী-সমর্থকরা।

ভারতে বামপন্থি রাজনৈতিক দলের ঘাঁটি হিসেবে পরিচিত দক্ষিণের অপর রাজ্য কেরালায় বরাবরের মতো জনসমর্থন পেতে যাচ্ছে বাম দলগুলো।

কেরালার বিধানসভায় ১৪০টি আসনের মধ্যে সিপিএম-নেতৃত্বাধীন এলডিএফ এগিয়ে রয়েছে ৯০টি আসনে। সেখানে ৪৬টি আসনে এগিয়ে থেকে কংগ্রেস-নেতৃত্বাধীন ইউডিএফ রয়েছে দ্বিতীয় অবস্থানে।

ভারতের দক্ষিণাঞ্চলের অপর রাজ্য পুদুচেরির ৩০টি আসনের মধ্যে ১৭টির প্রাথমিক গণনার তথ্য জানা গেছে। এনডিটিভি’র সর্বশেষ তথ্য মতে, কেন্দ্রশাসিত এই রাজ্যে আঞ্চলিক দল এনআরসি এগিয়ে রয়েছে ১১টি আসনে এবং ভারতীয় কংগ্রেস এগিয়ে রয়েছে ছয়টি আসনে।

আরও পড়ুন:

 

পশ্চিমবঙ্গে আবারও মমতা

পশ্চিমবঙ্গ: ভোটের প্রবণতা তৃণমুলের পক্ষে

পশ্চিমবঙ্গ: প্রথম রাউন্ডের গণনায় তৃণমূল এগিয়ে

 

পশ্চিমবঙ্গ: হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত

Comments

The Daily Star  | English

Recovering MP Azim’s body almost impossible: DB chief

Killers disfigured the body so much that it would be tough to identify those as human flesh

1h ago